বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংসদ নিবার্চনে রাজনৈতিক দল ও প্রাথীর্র আচরণবিধি

বিধিমালার বিধি ৩-এর বিধান অনুযায়ী, কোনো প্রাথীর্ কিংবা তার পক্ষ থেকে অন্য কোনো ব্যক্তি নিবার্চন-পূবর্ সময়ে ওই প্রাথীর্র নিবার্চনী এলাকার মধ্যে বা অন্যত্র অবস্থিত কোনো প্রতিষ্ঠানে প্রকাশ্যে বা গোপনে কোনো প্রকার চঁাদা বা অনুদান প্রদান করতে বা প্রদানের অঙ্গীকার করতে পারবেন না...
আইন ও বিচার ডেস্ক
  ২৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০

সংসদ নিবার্চনে রাজনৈতিক দল ও প্রাথীর্র আচরণ নিয়ন্ত্রিত হয় ২০০৮ সালের বিধিমালা অনুযায়ী। বিধিমালাটির পুরো নাম সংসদ নিবার্চনে রাজনৈতিক দল ও প্রাথীর্র আচরণ বিধিমালা, ২০০৮।

বিধিমালার বিধি ৩-এর বিধান অনুযায়ী, কোনো প্রাথীর্ কিংবা তার পক্ষ থেকে অন্য কোনো ব্যক্তি নিবার্চন-পূবর্ সময়ে ওই প্রাথীর্র নিবার্চনী এলাকার মধ্যে বা অন্যত্র অবস্থিত কোনো প্রতিষ্ঠানে প্রকাশ্যে বা গোপনে কোনো প্রকার চঁাদা বা অনুদান প্রদান করতে বা প্রদানের অঙ্গীকার করতে পারবেন না।

সভা সমিতি অনুষ্ঠানসংক্রান্ত বাধানিষেধ আরোপ করা হয়েছে বিধি-৬ এ। এই বিধির বিধান মোতাবেক, কোনো নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা তার মনোনীত প্রাথীর্ বা স্বতন্ত্র প্রাথীর্ কিংবা তাদের পক্ষে অন্য কোনো ব্যক্তি প্রচারণার ক্ষেত্রে সমান অধিকার পাবে তবে প্রতিপক্ষের সভা, শোভাযাত্রা এবং অন্যান্য প্রচারাভিযান পÐ বা তাতে বাধা প্রদান করতে পারবে না। সভার দিন, সময় ও স্থান সম্পকের্ যথাযথ কতৃর্পক্ষের নিকট থেকে লিখিত অনুমতি গ্রহণ করতে হবে। সভা করতে চাইলে প্রস্তাবিত সভার কমপক্ষে ২৪ ঘণ্টা পূবের্ তার স্থান এবং সময় সম্পকের্ স্থানীয় পুলিশ কতৃর্পক্ষকে অবহিত করতে হবে, যাতে ওই স্থানে চলাচল ও আইনশৃঙ্খলা রক্ষার জন্য পুলিশ প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারে। জনগণের চলাচলের বিঘœ সৃষ্টি করতে পারে এমন কোনো সড়কে জনসভা কিংবা পথসভা করতে পারবে না এবং তাদের পক্ষে অন্য কোনো ব্যক্তিও অনুরূপভাবে জনসভা বা পথসভা ইত্যাদি করতে পারবে না।

পোস্টার, লিফলেট বা হ্যান্ডবিল ব্যবহারসংক্রান্ত বাধা-নিষেধের কথা বলা আছে বিধি ৭-এ। কোনো প্রাথীর্ কিংবা তার পক্ষে অন্য কোনো ব্যক্তি সিটি করপোরেশন এবং পৌর এলাকায় অবস্থিত দালান, দেওয়াল, গাছ, বেড়া, বিদ্যুৎ ও টেলিফোনের খুঁটি বা অন্য কোনো দÐায়মান বস্তুতে, সমগ্র দেশে অবস্থিত সরকারি বা স্থানীয় কতৃর্পক্ষের স্থাপনাসমূহে এবং বাস, ট্রাক, ট্রেন, স্টিমার, লঞ্চ, রিকশা কিংবা অন্য কোনো প্রকার যানবাহনে কোনো প্রকার পোস্টার, লিফলেট বা হ্যান্ডবিল লাগাতে পারবেন না। তবে দেশের যে কোনো স্থানে পোস্টার, লিফলেট বা হ্যান্ডবিল ঝোলাতে বা টাঙ্গাতে পারবেন। কোনো প্রতিদ্ব›দ্বী প্রাথীর্র পোস্টার, লিফলেট, হ্যান্ডবিল ইত্যাদির ওপর অন্য কোনো প্রতিদ্ব›দ্বী প্রাথীর্র পোস্টার, লিফলেট, হ্যান্ডবিল ইত্যাদি লাগানো যাবে না এবং ওই পোস্টার, লিফলেট ও হ্যান্ডবিল ইত্যাদির কোনো প্রকার ক্ষতিসাধন তথা বিকৃতি বা বিনষ্ট করা যাবে না। প্রতিদ্ব›দ্বী প্রাথীর্র নিবার্চনী প্রচারণায় ব্যবহৃতব্য পোস্টার সাদা-কালো রঙের হতে হবে এবং প্রতিদ্ব›দ্বী প্রাথীর্ পোস্টারে তার প্রতীক ও নিজের ছবি ছাড়া অন্য কোনো ব্যক্তির ছবি বা প্রতীক ছাপাতে পারবেন না। তবে প্রতিদ্ব›দ্বী প্রাথীর্ কোনো নিবন্ধিত রাজনৈতিক দলের মনোনীত হলে সে ক্ষেত্রে তিনি কেবল তার বতর্মান দলীয় প্রধানের ছবি পোস্টারে ছাপাতে পারবেন।

বিধি ৮-এ যানবাহন ব্যবহারসংক্রান্ত বাধানিষেধ আরোপ করা হয়েছে। বলা হয়েছে, কোনো নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা তার মনোনীত প্রাথীর্ বা স্বতন্ত্র প্রাথীর্ কিংবা তাদের পক্ষে অন্য কোনো ব্যক্তি কোনো ট্রাক, বাস, মোটরসাইকেল, নৌ-যান, ট্রেন কিংবা অন্য কোনো যান্ত্রিক যানবাহনসহকারে মিছিল কিংবা মশাল মিছিল বের করতে পারবে না কিংবা কোনোরূপ শোডাউন করতে পারবে না। এমনকি মনোনয়নপত্র দাখিলের সময় কোনো প্রকার মিছিল কিংবা শোডাউন করতে পারবে না।

বিধি ৯ অনুসারে দেয়াল লিখন নিষেধ। নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা তার মনোনীত প্রাথীর্ বা স্বতন্ত্রপ্রাথীর্ কিংবা তাদের পক্ষে অন্য কোনো ব্যক্তি দেয়ালে লিখে কোনো প্রকার নিবার্চনী প্রচারণা চালাতে পারবেন না। এবং কালি বা রং দ্বারা বা অন্য কোনোভাবে দেয়াল ছাড়াও কোনো দালান, থাম, বাড়ি বা ঘরের ছাদ, সেতু, সড়ক দ্বীপ, রোড ডিভাইডার, যানবাহন বা অন্য কোনো স্থাপনায় প্রচারণামূলক কোনো লিখন বা অংকন করতে পারবেন না।

বিধি ১০-এ বলা হয়েছে, কোনো নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা তার মনোনীত প্রাথীর্ বা স্বতন্ত্রপ্রাথীর্ কিংবা তাদের পক্ষে অন্য কোনো ব্যক্তি নিবার্চনী প্রচারণায় কোনো গেট বা তোরণ নিমার্ণ করতে পারবেন না কিংবা চলাচলের পথে কোনো প্রকার প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারবেন না। বিধি ১১ অনুযায়ী, কোনো নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা তার মনোনীত প্রাথীর্ বা স্বতন্ত্রপ্রাথীর্ কিংবা তাদের পক্ষে অন্য কোনো ব্যক্তি নিবার্চনী প্রচারণাকালে ব্যক্তিগত চরিত্র হনন করে বক্তব্য প্রদান বা কোনো ধরনের তিক্ত বা উস্কানিমূলক কিংবা লিঙ্গ, সাম্প্রদায়িকতা বা ধমার্নুভ‚তিতে আঘাত লাগে এমন কোনো বক্তব্য প্রদান করতে পারবেন না। মসজিদ, মন্দির, গিজার্ বা অন্য কোনো ধমীর্য় উপাসনালয়ে কোনো প্রকার নিবার্চনী প্রচারণা চালাতে পারবেন না;

প্রচারণার সময়ের কথা বলা আছে বিধি ১২- তে। ভোট গ্রহণের জন্য নিধাির্রত দিনের তিন সপ্তাহ সময়ের পূবের্ কোনো প্রকার নিবার্চনী প্রচার শুরু করা যাবে না। এ ছাড়া বিধি ১৩ অনুযায়ী, নিবার্চনী এলাকায় মাইক বা শব্দের মাত্রা বধর্নকারী অন্যবিধ যন্ত্রের ব্যবহার দুপুর ২ (দুই) ঘটিকা থেকে রাত ৮ (আট) ঘটিকার মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে।

বিধি ১৪-এর বিধান অনুযায়ী, সংসদের কোনো শূন্য আসনে উপ-নিবার্চন অনুষ্ঠিত হওয়ার ক্ষেত্রে সরকারের কোনো মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপ-মন্ত্রী কিংবা ওই মন্ত্রীদের পদমযার্দাসম্পন্ন সরকারি সুবিধাভোগী কোনো ব্যক্তি সংশ্লিষ্ট নিবার্চনী এলাকায় নিবার্চন-পূবর্ সময়ের মধ্যে কোনো সফর বা নিবার্চনী প্রচারণায় যেতে পারবেন না। তবে সংশ্লিষ্ট ব্যক্তি ওই নিবার্চনী এলাকার ভোটার হলে তিনি কেবল ভোট প্রদানের জন্য ওই এলাকায় যেতে পারবেন।

বিধি ১৮-তে বলা হয়েছে বিধিমালার বিধান লঙ্ঘন শাস্তিযোগ্য অপরাধ। বিধিমালার কোনো বিধান লঙ্ঘন করলে অনধিক ছয় মাসের কারাদÐ অথবা অনধিক পঞ্চাশ হাজার টাকা অথর্দÐে অথবা উভয় দÐে দÐনীয় হবেন। আর কোনো নিবন্ধিত রাজনৈতিক দল নিবার্চন-পূবর্ সময়ে এই বিধিমালার কোনো বিধান লঙ্ঘন করলে অনধিক পঞ্চাশ হাজার টাকা অথর্দÐে দÐনীয় হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<28685 and publish = 1 order by id desc limit 3' at line 1