logo
  • Thu, 20 Sep, 2018

  উনিশ-বিশ ডেস্ক   ১০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

সংবেদনশীল চোখের যতœ

আমাদের শরীরের সবচেয়ে সংবেদনশীল অংশ হলো চোখ। চোখ সুস্থ থাকলে প্রচুর আলো আমাদের দেহাভ্যন্তরে প্রবেশ করে। কিন্তু চোখ যখন সুস্থ থাকে না, তখন শরীরে পযার্প্ত আলো প্রবেশ করতে পারে না। তাতে অনেক পুষ্টি উপাদান থেকে বঞ্চিত হয় আমাদের শরীর। শরীরে বাসা বঁাধে নানা রকম রোগ। চোখ সুস্থ রাখতে কিছু করণীয়Ñ

কম্পিউটারে কাজ করার সময় প্রতি ঘণ্টায় অন্তত একবার বিরতি নিতে হবে। বিরতির সময় কম্পিউটার মনিটর থেকে দূরে থাকা উচিত। নিয়মিত চোখের পলক পড়ছে কি না সে সম্পকের্ সচেতন থাকতে হবে। কম্পিউটারের মনিটর নিয়মিত পরিষ্কার রাখতে হবে। দেহের আদ্রর্তা ধরে রাখতে বেশি পরিমাণে পানি পান করতে হবে। কম্পিউটার এমন স্থানে রাখতে হবে যেন জানালা, ঘরের বাল্ব বা বাতির আলো সরাসরি মনিটরে বা চোখে না পড়ে। কম্পিউটার ব্যবহারের সময় কন্টাক্ট লেন্স ব্যবহার না করাই ভালো। এর বাইরে নিয়মিত চোখ পরীক্ষা করাতে হবে।

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে চোখে ঠাÐা পানির ঝাপটা দিন। ঘড়ির কঁাটার দিকে ও উল্টো দিকে চোখের মণি ঘুরিয়ে ব্যায়াম করুন। চোখের নিচে কালি বা বলিরেখা থেকে রেহাই পেতে আলু কিংবা শসার টুকরো চোখের ওপর দিয়ে ১০ মিনিট চোখ বন্ধ করে বিশ্রাম নিন। ক্লান্তি কাটবে। চোখের তলায় কালি থাকলে দূর হবে।

চোখ সুস্থ রাখতে প্রতিদিনের খাদ্য তালিকায় ‘এ’ ভিটামিনযুক্ত খাবার থাকা উচিত। যকৃৎ, ডিমের কুসুম, দুধ, মাখন, পনির; মলা, ঢেলা, পুঁটি মাছ; রঙিন ফলমূল; কচুশাক, পালংশাক, লাউশাক, পুঁইশাক, শিম, বরবটি, গাজর, মিষ্টিকুমড়া, পাকা আম, পেঁপে, তরমুজ, কঁাঠাল ইত্যাদি ভিটামিন ‘এ’-এর উৎস।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে