logo
রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬

  আইন ও বিচার ডেস্ক   ০৩ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

সুদানে জনশৃঙ্খলা আইন বাতিল

সুদানে জনশৃঙ্খলা আইন বাতিল
সুদানের অন্তর্বর্তীকালীন সরকার এমন একটি আইন বাতিল করেছে, যার মাধ্যমে সুদানি নারীরা জনসমক্ষে কী করতে পারবেন বা কোন পোশাক পরতে পারবেন, সে সব পর্যন্ত নিয়ন্ত্রণ করা হতো। সুদানে গণতন্ত্রের জন্য যারা আন্দোলন করছেন তারা এসব পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেছেন, একটি গণতান্ত্রিক রাষ্ট্র গড়ে তোলার উদ্দেশ্যে এগুলো গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

তীব্র গণআন্দোলনের মুখে তিন দশক ধরে ক্ষমতায় থাকা ওমর আল বশির কয়েক মাস আগে ক্ষমতাচু্যত হন। সুদানে ওমর আল বশির এবং তার দল ন্যাশনাল কংগ্রেস পার্টি যে কঠোর অনুশাসন জারি করেছিল, সেখানে ভিন্নমত প্রকাশের কোনো সুযোগ ছিল না।

এ ক্ষেত্রে সবচেয়ে কুখ্যাত ছিল একটি জন-শৃঙ্খলা আইন, যা দিয়ে মানুষের, বিশেষ করে নারীদের সামাজিক আচরণ নিয়ন্ত্রণ করা হতো। মেয়েরা মুক্তভাবে চলাফেরা করতে পারত না, পুরুষদের সঙ্গে মিশতে পারত না, উচ্চশিক্ষা এবং চাকরিতে তাদের অধিকার খর্ব করা হয়েছিল।

পুরুষদের মতো ট্রাউজার পরলে তার শাস্তি ছিল ৪০ ঘা চাবুক। সুদানে এই আইনটির প্রয়োগও ছিল বৈষম্যমূলক, রাজধানী খার্তুমে ধনী পরিবারের নারীরা ট্রাউজার্স পরে প্রকাশ্যে ঘুরে বেড়ালেও তাদের কিছু হতো না, কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে এই আইনে শাস্তি পেতেন পিছিয়ে পড়া অঞ্চলের দরিদ্র নারীরা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে