logo
বৃহস্পতিবার ২২ আগস্ট, ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

  মোফাজ্জল হোসেন জামান   ০৬ আগস্ট ২০১৯, ০০:০০  

কটিয়াদীতে ডেঙ্গু প্রতিরোধে সভা

কটিয়াদীতে ডেঙ্গু প্রতিরোধে সভা
কটিয়াদীতে ডেঙ্গু প্রতিরোধে সভায় ফ্রেন্ডস ফোরামের বন্ধুরা
পৃথিবীর বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও বর্ষা মৌসমে এডিস মশার আক্রমণে মহামারি আকার ধারণ করেছে। এর মধ্যে বেশ কিছু লোকের প্রাণহানিও ঘটেছে। এ ব্যাপারে বাংলাদেশ সরকার এবং সামাজিক সাংস্কৃতিক বলয়ে ডেঙ্গু মশার আক্রমণ রোধে, দেশের বিভিন্ন স্থানে প্রেষণা ও প্রতিষেধকমূলক অনুষ্ঠান করছেন। কটিয়াদী জেজেডি ফ্রেন্ডস ফোরামের বন্ধুরাও এ ব্যাপারে ইতোমধ্যে মহামারি রোগের প্রতিরোধে দৃষ্টিপাত দিয়েছেন। তাই কটিয়াদী উপজেলা এলাকার বিভিন্ন স্থানে ডেঙ্গু প্রতিরোধের নিমিত্তে প্রেষণামূলক আলোচনা মাধ্যমে মানুষকে সচেতন করছেন। এর অংশ হিসেবে ২ আগস্ট, ২০১৯ বিকেল ৪টায় কটিয়াদী সদর এলাকা চর ঝাকালিয়া গ্রামে ডেঙ্গু প্রতিরোধমূলক অনুষ্ঠান উদযাপন করেন। অত্র উপজেলার জেজেডি ফ্রেন্ডস ফোরামের আহ্বায়ক কবি ও সাহিত্যিক আলী আক্কাস রেণুর সভাপতিত্ত্বে ওই অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন কটিয়াদী উপজেলার সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আব্দুল ওয়াব আইন উদ্দিন।

প্রধান আলোচক ছিলেন যুগ্ম আহ্বায়ক মো. নুরুজ্জামান মাস্টার, নুরুল হক ও সদস্য ডাক্তার নজরুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন জেজেডি ফ্রেন্ডস ফোরামের সদস্য ফরহাদ, ছাদেকুল ইসলাম, সাদ্দাম হোসেন, হুমাইরা জাহান উপমা, অপরূপা, মাহবুবা জুঁই। এলাকার সচেতন ব্যক্তির মাঝে আরো যারা উপস্থিত ছিলেন- বাচ্চু মিয়া, মুর্শিদ মিয়া, আবুল কাসেম, মনির, রফিকুল ইসলাম, সাদেক, মান্নান, কুদ্দুছ, ছাইদুর রহমান, কামাল হোসেন, হুজুর জিন্নাত আলী, মো. ইসলাম, আইন উদ্দিন, বাতেন, আবু জাফর, মোরাদুজ্জামান জসিম, নার্গিস হক নিপু, নাছরীন হক নাজু, মমতা বেগম ও আরো অনেকেই।

বিভিন্ন বক্তার আলোচনায় উঠে আসে ডেঙ্গু রোগের লক্ষণ; বেশি মাত্রায় জ্বর আসা, অস্তিরতা, খিচুনি, গা ম্যাজম্যাজে ভাব, হালকা জ্বর মাঝে মাঝে জ্বর একদমই থাকে না, পেট ব্যথা, বদহজম ও বমি।

এডিস মশার বিস্তার : যেমন পড়ে থাকা ডাবের খোসা, ফুলের টব, ভাঙা হাঁড়িপাতিল, ভাঙা বোতল, অকেজু টায়ারসহ আরো অনেক সামগ্রী। এ সমস্ত উপাদানে পানি জমা থাকার কারণে এডিস মশা ডিম পেড়ে বংশবৃদ্ধি করে।

প্রতিকার : প্রতিকারে উঠে আসে পূর্ণহাতা জামা পরিধান করা, গায়ে মশার তেল মাখা, মশারি টাঙিয়ে শুয়া, বাড়ির আশপাশে মশার ওষুধ চিটানো এবং জঙ্গল পরিষ্কার করে রাখা ও জ্বর এলে যথাশিগগিরই নিকটতম হাসপাতালে গিয়ে ডাক্তার কর্তৃক ডেঙ্গুরোগ পরীক্ষা ও চিকিৎসা করা ইত্যাদি। সর্ব শেষে অনুষ্ঠানের সভাপতি ডেঙ্গু প্রতিরোধের ব্যাপারে সবাইকে সজাগ থাকতে এবং একে অপরের মাধ্যমে এই রোগের লক্ষণ, বিস্তার ও প্রতিকারে সচেতনতা বৃদ্ধির দিকে দৃষ্টিপাত করতে অনুরোধ করেন। তার সঙ্গে চলমান গুজব যেমন পদ্মা সেতুতে কাটা মাথা লাগবে, ছেলেধরাসহ সব গুজব থেকে দূরে থাকার জন্য অনুরোধ করেন এবং মাদক, নারীনির্যাতন ও ঘুষ-দুর্নীতিসহ সব অসঙ্গতি প্রতিবাদ প্রতিরোধে এগিয়ে যেতে অনুরোধ করেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে