logo
বুধবার ১৭ জুলাই, ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

  উনিশ বিশ ডেস্ক   ২১ জানুয়ারি ২০১৯, ০০:০০  

কীভাবে কাজের চাপ সামলানো যাবে

কাজে মন দিতে পারছেন না? মাথায় আসছে না নতুন কোনো বুদ্ধি? কিন্তু দিনের বেশির ভাগ সময় আপনি কাটাচ্ছেন অফিসে। বতর্মানে অধিকাংশ কমর্জীবী নারী এবং পুরুষরা ভুক্তভোগী হচ্ছেন এই সমস্যার। অতিরিক্ত কাজের চাপ, দুশ্চিন্তা কিংবা প্রতিষ্ঠানের পরিবেশ গত কারণে সৃষ্টি হয় কাজের প্রতি অবহেলা, অনীহা। আর এই হতাশার কারণে দেখা দেয় পারিবারিক ও পেশাগত সমস্যার।

তাই কাজের প্রতি মনোযোগ ফিরিয়ে আনতে আগে দূর করুন মানসিক অশান্তির। চলুন তাহলে জেনে নিই কীভাবে কাজের চাপ সামলানো যাবেÑ

ক্স পযার্প্ত পরিমাণ ঘুম : প্রতিদিন ৮-৯ ঘণ্টা ঘুম আপনাকে রাখবে ফ্রেশ ও দুশ্চিন্তামুক্ত। কাজ ঠিক রাখার প্রথম শতর্ হলো নিজের প্রতি যতœ। কিন্তু অপযার্প্ত ঘুম আপনার মেজাজ রাখবে খিটখিটে। তাই প্রতিদিন পযার্প্ত পরিমাণের ঘুম আপনার ক্লান্তি দূর করবে এবং কাজে মনোযোগ ফিরিয়ে আনবে।

ক্স কাজের গুরুত্ব নিধার্রণ : অনেক কাজের মধ্য থেকে গুরুত্বপূণর্ কাজগুলো প্রয়োজন অনুযায়ী সেগুলো সাজিয়ে নিন এবং সেরে ফেলুন। কাজ জমিয়ে না রাখলে তাহলে আর চাপ অনুভব হবে না।

ক্স বিশ্রাম নিন : একটানা কাজ করলে বিরক্তভাব চলে আসে তাই কিছুক্ষণের জন্য বিশ্রাম নিন। পছন্দের গান শুনুন কিংবা প্রিয়জনের সঙ্গে ফোনে কথা বলে নিতে পারেন। এ ছাড়া ফেসবুক চালানো খারাপ হতে পারে না।

ক্স কথা বলুন : কাজের চাপ অনেক থাকলে একটু বিরতি নিয়ে সহকমীের্দর সঙ্গে কথা বলুন। এতে মন হালকা হবে এবং কাজের প্রতি অনীহা দূর হয়ে যাবে।

ক্স এড়িয়ে চলুন : প্রতিষ্ঠানের ১০ জন কমর্চারী ১০ রকমের হবে। তাই যাদের আপনার পছন্দ হচ্ছে না তাদের এড়িয়ে চলুন। কোনো প্রকার বাক-বিতÐায় না জড়িয়ে প্রয়োজন অনুযায়ী কথা বলুন।

ক্স নিজের জন্য সময় : অফিসের পর বাসায় গিয়ে আপনার পছন্দের কাজগুলো করুন। নিজেকে সময় দিন এবং নিজের প্রতি যতœ নিন। কাজের থেকে ছুটি পেলে ঘুরে আসুন আপনার পছন্দের জায়গা থেকে। যে কোনো অনুষ্ঠান উপভোগ করুন। এতে একঘেয়েমি ভাব কেটে যাবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে