logo
বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

  আইন ও বিচার ডেস্ক   ০৫ নভেম্বর ২০১৯, ০০:০০  

রাশিয়ায় বিতর্কিত ইন্টারনেট আইন কার্যকর

রাশিয়ায় বিতর্কিত ইন্টারনেট আইন কার্যকর
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত মে মাসে একটি ইন্টারনেট আইনে স্বাক্ষর করেন। এরপর এর বিরুদ্ধে অনেক বিক্ষোভ হয়েছে। তবে নভেম্বর থেকে সেই বিতর্কিত আইন কার্যকর হয়েছে।

নতুন আইন 'রাশিয়ায় ইন্টারনেট সেন্সরশিপকে নতুন মাত্রায় নিয়ে যাবে' বলে মনে করছে রিপোর্টার্স উইদাইট বর্ডার্স, আরএসএফ। সংগঠনটি মনে করছে, আইনের কারণে কর্তৃপক্ষ ব্যবহারকারীদের না জানিয়ে কন্টেন্ট বস্নক করে দিতে পারবে। এ ছাড়া বৈশ্বিক ইন্টারনেট সংযোগ থেকে দেশকে পুরো সংযোগহীন করে দেয়াও সম্ভব বলে সমালোচকরা মনে করছেন।

তবে সরকার বলছে, সংকট কিংবা বাইরের হামলার সময়ও যেন রাশিয়ার নেটওয়ার্ক ঠিকমতো কাজ করে, সেই লক্ষ্যে এই আইন করা হয়েছে। নতুন আইনের আরেকটি বৈশিষ্ট্য হচ্ছে, ২০২১ সাল থেকে রাশিয়ার একটি স্বাধীন 'ডোমেন নেম সিস্টেম' বা ডিএনএস ব্যবস্থা চালু হবে। এর মানে হচ্ছে, ইন্টারনেট ব্যবহারকারীরা যখন কোনো ওয়েবসাইটের ঠিকানা লিখবেন, তখন আসলেই যে কোনো ওয়েবসাইট খুলবে, তার নিয়ন্ত্রণ ব্যবহারকারীদের হাতে থাকবে না। কারণ কর্তৃপক্ষ ইচ্ছামতো ব্যবহারকারীদের ভুয়া কোনো ওয়েবসাইটে পাঠিয়ে দিতে পারে। কিংবা একেবারেই হয়তো কোনো ওয়েবসাইট নাও খুলতে পারে।

তবে প্রযুক্তিগতভাবে এটি সম্ভব কিনা, তা এখনো পরিষ্কার নয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে