logo
  • Wed, 14 Nov, 2018

  অতুল কৃষ্ণ দাস   ০৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

আন্তজাির্তক শান্তি দিবস যুদ্ধ নয় শান্তি চাই

আন্তজাির্তক শান্তি দিবস যুদ্ধ নয় শান্তি চাই
বিশ্বের সব মানুষই শান্তি চায়। মানুষ শান্তিপ্রিয়, কিন্তু অশান্ত বিশ্বে কোথাও শান্তি নেই। মানুষের সহজাত শান্তি প্রত্যাশাকে নস্যাত করার অজস্র প্রয়াস কলঙ্কিত করেছে ইতিহাসের অনেক অধ্যায়কে। যুদ্ধে ব্যাপক প্রাণহানি ধ্বংসলীলা আজ বিশ্বের শান্তিকামি মানুষেকে রীতিমতো ভাবিয়ে তুলেছে। গোটা বিশ্বজুড়ে ¯েøাগান উঠেছে যুদ্ধ নয়, শান্তি চাইÑ কণ্ঠে কণ্ঠে মিলিয়ে গেয়ে উঠেছেÑ

‘আর যুদ্ধ নয়, নয়;

আর নয় মায়েদের শিশুদের কান্না

রক্ত কি, ধ্বংস কি, যুদ্ধ আর না- আর না।’

যুদ্ধের পরিণতি ধ্বংস ও সবর্নাশ। যুদ্ধে অনেক মানুষ মৃত্যুবরণ করেছে; অগণিত ঘরবাড়ি জ্বলে পুড়ে ছাই হয়েছে। আমাদের স্বাধীনতা যুদ্ধে তথা মুক্তিযুদ্ধে ৩০ লাখ লোককে প্রাণ দিতে হয়েছে। পৃথিবীর বেশির ভাগ মানুষই অশান্তি চায় নাÑ শান্তি চায়। মানব জাতিকে শান্তির পথে আনার জন্য যুগে যুগে নবী-রাসুলগণকে পাঠিয়েছেন; খ্রিষ্টান ধমের্র প্রভু যীশুকে পাঠিয়েছেন, হিন্দু ধমের্র শ্রীকৃষ্ণকে পাঠিয়েছেন। পৃথিবীর সব ধমের্র মহান পুরুষের আদশর্ ছিল শান্তি প্রতিষ্ঠা করা। মানুষও সদা-সবর্দা শান্তি পিয়াসী। পৃথিবীর গণ মানুষ আজ শান্তি চায়, মনে প্রাণেই শান্তি চায়। তাই শান্তি মানুষের সত্য শুভ ও মঙ্গলজনক। বিশ্বে শান্তি প্রতিষ্ঠা করতে হলে, চাই- বৃহৎ শক্তিবগের্র শুভ বুদ্ধি, আর এ শুভ বুদ্ধি সবার একমাত্র প্রত্যাশা।

বতর্মান বিশ্বের পরাক্রমশালী বিভিন্ন রাষ্ট্রের পারমাণবিক মরণ যুদ্ধকে আয়োজনে ত্রস্ত, শক্সিকত ও ভীত। তবুও আধুনিক মরণাস্ত্রের ধূমায়িত সমস্যার মধ্যেই শান্তির দীপ শিখাটি প্রজ্বলিত। রন দামামার ও শান্তির বাণী ধ্বনিত হয় যুদ্ধ নয়, শান্তি চাই, মৃত্যু নয়, জীবন চাই। এটাই শান্তিকামী বিশ্ববাসীদের একমাত্র কাম্য। বিশ্ব শান্তি দিবসে আমাদের অঙ্গীকার হবে যুদ্ধ নয় শান্তি। আর বিশের¦ সককে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করতে পারি তবেই বিশ্বে বইতে পারে শান্তির সু-বাতাস। বিশ্বের কোটি মানুষ আজ সেই শুভ শান্তির দিনের প্রতীক্ষায় ব্যাকুল। পঁাচ সেপ্টেম্বর বিশ্ব শান্তি দিবসে বিশ্বের সবাই শান্তি লাভ করুক।

জেজেডি ফ্রেন্ডস ফোরাম

কাশিয়ানী, গোপালগঞ্জ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে