logo
বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬

  ছবি ঘোষ   ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

কমের্ক্ষত্রে কিভাবে ভালো করা যায়

কমের্ক্ষত্রে কিভাবে ভালো করা যায়
আপনি যদি আপনার ম্যানেজারকে (বস) সহায়তা করতে পারেন তাদের পরিচালকদের কাছে ভালো লাগলে, তাহলে আপনিও কমের্ক্ষত্রে ভালো থাকবেন। কমীর্ হিসেবে লক্ষ্য হওয়া উচিত আপনার বসের জীবনকে আরও সহজ করা। কীভাবে দ্রæত বসের মন জয় করতে পারবেন, তা নিয়ে ভাবতে হবে।

সারা সপ্তাহের কাজের একটি বৃত্তান্ত বসকে মেইল করুন।যুক্তরাষ্ট্রের জাতীয় কমর্স্থল বিশেষজ্ঞ লিন টেইলর বিজনেস ইনসাইডারকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, নতুন কমর্স্থলে বসকে জিজ্ঞেস করুন তিনি কতদিন পর পর আপনার সম্পাদিত কাজ পরীক্ষা করতে চান। এ ছাড়া নিজে আগ্রহী হয়ে বসকে কাজের অগ্রগতি জানান। তাহলে আপনি কোন কাজ কতটুকু করেছেন সে বিষয়ে তিনি পূণার্ঙ্গ ধারণা পাবেন।

‘বারকিং আপ দ্য রং ট্রি’ বইয়ের লেখক এরিক বারবারের পরামশর্ হচ্ছে, চলতি সপ্তাহে কি কি কাজ শেষ করেছেন তার একটি ছোট্ট বৃত্তান্ত সপ্তাহান্তে বসকে মেইল করুন।কাজের অগ্রগতি জানতে চাইলে বিনয়ের সঙ্গে জানান।বিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল ও অ্যাপলের সাবেক কমীর্ কিম স্কট বলেন, প্রত্যেক ম্যানেজার তার কমীর্দলের কাজে অগ্রগতি নিয়মিত জানতে চান। সুতরাং কমীের্দর উচিত বিনয় ও সততার সঙ্গে বসকে কাজের অগ্রগতি সম্পকের্ জানানো। তিনি আরও বলেন, অগ্রগতি বিষয়ে আপনার সৎ উত্তর হয়তো বসের দুশ্চিতা বাড়াতে পারে। কিন্তু আপনি যদি বসের জীবনকে আরও সহজ করতে চান, তাহলে নীরবে অপেক্ষা করবেন না। এমন সব দিকের কথা ভাবুন যেখানে কতৃর্পক্ষের উন্নতি করার প্রয়োজন রয়েছে এবং গঠনমূলক সমালোচনা করুন।

নিজের পেশগত লক্ষ্যের ব্যাপারে বসকে অবগত করুন।ক্যারিয়ারবিষয়ক অনলাইন প্লাটফমর্ দ্য মিউসের ভাইস প্রেসিডেন্ট টনি থম্পসন বলেন, ‘পেশাগত জীবনে নিজেকে কোন পযাের্য় দেখতে চান সে ব্যাপারে বসের সঙ্গে খোলাখুলিভাবে আলোচনা করুন। তাহলে ঊধ্বর্তন বস আপনার লক্ষ্য সম্পকের্ একটি স্পষ্ট ধারণা পাবেন।’ তিনি আরও বলেন, ‘আপনি ততক্ষণ কাক্সিক্ষত পদোন্নতি পাবেন না, যতক্ষণ আপনার বস আপনার পেশাগত জীবনের লক্ষ্য সম্পকের্ জানতে না পারবেন। আপনার লক্ষ্য জানাটা বসের জন্যও সহায়ক হবে। কেমন ভ‚মিকা বা কেমন চ্যালেঞ্জ আপনি নিতে চান তা বসকে আর অনুমান করতে হবে না এবং তিনি সম্ভাব্য সেরা টিম গঠন করতে পারবেন।’

গুরুত্বপূণর্ প্রজেক্টগুলোতে ভ‚মিকা রাখুন। প্রতিষ্ঠানের গুরুত্বপূণর্ প্রজেক্টগুলোতে ভ‚মিকা রাখতে চেষ্টা করুন। যদি সেগুলো আপনার কমর্ পরিধির আওতায় নাও পড়ে। এটাই বসের কাছে প্রতিষ্ঠানের আর দশজনের থেকে আপনাকে আলাদা করে উপস্থাপন করবে। টেইলর বলেন, ‘কমীর্ হিসেবে আপনার সুনাম তখনই ছড়িয়ে পড়বে যখন আপনি কাক্সিক্ষত কাজ সম্পকের্ নিজের দক্ষতা নিশ্চিত করবেন এবং নিজের সাধ্যের বাইরের কাজগুলো করা থেকে বিরত থাকবেন।’

বসের ব্যক্তিগত জীবন সম্পকের্ আগ্রহ দেখান।ক্যারিয়ারবিষয়ক পোটার্ল লানের্ভস্টের ফ্রিল্যান্স লেখক সিলিয়া সাটর্জম্যান বলেন, প্রাতিষ্ঠানিক কাজের বাইরে বসের ব্যক্তিগত জীবন সম্পকের্ আগ্রহ দেখান। যেমন- বসের সাপ্তাহিক ছুটির দিন কেমন কেটেছিল বা তার ছেলেমেয়ের স্কুল কেমন চলছে ইত্যাদি।

এই অভ্যাস আপনাকে আপানার বসের সঙ্গে প্রাতিষ্ঠানিক সম্পকের্র বাইরে ব্যক্তিগত সম্পকর্ গড়ে তুলতে সাহায্য করবে। বলেন ‘গ্রেট অন দ্য জব : হোয়াট টু সে, হাউ টু সে ইট : দ্য সিক্রেটস অব গেটিং অ্যাহেড’ বইয়ের লেখক জোডি গিøকম্যান।

কিছু বিষয়ে বসের পরামশর্ জানতে চান। হাভার্ডর্ বিজনেস স্কুলের এক গবেষণায় বলা হয়েছে, বসের কাছে পরামশর্ জানতে চাওয়ার কারণে আপনাকে বেশি দক্ষ বলে মনে করতে পারে। মজার ব্যাপার হচ্ছে, বসের মতামত জানতে চাওয়ার চেয়ে ভালো হচ্ছে বসের পরামশর্ জানতে চাওয়া। মনোবিজ্ঞানী রবাটর্ কিয়ালদিনি বলেন, বসের কাছে পরামশর্ জানতে চাওয়াটা বস এবং আপনার যৌথতা তৈরি করে এবং আপনার আইডিয়া সম্পকের্ সাহায্যকারী মনোভাব পোষণে উৎসাহিত করে।’

কমর্স্থলে আগে পৌঁছাতে চেষ্টা করুন।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের মাইকেল জি. ফসটার স্কুলের গবেষকদের এক গবেষণায় বলা হয়েছে, কমর্স্থলে যারা আগে পৌঁছায় তারা দেরিতে পৌঁছানোদের চেয়ে কাজ সম্পকের্ অনেক বেশি সচেতন হয় এবং তাদের সফলভাবে কাযর্ সম্পাদনের হারও বেশি।

অফিস ছুটির পর আপনি কতক্ষণ অফিসে ছিলেন তা মুখ্য নয়, বরং অফিসে আপনি সময় মতো আসেন কিনা সেটাই মুখ্য। বসকে ধন্যবাদ দিন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে