logo
  • Mon, 19 Nov, 2018

  অনলাইন ডেস্ক    ২৫ আগস্ট ২০১৮, ০০:০০  

ওজন মাপার সেরা সময়

ওজন বেশি হ্রাসের প্রচেষ্টা কেবলমাত্র স্নিকার পরে হঁাটা অথবা ট্রেডমিলের ওপর দৌড়ানো ও খাবার নিয়ন্ত্রণ করার মধ্যে সীমাবদ্ধ নয়, আপনাকে নিয়মিত ওজনও মাপতে হবে। অনেকেই মাঝেমাঝে ওজন মাপেন; কিন্তু যদি আপনি ওজন হ্রাসের প্রচেষ্টা চালান, তাহলে আপনার প্রতিদিন ওজন মাপা উচিত। ড্রেডেড স্কেলে ওজন মাপুন, এতে ভয় পাওয়ার কিছু নেই।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েট কন্ট্রোল রেজিস্ট্রি অনুসারে, সফলভাবে ওজন কমিয়েছেন এমন ৭৫ শতাংশ আমেরিকান নিয়মিত ওজন মেপে ওজন নিয়ন্ত্রণ করেন। ২০১২ সালে জানার্ল অব নিউট্রিশন অ্যান্ড ডায়েটেটিক্সে প্রকাশিত গবেষণায় পাওয়া যায়, যেসব লোক ওজন কমায় তাদের তা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা কম থাকবে যদি তারা নিয়মিত নিজে নিজে ওজন পরিমাপ করেন।

তাই স্কেলে ওজন মাপুন, কিন্তু বিজ্ঞান সচেতনভাবে ওজন পরিমাপ করতে বলছে। মনে রাখবেন: ওজন মাপার জন্য একটি ‘সঠিক’ নিয়ম রয়েছে এবং আপনি এটি অনুসরণ করে যে ফলাফল পাবেন তা নিয়ে গবর্ করতে পারবেন।

প্রথমত, চিকিৎসকদের পরামশর্ হচ্ছে, প্রতিদিন একটি নিদির্ষ্ট সময়ে নিজে নিজে ওজন পরিমাপ করুন- যাই ঘটুক না কেন, নিয়মিত সেই সময়েই ওজন মাপুন। যেহেতু সারাদিন আপনার ওজন ওঠানামা করে, তাই যখন আপনি যে কোনো সময় স্কেলের ওপর দাঁড়াবেন তখন নিভুর্ল রিড পাওয়া কঠিন হবে। ইউনিভাসিির্ট অব কলোরাডো আনশুটজ হেলথ অ্যান্ড ওয়েলনেস সেন্টারের অন্তগর্ত ওয়েলনেস ক্লিনিকের মেডিকেল ডিরেক্টর হলি ওয়াট কনজ্যুমার রিপোটর্সকে বলেন, ‘ওজন নিয়ন্ত্রণে রাখতে এবং স্বাস্থ্য সম্পকের্ অধিকতর ভালো সিদ্ধান্ত নিতে আপনার নিয়মিত ওজনের সংখ্যা জানা প্রয়োজন।’

দ্বিতীয়ত, আপনি সময় নিবার্চন করুন: নিজে নিজে ওজন পরিমাপ করার জন্য কোন সময়টা সেরা? বিশেষজ্ঞদের মতে, আপনার সকালে মূত্রথলি খালি করার পরে এবং ব্রেকফাস্ট খাওয়া কিংবা ব্যায়াম করার পূবের্ স্কেলের ওপর দাঁড়ানো উচিত। তখন আপনি শুধুমাত্র নিম্ন সংখ্যাই পাবেন না, কোনো অতিরিক্ত পাউন্ড ব্যতীত আপনার প্রকৃত ওজনের সবচেয়ে নিভুর্ল রিফ্লেকশনও দেখবেন। এ ছাড়া নিশ্চিত হোন যে আপনার স্কেল কোনো শক্ত ও সমতল পৃষ্ঠের ওপর রেখেছেন (কাপেের্টর ওপর নয়) এবং দু’পায়ে সমান ভর দিয়ে স্কেলের ওপর দঁাড়ান।

য় যাযাদি হেলথ ডেস্ক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে