শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
জেনে নিন

গ্রাম আদালতে যেসব বিচার হয়

নতুনধারা
  ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

আইন অনুযায়ী পঁাচজন সদস্য নিয়ে গঠিত গ্রাম-আদালত একটি পূণার্ঙ্গ আদালত। বাদী ও বিবাদী উভয়পক্ষ থেকে একজন করে স্থানীয় মুরুব্বি এবং একজন করে ইউপি সদস্য এবং সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানকে নিয়ে এই আদালত গঠিত হয়। আদালতের নিরপেক্ষতা নিয়ে যদি কোনো পক্ষের সংশয় বা অনাস্থা থাকে তাহলে যথাযথ কারণ দেখিয়ে চেয়ারম্যানের কাছে অথবা ইউএনও অফিসে আবেদন করা যাবে। এখানে কোনো পক্ষ থেকেই আইনজীবী নিয়োগের সুযোগ নেই। সবোর্চ্চ পঁচিশ হাজার টাকা পযর্ন্ত জরিমানা করার ক্ষমতা দেয়া হয়েছে এই আদালতকে।

দেওয়ানি ও ফৌজদারির বিশেষ বিশেষ কিছু ধারার মামলা বিচারের এখতিয়ার দেয়া হয়েছে গ্রাম আদালতকে। ফৌজদারি মামলার ক্ষেত্রে গ্রাম আদালতের এখতিয়ারভুক্ত ধারাগুলো হলো দÐবিধির ১৬০, ৩২৩, ৩৩৪, ৩৪১, ৩৪২, ৩৫২, ৩৫৮, ৪২৬, ৫০৪, ৫০৬ (প্রথম অংশ), ৫০৮, ৫০৯ এবং ৫১০ ধারা। এ ছাড়া ৩৭৯, ৩৮০, ৩৮১, ৪০৩, ৪০৬, ৪১৭, ৪২০, ৪২৭, ৪২৮, ৪২৯ (যদি ক্ষতির পরিমাণ অনধিক পঁচিশ হাজার টাকা হয়) এবং ১৪১, ১৪৩, ১৪৭ গবাদিপশু সম্পকির্ত (আসামি অনধিক দশ জন হলে)। দেওয়ানি মামলার ক্ষেত্রে- চুক্তি বা দলিলমূলে প্রাপ্য টাকা আদায়, কোনো অস্থাবর সম্পত্তি বিনষ্ট করা অথবা মূল্য আদায়, স্থাবর সম্পত্তির দখল পুনরুদ্ধার, গবাদিপশুর অনধিকার প্রবেশের জন্য ক্ষতিপূরণ এবং কৃষি শ্রমিকের মজুরিসংক্রান্ত মামলাগুলোর বিচার গ্রাম আদালতে করা সম্ভব। তবে শতর্ হচ্ছে, সেই স্থাবর বা অস্থাবর জমির মূল্যমান অবশ্যই পঁচিশ হাজার টাকার নিচে হতে হবে।

বিশেষ কিছু ক্ষেত্রে সংশ্লিষ্ট মামলার বিচার গ্রাম-আদালতে হয় না। যেমন ফৌজদারি মামলায় অভিযুক্ত ব্যক্তি যদি পূবের্ অন্য কোনো আদালত কতৃর্ক সাজাপ্রাপ্ত আসামি হয়। কিংবা দেওয়ানি মামলায় যদি অপ্রাপ্তবয়স্কের স্বাথর্ জড়িত থাকে, দুই পক্ষের ভেতর আগে সালিশি চুক্তি হয়ে থাকলে, মামলাটিতে সরকার, স্থানীয় প্রশাসন বা কমর্রত সরকারি কমর্চারী পক্ষভুক্ত হলে। এসব ক্ষেত্রে অপরাধের বিচার প্রচলিত নিয়মে জজ আদালতে হবে। এ ছাড়া অপ্রকৃতিস্থ ব্যক্তির বিরুদ্ধেও কোনো অভিযোগ এই আদালত গ্রহণ করতে পারবে না।

গ্রন্থনা : তাজুল ইসলাম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<14040 and publish = 1 order by id desc limit 3' at line 1