বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

স্বাধীনতা দিবস উদযাপন

নতুনধারা
  ০৯ এপ্রিল ২০১৯, ০০:০০

রাজশাহী বিশ্ববিদ্যালয়

মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসে রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে রাবি শাখার ফ্রেন্ডস ফোরামের বন্ধুরা। গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয় রাকসু ভবনের সামনে থেকের্ যালি বের করে।র্ যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে তারা। পরে শহীদদের আত্মত্যাগকে স্মরণ করে এক মিনিট নীরবতা পালন করে তারা।

এ সময় ফ্রেন্ডস ফোরামের সাধারণ সম্পাদক কাওসার আহম্মেদ অভির সঞ্চালনায় সংক্ষিপ্ত বক্তব্যে রাবি প্রেসক্লাবের সভাপতি মানিক রায়হান বাপ্পী বলেন, 'স্বাধীনতা দিবসের মমত্ব আমাদের ধারণ করে সামনে চলতে হবে। স্বাধীনতা যুদ্ধে সংবাদ মাধ্যমের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, 'জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ডাক থেকে শুরু করে স্বাধীনতা যুদ্ধের নানা দিক সাংবাদিকরা জাতির সামনে তুলে ধরে ছিলেন। যাদের আত্মত্যাগের মাধ্যমে আমরা আজ যে স্বাধীন দেশ পেয়েছি তার ঋণ কখনো শোধ করতে পারব না। মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে।'

ছিলেন, ফ্রেন্ডস ফোরামের রাবি শাখার সংগঠক ও যায়যায়দিনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আসিফ হাসান রাজু, সহ-সভাপতি রাকিবুল হাসান, ইউসুফ আলী, শেখ নাসরিন নাহার সেতু, সহ-সাধারণ সম্পাদক মাহবুয়ার রহমান, ইসরাত জাহান নিতু, সাংগঠনিক সম্পাদক আশরাফুল রহমান আদি, অর্থ সম্পাদক ফাতেমা বিলকিস, দপ্তর সম্পাদক বাজিরুল রহমান খোকন, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক মেহেদী হাসান শাওন, সমাজকল্যাণ সম্পাদক সালমা আক্তার, ক্রীড়া সম্পাদক ইউনুস আরাফাত, শিক্ষা এবং বিজ্ঞান ও তথ্য সম্পাদক সজিব ওয়াজেদ, আন্তর্জাতিক সম্পাদক কামরুজ্জামান রানা, প্রচার ও জনসংযোগ সম্পাদক তুষার ইমরানসহ সোহরাব হোসেন, সুইটি আক্তার, শাহানা আক্তার আইরিন, মুসফিকা খাতুন প্রমুখ

বন্ধুরা উপস্থিত ছিলেন।

\হ

এ এইচ রাজু

সংগঠক, জেজেডি ফ্রেন্ডস ফোরাম

রাজশাহী বিশ্ববিদ্যালয়

কটিয়াদী

বসন্ত যায় যায়। চারিদিকে বৈশাখের ডামাডোল। চলছে বৈরী আবহাওয়া। কখন জানি ধেয়ে আসে কালবৈশাখী। এর মধ্যে আবহাওয়া অফিস জানান দিচ্ছে, যে কোনো সময় বয়ে যাবে কালবৈশাখী। থেমে নেই কটিয়াদী বন্ধুরা। সব প্রতিকূলতা উপেক্ষা করে পূর্বপরিকল্পনা বাস্তবায়নে ২৯ মার্চ উদযাপন করল 'মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৯।' দুপুর পেরিয়ে বিকেল পড়তেই একে একে আসছিল বন্ধুরা। প্রত্যেকের হাতে লাল সবুজের নতুন পতাকা। সঙ্গে যোগ দিল সর্বসাধারণ। জড়ো হতে লাগল কটিয়াদী শহরের আঁড়িয়াল খাঁ নদের উত্তর পাড়ে '৭১ এর বধ্যভূমির পাশে। কিছুক্ষণের ভেতর জনতায় ভরে গেল শহীদ স্মৃতির সেই রক্তদানের বধ্যভূমি। সব বন্ধুদের তৎক্ষণাৎ আবারো হৃদয়ের বেদনার তারে বেজে উঠল সেই বয়াবহ মুক্তি সংগ্রামের কথা।র্ যালিতে যারা বয়স্ক, তাদের মনে আরো কষ্টের ভাবাবেগে উদয় হলো। কারণ, এ বধ্যভূমিতেই সে দিন রাজাকার আলবদরদের সঙ্গে নিয়ে পাক আর্মিরা মুক্তিগামী মানুষদের ধরে এনে, লাইন ধরিয়ে সাব-মেশিন গানের ব্রাশফায়ারে নির্বিচারে হত্যা করে ছিল। মুহূর্তে সবার স্মরণে দোলা দিল, এ স্বাধীনতার মাসে যেন বীর শহীদরা খুশি মনেই দেখছে- আর বলছে, 'আমাদের কোনো কষ্ট নেই, তোমরা যদি শোষণমুক্ত পরিবেশে, স্বাধীনভাবে লাল সবুজের পতাকার ছায়ায় বেঁচে থাকতে পার, তাতেই আমরা খুশি। এই যে তোমাদের হাতে উড়ছে লাল সবুজের পতাকা।' তারপর আহ্বায়ক কবি ও সাহিত্যিক আলী আককাস রেণুর নেতৃত্বে প্রধান রাস্তা পদক্ষিণ করে অনুষ্ঠানের ১ম পর্ব শেষে চলল, আলোচনা, স্বাধীনতার ওপর কবিতা পাঠ ও গান। আলোচনায় অংশ নেন যুগ্ম আহ্বায়ক নুরুল হক, সদস্য সচিব বদিউজ্জামান (বচ্চু) ও নজরুল ইসলাম এনতাজ। অলোচনায় উঠে আসে স্বাধীনতা সংগ্রামের নানা গল্পকথা ও মুক্তিযুদ্ধের ঐতিহাসিক তথ্য কথা।

স্বাধীনতার ওপর স্বরচিত কবিতা আবৃত্তি করেন, আব্দুল হক, শেখ নজরুল ইসলাম, ছাদেকুল ইসলাম, রায়হান। আলী আক্‌কাস রেণুর কবিতা আবৃত্তি করেন, হুমাইরা জাহান উপমা। গান পরিবেশন করেন, ফরহাদ। নিরাপত্তার তত্ত্বাবধানে ছিলেন, সার্জেন্ট (অব. আর্মি) শাহ আলম, নয়ন ও রাজিব।

মোফাজ্জল হোসেন জামান

যুগ্ম সদস্য সচিব

জেজেডি ফ্রেন্ডস ফোরাম, কটিয়াদী

লোহাগাড়া

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় যায়যায়দিনের আয়োজনে মহান স্বাধীনতা দিবস-২০১৯ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে উপজেলার পূর্ব কলাউজান দারুত তাওহীদ আল ইসলামিয়া দাখিল মাদ্রাসা হেফজখানা ও এতিমখানা হল রুমে গত ২৬ মার্চ মঙ্গলবার বিকালে শিক্ষার্থীদের নিয়ে যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের অর্থায়নে বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে জেজেডি ফ্রেন্ডস ফোরাম স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টও অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় দৈনিক যায়যায়দিন পত্রিকার লোহাগাড়া প্রতিনিধি ও জেজেডি ফ্রেন্ডস ফোরামের উপদেষ্টা সাংবাদিক মাওলানা আবদুল জব্বার ফিরোজ, যুগ্ম সদস্য সচিব, জয়নাল আবেদীন বাবু, জেজেডি ফ্রেন্ডস ফোরামের সদস্য আইটি শিক্ষক নাছির উদ্দিন মুন্না, জেজেডি ফ্রেন্ডস ফোরাম সদস্য জয়নাল আবেদীন বাবু, সদস্য ও যুবনেতা জসিম উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন। ছাত্র নেতা এডভোকেট মিনহাযুল আবেদীন ফারুক, তানজীম আহমদ ফাহাদ, মিছবাহুল আবেদীন আসিফ, তাজুল ইসলাম, কায়েদে আজম তারেক, আসহাব উদ্দিন প্রমুখ।

মাদ্রাসার ভারপ্রাপ্ত পরিচালক মাওলানা নুরুল কাদেরের সভাপতিত্বে হাফেজ মাওলানা ফখরুল ইসলাম শাহেদ ও মাওলানা রেজাউল করিমের যৌথ সঞ্চালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলার জেজেডি ফ্রেন্ডস ফোরাম পরিবারের সদস্য, পাঠক ও শিক্ষক মাওলানা নজাকত হোসেন, মওলানা মাওলানা রেজাউল করিম, মাওলানা রিয়াজ উদ্দিন, মাস্টার সাইফুল ইসলাম, মাওলানা আবদুল মোমেন, হাফেজ মো. সোহেল, মাস্টার সাইফুল ইসলাম, শিক্ষিকা নাজমা খানম, জেসমিন আক্তার ও আসমা ছিদ্দিকা।

সাংস্কৃতিক আগ্রাসনে যুবক-তরুণরা যখন দিশেহারা তখন লোহাগাড়া জেজেডি ফ্রেন্ডস ফোরাম তাদের আধুনিক ও সাংস্কৃতিক কর্মকান্ড দিয়ে তরুণ-যুবকদের আলোর দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। এতে করে পত্রিকার সুনাম, প্রচার ও পাঠক বৃদ্ধিতে অবদান রাখছে।

অনুষ্ঠানে মাদ্রাসা, হেফজখানা, এতিমখানার প্রায় ৪০০ শিক্ষার্থী ও যায়যায়দিন পত্রিকার ক্ষুদে পাঠকদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এম. আবদুল জব্বার ফিরোজ

উপদেষ্টা

লোহাগাড়া উপজেলা, চট্টগ্রাম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<44635 and publish = 1 order by id desc limit 3' at line 1