logo
মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬

  উনিশ বিশ ডেস্ক   ০৪ মার্চ ২০১৯, ০০:০০  

ঝকঝকে সাদা টাইলসের সৌন্দর্যে

ঝকঝকে সাদা টাইলসের সৌন্দর্যে ঘর আরো বেশি আকর্ষণীয় লাগে। কিন্তু টাইলসের এ চমক চিরস্থায়ী হবে না, যদি সঠিক উপায়ে এর যত্ন না নেয়া হয়। যদিও আমরা অনেকেই জানি না, কিভাবে সাদা টাইলসকে আরো সাদা রাখা সম্ভব। এটা সত্য যে সামান্য ময়লা বা দাগ টাইলসের সৌন্দর্যকে পুরোপুরি নষ্ট করে দেয়। কিন্তু সবার পক্ষে দামি ফ্লোর ক্লিনার দিয়ে প্রতিদিন টাইলস পরিষ্কার করাও সম্ভব নয়।

লাইফস্টাইলবিষয়ক ওয়েবসাইট বস্নুগ্যাপ জানিয়েছে, ঘরোয়া পাঁচটি সহজ উপায়ে সাদা টাইলসের যত্নের কথা-

পানি : শুধু পানি দিয়েও ঘরের টাইলস পরিষ্কার রাখা সম্ভব। প্রতিদিন যদি গরম পানি দিয়ে টাইলস মোছা হয়, তাহলে এর ওপর দাগ পড়বে না এবং জীবাণুও থাকবে না। টাইলসের ফাঁকে যে দাগ থাকে, তা পরিষ্কারের জন্য ব্রাশ ব্যবহার করতে পারেন। এতে খুব সহজেই টাইলসের দাগ উঠে যাবে।

বিস্নচ : বিস্নচ অনেক দ্রম্নত টাইলসের দাগ পরিষ্কার করে। ৭৫ শতাংশ পানির সঙ্গে ২৫ শতাংশ বিস্নচ পাউডার মিশিয়ে স্ক্রাবার দিয়ে পরিষ্কার করলে টাইলস নতুনের মতো চমক দেবে।

ভিনেগার : এক বালতি গরম পানির মধ্যে আধা কাপ ভিনেগার মিশিয়ে ফ্লোর মোছা হলে দাগ দূর হওয়ার পাশাপাশি টাইলসের ব্যাকটেরিয়াও ধ্বংস হবে।

ডিটারজেন্ট পাউডার : পানির সঙ্গে ডিটারজেন্ট পাউডার মিশিয়ে নিয়মিত টাইলসের ঘর মুছলে আর দাগ পড়ার আশঙ্কা থাকবে না এবং টাইলস থাকবে নতুনের মতো ঝকঝকে।

ডিটারজেন্ট পাউডার এবং অ্যামোনিয়া : এ মিশ্রণটি টাইলসের দাগ পরিষ্কারের পাশাপাশি এর চমকও বাড়িয়ে দেয়। এক বালতি গরম পানিতে এক কাপ ডিটারজেন্ট পাউডার এবং আধা কাপ অ্যামোনিয়া সলিউশন একসঙ্গে মিশিয়ে নিয়মিত ঘর পরিষ্কার করুন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে