শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ফিরে দেখা ২০১৮

পরিবেশ রক্ষা ও সমাজসেবায় জেজেডি ফ্রেন্ডস ফোরাম

শামীম আহমেদ
  ০১ জানুয়ারি ২০১৯, ০০:০০

আমাদের জীবন থেকে বিদায় নিয়েছে আরও একটি বছর, ২০১৮ খ্রিস্টাব্দ। গত বছরজুড়ে পরিবেশ রক্ষায় ও সমাজসেবায় নানা কমর্কাÐে ফ্রেন্ডস ফোরামের বন্ধুরা ব্যস্ত সময় পার করেছে। গত বছরে আমাদের বন্ধুদের প্রচেষ্টায় সংগঠন এগিয়ে গেছে। এ রকম আলোচিত কয়েকটি কমর্সূচি নিয়ে আলোকপাত করা হলো:

পরিবেশরক্ষায় বৃক্ষরোপণ

‘গাছ লাগাব ধরণীর বুকে, রাখব সবুজ’ এই ¯েøাগানকে সামনে রেখে জুলাই মাসে সারাদেশের ফ্রেন্ডস ফোরাম বন্ধুদের প্রতি আহŸান করা হয়েছিলÑ তারা যেন তাদের নিজ নিজ এলাকায় একটি করে চারাগাছ লাগিয়ে বাংলাদেশকে সবুজ বেষ্টনীতে ঘিরে রাখে। এই আহŸানে সাড়া দিয়ে জুলাই-আগস্ট দুই মাসব্যাপী বৃক্ষরোপণ অভিযানে নামে বন্ধুরা।

বোরহানউদ্দিন : ভোলার বোরহানউদ্দিনে জেজেডি ফ্রেন্ডস ফোরামের উদ্যোগে শতাধিক ফলদ ও ঔষধি গাছের চারা রোপণ করা হয়েছে। গত ২১ জুলাই শনিবার সকালে বোরহানউদ্দিন সরকারি (প্রস্তাবিত) বালিকা বিদ্যালয় ও বোরহানউদ্দিন সরকারি মাধ্যমিক বিদ্যালয় ক্যাম্পাসে ওই চারা রোপণ করা হয়।

চকরিয়া : যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম কক্সবাজারের চকরিয়া উপজেলা শাখার উদ্যোগে শিক্ষাথীের্দর মাঝে বনজ ও ফলদ গাছের চারা বিতরণ করা হয়েছে। একই সঙ্গে চকরিয়া উপজেলার বিএমচর হজরত ফাতিমা (রা.) দাখিল ও আলিম মাদ্রাসা প্রাঙ্গণে বৃক্ষরোপণ কমর্সূচি পালন করা হয়েছে। গত ২৩ জুলাই পুরো দিন এসব কমর্সূচি পালন করা হয়।

লোহাগাড়া : চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় জেজেডি ফ্রেন্ডস ফোরামের উদ্যোগে বৃক্ষরোপণ অভিযানের সমাপনী অনুষ্ঠিত হয়েছে। গত ১২ আগস্ট রোববার তাওহিদ মাদ্রাসা, হেফজখানা ও এতিমখানায় স্থানীয় ব্যক্তিবগর্ মাদ্রাসার শিক্ষক-শিক্ষাথীের্দর নিয়ে বৃক্ষরোপণ কমর্সূচি সমাপ্তি ঘোষণা করা হয়।

বিশ^নাথ : সিলেটের বিশ^নাথে জেজেডি ফ্রেন্ডস ফোরামের আয়োজনে বৃক্ষরোপণ সম্পন্ন করেছে। গত ১৩ আগস্ট সোমবার দুপুর ১২টায় উপজেলা পরিষদের বিআরডিবি মাঠের পাশে এ বৃক্ষরোপণ করা হয়।

শীতবস্ত্র বিতরণ

‘মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য’Ñ এ ¯েøাগান সামনে রেখে জানুয়ারি ও ডিসেম্বর মাসব্যাপী এ কমর্সূচি পালন করে বন্ধুরা।

বোরহানউদ্দিন : ভোলার বোরহানউদ্দিনে জেজেডি ফ্রেন্ডস ফোরামের উদ্যোগে মেঘনা নদীর বেড়িবঁাধে বসবাসরত ছিন্নমূল বায়ান্ন হতদরিদ্র শীতাথর্ পরিবারের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গত ৩ জানুয়ারি বেলা ১১টায় উপজেলার বড়মানিকা ইউনিয়নের মেঘনা সংলগ্ন আলতাজ হাওলাদারবাড়ী প্রাঙ্গণে এ শীতবস্ত্র বিতরণ করা হয়।

কালকিনি : মাদারীপুরের কালকিনি উপজেলা জেজেডি ফ্রেন্ডস ফোরামের উদ্যোগে শীতাতের্দর মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গত ২১ জানুয়ারি রোববার সকাল ১০টায় এ শীতবস্ত্র বিতরণ করা হয়।

গোদাগাড়ী : রাজশাহীর গোদাগাড়ী উপজেলা জেজেডি ফ্রেন্ডস ফোরামের উদ্যোগে শীতাতের্দর মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গত ২৫ জানুয়ারি বৃহস্পতিবার বিকেল ৩টায় এ শীতবস্ত্র বিতরণ করা হয়।

হাজীগঞ্জ : অসহায় মানুষের পাশে দঁাড়ানোর অঙ্গীকারের মধ্য দিয়ে এবং শুভকাজে আমাদের সঙ্গে থাকুন এই ¯েøাগানকে সামনে রেখে হাজীগঞ্জে জেজেডি ফ্রেন্ডস ফোরামের উদ্যোগে শীতাতের্দর মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গত ২৪ জানুয়ারি দুপুরে এ শীতবস্ত্র বিতরণ করা হয়।

সাদুল্যাপুর : গাইবান্ধার সাদুল্যাপুরে জেজেডি ফ্রেন্ডস ফোরামের উদ্যোগে শীতাতের্দর মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গত ২৬ জানুয়ারি শুক্রবার উত্তরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এ শীতবস্ত্র বিতরণ করা হয়।

নিরাপদ সড়কের দাবিতে

‘সড়ক দুঘর্টনায় আর যেন কারো অকাল মৃত্যু না হয়’ এ ¯েøাগান সামনে রেখে সড়ক দুঘর্টনা রোধে কাযর্কর পদক্ষেপ গ্রহণ এবং নিরাপদ সড়কের দাবিতে বিভিন্ন স্থানে মানববন্ধন কমর্সূচি পালন করে ফ্রেন্ডস ফোরামের বন্ধুরা

সীতাকুÐ : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুÐে শিক্ষাপ্রতিষ্ঠান ও বিভিন্ন সংগঠনের পাশাপাশি মানববন্ধন করেছে জেজেডি ফ্রেন্ডস ফোরামের বন্ধুরা। ২১ জুলাই শনিবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পযর্ন্ত এক ঘণ্টাব্যাপী নগরীর সিটি গেট থেকে সীতাকুÐের বড় দারোগাহাট পযর্ন্ত ৪০ কিলোমিটারের দীঘর্ এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

শিক্ষা উপকরণ বিতরণ

গত বছরজুড়ে বন্ধুরা সুবিধাবঞ্চিত শিক্ষাথীের্দর মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ করে:

ফুলবাড়ী : কুড়িগ্রামের ফুলবাড়ীতে মাদ্রাসা শিক্ষাথীের্দর মাঝে যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের উপদেষ্টা সাংবাদিক ইউনুছ আলী আনন্দের প্রদত্ত শীতকালীন খেলা ব্যাডমিন্টনের উপকরণ বিতরণ করা হয়েছে। গত ২০ নভেম্বর হজরত আবু বক্কর ছিদ্দিক (রা.) কওমি ও হাফিজি মাদ্রাসার শিক্ষাথীের্দর মাঝে এই খেলার সামগ্রী বিতরণ করা হয়।

ধুনট : বগুড়ার ধুনটে চৌকিবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার শিক্ষাথীের্দর মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। গত ২০ তারিখ দুপুর ২টায় ধুনট উপজেলা যায়যায়দিন (জেজেডি) ফ্রেন্ডস ফোরামের উদ্যোগে শিক্ষা উপকরণ বিতরণ করেন ধুনট মডেল প্রেসক্লাবের সভাপতি ও জেজেডি ফ্রেন্ডস ফোরামের উপদেষ্টা সাংবাদিক ইমরান হোসেন ইমন।

ফুলবাড়ী : কুড়িগ্রামের ফুলবাড়ীতে যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম ফুলবাড়ী উপজেলা শাখার উদ্যোগে স্টুডেন্ট কেয়ার হাইস্কুলের পিএসসি পরীক্ষাথীের্দর মাঝে পরীক্ষা উপকরণ বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<29943 and publish = 1 order by id desc limit 3' at line 1