logo
বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৫

  আইন ও বিচার ডেস্ক   ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

যু ক্ত রা জ্য

খাবার চুরির দায়ে কোটি টাকা বেতনের চাকরি থেকে বরখাস্ত

খাবার চুরির দায়ে কোটি টাকা বেতনের চাকরি থেকে বরখাস্ত
অফিস ক্যান্টিন থেকে খাবার চুরির দায়ে কোটি টাকা বেতনের চাকরি খোয়ালেন সিটি গ্রম্নপের লন্ডনে কর্মরত এক ব্যাংকার। তাকে ভারতীয় হিসেবে উলেস্নখ করেছে ভারতের গণমাধ্যমগুলো।

ব্রিটিশ মুদ্রায় সাত অঙ্কের বেতন ছিল বছরে। ভারতীয় মুদ্রায় নয় কোটি রুপির বেশি। চাকরি করছিলেন লন্ডনে সিটি ব্যাংকের ইউরোপীয় হেডকোয়ার্টারে। ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার 'হাই ইল্ড বন্ড ট্রেডিংয়ে' প্রধানের পদে ছিলেন তিনি। নাম পারস শাহ।

ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদন অনুযায়ী, অফিস ক্যান্টিন থেকে খাবার চুরির দায়ে গত মাসে তিনি চাকরি থেকে বরখাস্ত হন। সহকর্মীদের ভাষ্য অনুযায়ী, নিজের দায়িত্বে বেশ দক্ষ ও সফল ছিলেন পারস। ২০১৭ সালে যোগ দেন সিটি গ্রম্নপে। এর আগে সাত বছর ছিলেন আরেক বহুজাতিক ব্যাংক এইচএসবিসিতে। সিটি গ্রম্নপ তাদের জ্যেষ্ঠ কর্মীদের বোনাস ঘোষণা করার কয়েক সপ্তাহ আগেই চাকরিটি খোয়াতে হলো তাকে।

তবে ঠিক কতবার পারস ক্যান্টিন থেকে খাবার চুরি করেছেন সেই বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। এই বিষয়ে গণমাধ্যমের কাছে কোনো মন্তব্য করতে রাজি হননি পারস কিংবা সিটি গ্রম্নপের কেউই।

ফিন্যান্সিয়াল টাইমস বলছে, ৩১ বছর বয়সি পারস গোটা ইউরোপের মধ্যে তার পদে সর্বোচ্চ বেতনধারীদের একজন ছিলেন। গেল বছরের শেষ প্রান্তিকে সিটির ট্রেডিং বিভাগের লেনদেন বেড়েছে ৪৯ ভাগ। যা কোম্পানির লক্ষ্যমাত্রার চেয়েও বেশি ছিল। তারপরও কেবল খাবার চুরির দায়েই চাকরিটি হারাতে হয়েছে পারসকে।

এদিকে পারসের বরখাস্ত হওয়ার খবর প্রকাশ করেছে ভারতীয় বিভিন্ন গণমাধ্যম। তাকে ভারতীয় হিসেবে উলেস্নখ করেছে আনন্দবাজার পত্রিকা এবং ইন্ডিয়া টুডে। তবে এ বিষয়ে কোনো তথ্য দেয়নি মূল খবরটি প্রকাশকারী ফিন্যান্সিয়াল টাইমস।

যুক্তরাজ্যের আর্থিক প্রতিষ্ঠানগুলোতে কর্মকর্তাদের বরাবরই কঠোর নিয়মকানুনের মধ্য দিয়ে যেতে হয়। ব্যক্তিগত বিভিন্ন আচরণের কারণে সেখানে জ্যেষ্ঠ কর্মীদের এমন চাকরি হারানোর খবরও নতুন নয়। ২০১৬ সালে সহকর্মীর বাইকের পাঁচ পাউন্ড মূল্যের একটি যন্ত্রাংশ চুরির দায়ে জাপানের মিজুহো ব্যাংকও লন্ডনে তাদের এক ব্যাংকারকে বরখাস্ত করে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে