logo
শনিবার ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫

  সালাম সালেহ উদদীন   ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

বিশ্বস্ত ভোর

বিশ্বস্ত ভোর
‘বিশ্বস্ত ভোর’ মিতা সালেহ উদদীনের প্রথম কাব্যগ্রন্থ। নব্বই দশকের মাঝামাঝি সময়ে গল্প দিয়ে মিতার লেখালেখি শুরু। দৈনিক আজকের কাগজ, জনকণ্ঠ ও বাংলাবাজার পত্রিকায় তার বেশ কয়েকটি গল্প প্রকাশিত হয়েছে। দীঘর্ বিরতির পর গত দেড় বছরে তিনি অসংখ্য কবিতা লিখেছেন। সরল ভাষাভঙ্গি ও বিষয়-বৈচিত্র্যের কারণে তার কবিতা পাঠক-মহলে সমাদৃত হয়েছে। উপমা চিত্রকল্প ব্যবহারের ক্ষেত্রেও তিনি ভিন্নতার পরিচয় দিয়েছেন। বতর্মানে যে ক’জন মহিলা কবি ভালো লিখছেন, মিতা তাদের একজন।

আলোচ্য গ্রন্থে ৮০টি কবিতা স্থান পেয়েছে। উল্লেখযোগ্য কবিতা হচ্ছে- ভুলে যাই, সুযোগ সন্ধানী একজন, আত্মহনন করো না, ফিরে দেখা সময়ের ডানা, ঘরের বৌ, বৃত্তের মধ্যমণি, ইলিশ জেলের ছুটে চলা, যদি হঁাটো, তোমার উপমা তুমি, ডান-দক্ষিণ উত্তীণর্ দল, সত্য-সন্ধানী, দিবসের ভঁাজ, শিল্পরূপ, ঢেউয়ের মুখোমুখি, প্রথম চাওয়াতেই ছিল ভুল, অস্থায়ী রূপ, মন খারাপের পরে, স্বপ্ন প্রহরী, দলিত আদশর্, সময়ের গ্রহণ, নিজ ভ‚মিতে কারাবাস, ভেজা পালক, বেদনার নীল খাম, অদৃশ্য সঙ্গী, হাত বদলের ঠিকানা, মনের বসন্ত, এ কোন লগন, কিশোরী ও যৌবন।

অস্থায়ী রূপ কবিতায় তিনি লিখেছেন,

ফুল তার রূপ জমা রেখেছিল/ভোরের বিশ্বস্ত হাতে।/ তাই প্রতিটি ভোর হয়েছিল/ সকল সুখের রক্তজবা।/ নারী তার রূপ দেখেছিল মনের/ আরশিতে কিশোরী, যুবতী অধ্যায়ে।/ তাই রূপবতীদের পা পড়ছিল না/ স্বয়ং মাটিতে।/ ওদিকে বিকেলটা কতবার সেজেছিল/ বাটা সন্ধ্যা-মালতীর প্রসাধনীতে। তোমার ভালোবাসা কবিতায় লিখেছেন, তোমার ছলনার মৌচাকে/ লুকিয়ে আছে মৌমাছিরা/ যেখানে ভালোবাসার সত্তা নেই/

কিশোরী কবিতায় লিখেছেন-

নিজর্ন দুপুরে/ কোন এক পুকুরের মাঝে/ একবার বুদবুদ উঠেছিল/ কী এমন ঘটেছিল যা/ আবার মিলিয়ে গেলো।/ পিচ্ছিল আদর্্র দেয়ালে/ কোন এক কিশোরী/ বাহু ভর করেছিল/ টপকিয়ে সম্মুখে চলার জন্য/ কী এমন বিপত্তি যে, নীচে পড়ে গেল।

তিনি যৌবন কবিতায় লিখেছেন, শিমুলের ডালে ডালে/ যৌবনের ফুল ফোটে/ ফুরফুরে বাতাসে আবার/ তা টুপটাপ ঝরে পড়ে/ প্রকৃতির সময়ে সাড়া দিয়ে/ ফোটে আবার ইতিটানে/ মানুষের জীবনেও যৌবন/ আসে সরল, বক্ররেখায়।

তার প্রতিটি কবিতাই সুখপাঠ্য এবং আলাদা দ্যোতনা ও আবেদন তৈরি করেছে। বিশেষ করে বিষয় নিবার্চনে, শব্দ প্রয়োগে এবং উপমা-চিত্রকল্প ব্যবহারের ক্ষেত্রে। আর এখানেই মিতার স্বতন্ত্র বৈশিষ্ট্য। কাব্য-জগতে তার সবার্ঙ্গীন সাফল্য কামনা করছি।

বিশ্বস্ত ভোর \ মিতা সালেহ উদদীন

প্রকাশনা সংস্থা-ছায়াবীথি, মূল্য- ১৭০ টাকা

প্রচ্ছদ- আহমেদ নিলয়, প্রকাশকাল- ফেব্রæয়ারি ২০১৯
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে