logo
সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬

  লিপ্সি জামান   ১১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

বদঅভ্যাস দূর করার টিপস

বদঅভ্যাস দূর করার টিপস
ছোট ছোট কিছু বিষয় খেয়াল রাখলে দূর হতে পারে বদঅভ্যাস
নখ কামড়ানো হলো সবচেয়ে প্রচলিত একটি দৃষ্টিকটু বদঅভ্যাস। ক্যারিয়ার পরামশর্ বিশেষজ্ঞ অ্যামান্ডা অগাস্টিন বিজনেস ইনসাইডারকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘এটি শুধু আপনার নখ আর বহিত্বের্করই ক্ষতিসাধন করে না, পাশাপাশি আপনার ব্যক্তিত্বেরও হ্রাস ঘটায়।’

যখন আমরা কোনো চাকরির জন্য ইন্টারভিউর সম্মুখীন হই কিংবা কমের্ক্ষত্রে উপরস্থ কারও সঙ্গে কথা বলি, তখন স্নায়ুবিক দুবর্লতার কারণে নিজের অজান্তেই আমাদের আচরণে লক্ষণীয় কিছু পরিবতর্ন দেখা দেয়।

এসব আচরণ বা কাযর্কলাপের জন্য অন্যদের মনে হতে পারে আপনি হয়তো পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে অপারগ।

মেনে নেয়া কঠিন হলেও এসব আচরণ আপনার ভেতর থেকেই যেন চিৎকার করে ওঠে- ‘আমি প্রস্তুত নই!’

মনোবিজ্ঞানীদের মতে, সতকর্তাই এসব বেফঁাস বা দৃষ্টিকটু আচরণ দূর করার সবচেয়ে বড় উপায়।

অবিরাম মোবাইল ফোন চালানো। ‘আমার মতে যে মানুষটা তার মোবাইল ফোন বা ঘড়ির দিকে না তাকিয়ে থাকতে পারে না, সে আসলে তার অনাগ্রহী মনোভাবকে প্রকাশ করে।’- ভিকি অলিভার, লেখক, ৩১০ স্মাটর্ আনসাসর্ টু টাফ ইন্টারভিউ কোশ্চেন্স এবং ৩১০ স্মাটর্ আনসাসর্ টু টাফ বিজনেস এথিক কোশ্চেনস।

কথা বলার সময় চোখের দিকে না তাকানো। ইন্টারভিউয়ের সময়ে সরাসরি প্রশ্নকতার্র চোখের দিকে না তাকিয়ে অথার্ৎ ‘আই কন্ট্যাক্ট’ না করে উত্তর দেয়াটা তাদের মনে আপনার সম্পকের্ এক ধরনের বিরূপ এবং নেতিবাচক প্রভাব ফেলতে পারে। অগাস্টিনের মতে, ‘সরাসরি চোখের দিকে না তাকানোর ব্যাপারটা নিজেকে অপ্রস্তুত, অনাগ্রহী, অন্তঃসারশূন্য এমনকি অহংকারী হিসেবে উপস্থাপন করতে পারে।’

কথা বলার সময়ের অন্তত অধের্কটা যদি আপনি ‘আই কন্ট্যাক্ট’ করতে পারেন তাহলে সেটা আপনাকে বিশ্বাসযোগ্য, নিঃসংশয় এবং কমর্দক্ষ হিসেবে তুলে ধরবে।

হাত মোচড়ানো কিংবা হাতের তালু উরুতে ঘষা। এই ধরনের আচরণের ভয়ংকর রকম বাজে প্রভাব রয়েছে, এতে প্রশ্নকতাের্দর মনোযোগ আপনার বক্তব্য থেকে সরে যেতে পারে এবং এক ধরনের অস্বস্তিকর পরিবেশের সৃষ্টি করতে পারে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে