শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বোরহানউদ্দিনে দুই শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপণ

এমএইচ শিপন
  ২৪ জুলাই ২০১৮, ০০:০০
বোরহানউদ্দিন সরকারি (প্রস্তাবিত) বালিকা বিদ্যালয়ে বৃক্ষরোপণ কমর্সূচির উদ্বোধন করেন পৌর মেয়র মো. রফিকুল ইসলাম

ভোলার বোরহানউদ্দিনে জেজেডি ফ্রেন্ডস ফোরামের উদ্যোগে শতাধিক ফলদ ও ঔষধি গাছের চারা রোপণ করা হয়েছে। গত ২১ জুলাই শনিবার সকালে বোরহানউদ্দিন সরকারি (প্রস্তাবিত) বালিকা বিদ্যালয় ও বোরহানউদ্দিন সরকারি মাধ্যমিক বিদ্যালয় ক্যাম্পাসে ওই চারা রোপণ করা হয়।

বোরহানউদ্দিন সরকারি (প্রস্তাবিত) বালিকা বিদ্যালয় ক্যাম্পাসে বোরহানউদ্দিন পৌরসভার মেয়র মো. রফিকুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নিজ হাতে চারা রোপণ করে কমর্সূচির উদ্বোধন করেন। ওই সময় সংক্ষিপ্ত বক্তৃতায় মো. রফিকুল ইসলাম যায়যায়দিনের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, ভোলা একটি উপক‚লীয় জেলা। প্রাকৃতিক ঝড়-ঝঞ্ঝার সঙ্গে এ দ্বীপের মানুষ প্রতিনিয়ত সংগ্রাম করছে। গাছ না লাগিয়ে ক্রমাগত বনভূমি ধ্বংসের ফলে প্রাকৃতিক বিপযর্য় বেড়ে চলেছে। পতিত জমি ফেলে না রেখে প্রত্যেকের উচিত গাছ লাগানো। এতে প্রাকৃতিক ভারসাম্যের পাশাপাশি অথৈর্নতিকভাবে লাভবান হবার শতভাগ গ্যারান্টি থাকে। উপস্থিত সবাইকে তিনি উপক‚ল বঁাচাতে গাছ লাগানোসহ গণসচেতনতা বৃদ্ধির আহŸান জানান।

বৃক্ষরোপণ কমর্সূচির শুরুতে সংক্ষিপ্ত আলোচনায় যায়যায়দিন বোরহান উদ্দিন প্রতিনিধি এমএইচ শিপন তার বক্তব্যে বলেন, বৃক্ষ আমাদের পরম বন্ধু, বৃক্ষ পরিবেশকে সুন্দর রাখে। ফল ও অক্সিজেন দিয়ে আমাদের জীবন বঁাচায়। আথির্ক জোগান দেয়। দৈনন্দিন প্রয়োজনে বৃক্ষের ব্যবহার বহুবিধ। তাই প্রত্যেকের উচিত কমপক্ষে ১টি করে ফলদ, বনজ ও ঔষধি বৃক্ষ লাগানো। এ সময় তিনি বাড়ির আশপাশে বেশি করে গাছ লাগানোর আহŸান জানান।

পৌর কাউন্সিলর সেলিম রেজা তার বক্তব্যে বলেন, গাছ ফল দেয়, গাছ ছায়া দেয়, গাছ কাঠ দেয়, গাছ প্রাকৃতিক দুযোর্গ থেকে আমাদের রক্ষা করে। তাই আমাদের প্রত্যেকের উচিত বেশি করে গাছ লাগানো।

জেজেডি ফ্রেন্ডস ফোরামের যুগ্ম আহŸায়ক নাসিরউদ্দিন বলেন, গ্রিন হাউস প্রতিক্রিয়া থেকে আমাদের ধরণীকে রক্ষা করতে হলে গাছের চারা রোপণের কোনো বিকল্প নেই।

এ সময় ফ্রেন্ডস ফোরামের যুগ্ম আহŸায়ক নাসিরউদ্দিন, সদস্য সচিব একেএম তৌফিকুল ইসলাম, পৌর কাউন্সিলর সেলিম রেজা, মো. সালাউদ্দিন পঞ্চায়েত, বোরহানউদ্দিন সরকারী (প্রস্তাবিত) বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আ ন ম আবদুল্লাহ, বোরহানউদ্দিন সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শাহ মো. আবু নোমানসহ ফ্রেন্ডস ফোরামের বন্ধুরা বৃক্ষরোপণ কমর্সূচিতে অংশ নেন। ওই সময় দুই স্কুলের শিক্ষক-শিক্ষাথীর্ ফ্রেন্ডস ফোরোমের বন্ধুদের চারা রোপণে সহযোগিতার পাশাপাশি ওই চারা পরিচচার্র নিশ্চয়তা প্রদান করেন।

ফ্রেন্ডস ফোরামের উপদেষ্টা এমএইচ শিপনের নেতৃত্বে চারা রোপণ কমর্সূচিতে আরও অংশ নেন, ফেন্ডস ফোরামের যুগ্ম সদস্য সচিব মেহেদী হাসান, সাদ্দাম হোসেন, সদস্য কামাল হোসেন, সাইফুল ইসলাম, মো. রাসেল, গোলাম হায়দার মিঠু, মো. ফরিদ, শাকিল অঁাকন প্রমুখ।

উপদেষ্টা

জেজেডি ফ্রেন্ডস ফোরাম

বোরহানউদ্দিন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<4814 and publish = 1 order by id desc limit 3' at line 1