logo
সোমবার ১৪ অক্টোবর, ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৮ অক্টোবর ২০১৯, ০০:০০  

জা র্মা নি

'হ্যাংওভার'কে অসুস্থতা বলে রায় দিল আদালত

'হ্যাংওভার'কে অসুস্থতা বলে রায় দিল আদালত
ডয়েচে ভেলে অবলম্বনে
য় আইন ও বিচার ডেস্ক

অ্যালকোহল পানের পর হ্যাংওভার হওয়াটা অস্বাভাবিক নয়। অনেকের হয়তো সেটি অল্পতেই কেটে যায়, অনেকের ক্ষেত্রে দীর্ঘসময় লাগে। এই ধরনের হ্যাংওভার কাটাতেই বাজারে পানীয় (ড্রিংকস পাউডার) ছেড়েছিল জার্মানির একটি প্রতিষ্ঠান, যেটি ক্লান্তি, বমি ভাব, আর মাথাব্যথা দূর করতে পারে বলেও দাবি করেছিল তারা। এ নিয়েই মামলা করা হয়েছিল আদালতে।

এরপর জার্মানির একটি আদালত হ্যাংওভারকে অসুস্থতা বলে রায় দিয়েছে। সেই সঙ্গে হ্যাংওভার দূর করার ক্ষমতার কথা বলে বাজারে আনা খাদ্য বা পানীয়কেও অবৈধ ঘোষণা করা হয়েছে।

ফ্রাংকফুর্টের বিচারকরা রায় দিয়েছেন বাদীর পক্ষে। অ্যালকোহল পান পরবর্তী প্রভাব কাটানোর নামে তৈরি এমন খাদ্য বা পানীয়কে অবৈধ ঘোষণা করেছে আদালত। রায়ে বলা হয়েছে, হ্যাংওভার এক ধরনের অসুস্থতা আর কোনো ধরনের অসুস্থতা খাদ্য বা পানীয় দিয়ে দূর করা যাবে এমন প্রচার চালানো যাবে না।

'মানুষের অসুস্থতা প্রতিরোধ, চিকিৎসা বা নিরাময় করা যায়, খাদ্যপণ্যের ক্ষেত্রে এমন কোনো গুণ আরোপ করার তথ্য দেয়া যাবে না' বলা হয়েছে রায়ে।

কেন হ্যাংওভারকে অসুস্থতা বলা হচ্ছে তার ব্যাখ্যাও দিয়েছে আদালত। রায়ে বলা হয়েছে, শরীরের স্বাভাবিক অবস্থা বা কর্মকান্ডের ছোটখাটো অথবা সাময়িক কোনো পরিবর্তন ঘটলেও সেটিকে চিকিৎসাবিজ্ঞানে অসুস্থতা হিসেবে বিবেচনা করা হয়।

জার্মানির বিখ্যাত বিয়ার উৎসব 'অক্টোবরফেস্ট' শুরুর কয়েকদিন আগেই রায়টি দেয়া হয়েছে। ২২ সেপ্টেম্বর মিউনিখে এই উৎসব শুরু হয়েছে। অক্টোবরফেস্ট হলো একটি মেলা। জার্মানির বাভারিয়া রাজ্যের ঐতিহ্য আর আধুনিকতার ছোঁয়ায় অসাধারণ এক বিনোদন প্রাঙ্গণের নাম এই অক্টোবরফেস্ট। অনেকে একে কেবল 'বিয়ার পান'-এর উৎসব হিসেবে দেখলেও এটি আসলে তার চেয়েও বেশি কিছু।

এই ফেস্টের অন্যতম অনুষঙ্গ বিয়ার, কোনো সন্দেহ নেই। তবে বিয়ার পান করে উলস্নাস করা ছাড়াও আরও যে কত কিছু করার আছে এখানে, সেটি কেবল স্বশরীরে উপস্থিত থাকলেই বোঝা যায়।

২০০ বছরের বেশি সময়ের পুরনো একটি উৎসব এতদিন পরেও এতখানি সতেজ থাকাটা সহজ কথা নয়। বাভারিয়া রাজ্যের রাজধানী মিউনিখ শহরের প্রাণকেন্দ্রে হয় এই উৎসব। প্রতিবছর সেপ্টেম্বরের শেষ থেকে অক্টোবরের প্রথম সপ্তাহান্ত পর্যন্ত চলে জার্মানির অন্যতম এই উৎসব 'অক্টোবরফেস্ট'।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে