logo
রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬

  আইন ও বিচার ডেস্ক   ০৩ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ক্রসফায়ারে নিহত ৩৬১

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) হিসেব বলছে, অক্টোবরে দেশে 'ক্রসফায়ারে' ৩১ জন নিহত হয়েছেন। সব মিলিয়ে জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর দাবি করা বন্দুকযুদ্ধ বা ক্রসফায়ারে নিহত হয়েছেন অন্তত ৩৬১ জন।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কথিত ক্রসফায়ার বা বন্দুকযুদ্ধে ২০১৬ সালে মোট ১৭৭ জন নিহত হয়েছেন। ২০১৭ সালে এই সংখ্যা কমে ১৪১ জনে নেমে আসে। এরপর থেকে গতি আবার বাড়তে শুরু করে। ২০১৮ সালের ডিসেম্বরে জাতীয় নির্বাচন এবং মাদকবিরোধী অভিযান ক্রসফায়ারের নতুন প্রেক্ষাপট তৈরি করে। গত বছর আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয় ৪২১ জন, যা আগের বছরের তুলনায় তিনগুণ বেশি। আসক বলছে সবশেষ মাসের তথ্য তারা সংবাদপত্র থেকে সংগ্রহ করেছে। তাই নিহতের প্রকৃত সংখ্যা এরচেয়ে বেশি হতে পারে। চলতি বছরের অক্টোবর পর্যন্ত ক্রসফায়ারে নিহতদের মধ্যে ৪০ জন রোহিঙ্গা শরণার্থীও রয়েছেন।

বছরের প্রথম ১০ মাসের ক্রসফায়ারের হিসাব বিশ্লেষণ করে দেখা যায় ২৪৫ জনই আটকের আগেই বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন। আটকের পরে নিহত ৭৭ জন। সরাসরি গুলিতে হত্যার শিকার হয়েছেন ১০ জন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর মধ্যে চলতি বছর সবচেয়ে বেশি ক্রসফায়ারের ঘটনার সঙ্গে সম্পৃক্ত ছিল পুলিশ। এরপর রয়েছের্ যাব, বিজিবি ও ডিবি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে