logo
সোমবার ২২ জুলাই, ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

  আইন ও বিচার ডেস্ক   ১৬ এপ্রিল ২০১৯, ০০:০০  

চ্যান্সেলরের বিরুদ্ধে মামলা করলেন জার্মান কমেডিয়ান

জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের বিরুদ্ধে মামলা করেছেন দেশটির একজন স্যাটায়ার রচয়িতা। তুরস্কের প্রেসিডেন্ট রিচেপ তাইয়ে্যপ এরদোয়ানকে নিয়ে লেখা ব্যঙ্গোক্তিমূলক একটি কবিতার সমালোচনা করায় মামলা করেন ইয়ান ব্যোমারমান।

২০১৬ সালে জার্মানির সরকারি জেডডিএফ টেলিভিশনে এরদোয়ানকে নিয়ে রচিত ওই কবিতা আবৃত্তি করেছিলেন ব্যোমারমান। সে সময় এ কবিতাটি 'উদ্দেশ্যপ্রণোদিত' বলে মন্তব্য করেছিলেন ম্যার্কেল। যদিও পরে তিনি তার 'ভুল' স্বীকার করে নিয়েছিলেন।

কবিতাটির জের ধরে জার্মানি ও তুরস্কের মধ্যে কূটনৈতিক সংকট তৈরি হয়েছিল। উদ্ভুত পরিস্থিতিতে ব্যোমারমানের বিরুদ্ধে তদন্তও করেছিল জার্মান সরকার।

বার্লিনের আদালতের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা ডিপিএ জানিয়েছে, ব্যোমারমান আদালতের কাছে দুটি বিষয়ে নির্দেশনা চেয়েছেন। একটি হলো, ম্যার্কেলকে প্রকাশ্যে কবিতাটির রাজনৈতিক সমালোচনা থেকে বিরত থাকার নির্দেশনা দেয়া। অন্যটি হচ্ছে, যদি আদালত ম্যার্কেলকে কবিতাটির সমালোচনা থেকে বিরত থাকার নির্দেশ না দেয় তাহলে ম্যার্কেলের সমালোচনাকে বেআইনি বলে ঘোষণা দেয়া।

১৬ এপ্রিল আদালতে এ বিষয়ে পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে। মামলার শুনানিতে ম্যার্কেল সশরীরে উপস্থিত থাকবেন না বলে জানানো হয়েছে। একজন আইনজীবী আদালতে তার প্রতিনিধিত্ব করবেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে