শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বোরহানউদ্দিনে পথশিশুদের নিয়ে ক্রীড়া প্রতিযোগিতা

এমএইচ শিপন
  ২৮ আগস্ট ২০১৮, ০০:০০
বোরহানউদ্দিনে শনিবার মেঘনাতীরে ছিন্নমূলদের অংশগ্রহণে ক্রীড়া প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে শুভেচ্ছা পুরস্কারসহ ফ্রেন্ডস ফোরামের বন্ধু ও আমন্ত্রিত অতিথিরা

ভোলার বোরহানউদ্দিনে যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের উদ্যোগে ছিন্নমূল শিশুদের অংশগ্রহণে তিনটি ইভেন্টে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ঈদুল আজহার চতুথির্দন শনিবার উপজেলার মেঘনা নদীর তীরবতীর্ হাকিমুদ্দিন লঞ্চঘাট সংলগ্ন মাঠে ওই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

মেঘনার বেড়িবঁাধে বসবাসরত বিভিন্ন ছিন্নমূল পরিবারের সন্তানরা প্রতিযোগিতায় অংশ নেয়। হা-ডু-ডু, বিস্কিট দৌড় ও হাড়ি ভাঙা প্রতিযোগিতার তিন ইভেন্টে ছত্রিশ জন প্রতিযোগী অংশ নেন। শত শত দশর্ক ওই প্রতিযোগিতা উপভোগ করেন। প্রতিযোগিতা শেষে আমন্ত্রিত অতিথিসহ ফ্রেন্ডস ফোরামের বন্ধুরা বিজয়ীদের হাতে শুভেচ্ছা পুরস্কার তুলে দেন।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের উপদেষ্টা এমএইচ শিপন বলেন, মহান মুক্তিযুদ্ধের ব্রত অসাম্প্রদায়িক বাংলাদেশ এবং সমতাভিত্তিক সমাজ গড়ার লক্ষ্যে বুদ্ধিবৃত্তিক ও সাংস্কৃতিক কমর্কাÐ পরিচালনা করে আসছে জেজেডি ফ্রেন্ডস ফোরাম। এ ছাড়া বিভিন্ন সামাজিক কাজেও আমরা অবদান রেখে আসছি। বিভিন্ন সময়ে মাদক ও সন্ত্রাসবিরোধীসহ নানা কমর্সূচি পালন করে জেজেডি ফ্রেন্ডস ফোরামের বন্ধুরা।তার ধারাবাহিকতায় ঈদুল আজহা আমাদের ত্যাগের মহিমা শিক্ষা দেয়। সে শিক্ষা থেকে আমাদের যার যার অবস্থান থেকে সামথর্্য অনুযায়ী ছিন্নমূলদের পাশে দঁাড়াতে হবে। তারা সমাজের বিচ্ছিন্ন কোনো অংশ নয়। ফোরামের সদস্যরা গত শীতে ছিন্নমূলদের মাঝে সামথর্্য অনুযায়ী শীতবস্ত্র বিতরণ করেছে। ভবিষ্যতেও এর ধারাবাহিকতা বজায় থাকবে। তিনি ভবিষ্যতে এর ক্রীড়ার পরিধি আরও বাড়ানো হবে বলে ছিন্নমূলদের আশ^াস দেন।

ফ্রেন্ডস ফোরামের যুগ্ম আহŸায়ক মো. সিরাজুল ইসলাম বলেন, যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম সব ভালো কাজের সঙ্গে আছে। ফ্রেন্ডস ফোরাম কয়েক বছর ধরে বৃক্ষরোপণ, মাদকবিরোধী কমর্সূচি, বাল্যবিবাহ রোধ, শীতবস্ত্র বিতরণ, বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতাসহ নানা সামাজিক কমর্কাÐে সক্রিয় এবং ধারাবাহিক কমর্সূচি পালন করছে। তিনি বিভিন্ন সামাজিক সংগঠনকে এ ধরনের কাজে সক্রিয় হওয়ার আহŸান জানান।

স্থানীয় রিপোটার্সর্ ইউনিটির সাধারণ সম্পাদক নীল রতন দে বলেন, যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের নানামুখী সামাজিক কমর্সূচি বিভিন্ন সামাজিক সংগঠনের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত। ভবিষ্যতে এর কমর্সূচি আরও বেগবান হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আমন্ত্রিত অতিথি স্থানীয় পশ্চিম বিশারামপুর মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পষের্দর সভাপতি আওলাদ হোসেন উজ্জ্বল হাওলাদার বলেন, ছিন্নমূলদের জন্য যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের নানামুখী উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার। ছিন্নমূলদের জন্য যে কোনো কাজে সহযোগিতার প্রয়োজন হলে তা আন্তরিকতার সাথে করা হবে তিনি আশ^াস দেন।

এ সময় বক্তরা বলেন, ‘হজরত ইব্রাহিম (আ.)-এর আত্মত্যাগ ও অনুপম আদশের্র প্রতীকী নিদশর্ন হিসেবে প্রায় সাড়ে ৪ হাজার বছর আগে কোরবানির প্রচলন শুরু হয়। মহান আল্লাহ রাব্বুল আলামীনের নিদেের্শ হজরত ইব্রাহিম (আ.) তার প্রাণপ্রিয় পুত্র হজরত ইসমাইলকে (আ.) কোরবানি করতে উদ্যত হয়েছিলেন। ওই অনন্য ঘটনার স্মরণেই এ কোরবানির প্রচলন। সেই আদশের্ক হৃদয়ে ধারণ করে ধমর্প্রাণ মুসলমানরা আল্লাহর সন্তুষ্টি অজের্ন ও মনের ভেতরে লুকিয়ে থাকা পশুকে বলি দিতে প্রতি বছর কোরবানি দেয়। ঈদুল আজহা ধমর্প্রাণ মুসলমানদের মৈত্রী ও সম্প্রতির বন্ধনে আবদ্ধ করেন। এ দিনে আল্লাহর সন্তুষ্টি অজের্ন পশু কোরবানি দেন মুসলমানরা। প্রতি বছর এ কোরবানির ঈদে সমথর্বানরা পশু কোরবানি দিয়ে তা সাধ্যনুযায়ী সবার মাঝে বণ্টন করে দেয়। ফলে ধনী, গরিব সবার মাঝে এ দিনে উৎসবের আমেজ সৃষ্টি হয়। সে উৎসবকে রাঙাতে ছিন্নমূলদের নিয়ে এ আয়োজন।

এ সময় আরও উপস্থিত ছিলেন, ফোরামের সদস্য সচিব একেএম তৌফিকুল ইসলাম, যুগ্ম সদস্য সচিব মো. কামাল হোসেন, মো. নাসিরউদ্দিন, স্থানীয় প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক আবুল বাশারসহ ফ্রেন্ডস ফোরামের বন্ধুরা।

উপদেষ্টা

জেজেডি ফ্রেন্ডস ফোরাম

বোরহানউদ্দিন

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<9401 and publish = 1 order by id desc limit 3' at line 1