logo
মঙ্গলবার ২৫ জুন, ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬

  উনিশ-বিশ ডেস্ক   ১০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

একটুখানি সতকর্তা

ত্বক সুন্দর রাখার প্রচেষ্টা আমাদের সবার। ত্বকের যতেœ অনেক কিছুই ব্যবহার করা হয়। অলিভ অয়েল দিয়ে রূপচচার্র প্রচলন অনেক দিনের। অলিভ অয়েলে আস্থা রাখছেন রূপসচেতন নারীরা। চলুন জেনে নিই, রূপচচার্য় অলিভ অয়েলের কিছু ব্যবহারÑ

মাস্ক : একটি ডিমের কুসুমের সঙ্গে ১ টেবিল চামচ অলিভ অয়েল আর ৩ ফেঁাটা লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করুন। তারপর মুখে লাগিয়ে ৫-১০ মিনিট অপেক্ষা করে প্রথমে হালকা গরম পানি তারপর ঠাÐা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ঠাÐা পানি খুলে যাওয়া পোরস বন্ধ করে। নরমাল অথবা শুষ্ক ত্বকে এ মাস্ক আদ্রর্তা বজায় রাখবে সেই সঙ্গে নরম কোমল করে তুলবে।

ময়েশ্চারাইজার : অলিভ অয়েলে আছে লিনোলিক এসিড, যা পানি বাষ্প হতে দেয় না। তাই ১/২ কাপ অলিভ অয়েল, ১/৪ কাপ ভিনেগার আর ১/৪ কাপ পানি মিশিয়ে একটি সলিউশন তৈরি করুন, যা রাতে ঘুমানোর সময় নাইট ক্রিমের মতো ব্যবহার করতে পারবেন। অলিভ অয়েল স্কিন নরম করে, ভিনেগার ত্বকে থাকা ব্যাকটেরিয়া ধ্বংস করে।

সান প্রোটেকশন : অলিভ অয়েলে ভিটামিন এ ও ই আছে সেই সঙ্গে তিন রকমের অ্যান্টি অক্সিডেন্টস আছে, যা আপনাকে সূযের্র ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করবে। তাই যদি বাইরে যাওয়ার আগে অলিভ অয়েলের প্রলেপ দিয়ে বের হন তবে সান টান থেকে অনেকটাই মুক্তি লাভ করবেন।

ব্রণ প্রতিরোধক : শুনে হয়তো অবাক হবেন ব্রণের চিকিৎসায় তেলের ব্যবহার। কিন্তু অলিভ অয়েল ব্রণের বংশ ধ্বংস করার জন্য উপকারী। ৪ টেবিল চামচ লবণের সঙ্গে ৩ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। তারপর সে পেস্ট ২ মিনিট ধরে মুখে ম্যাসাজ করুন। এভাবে এক সপ্তাহ করুন। আপনি অবশ্যই পরিবতর্ন দেখতে পারবেন। লবণ এক্সফোলিয়েশন করে পোর পরিষ্কার করে আর অলিভ অয়েল মুখের আদ্রর্তা ধরে রাখে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে