logo
শনিবার ২৪ আগস্ট, ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

  আনিকা জামান   ০৮ এপ্রিল ২০১৯, ০০:০০  

এই বৈশাখে শাড়ি

এই বৈশাখে শাড়ি
পহেলা বৈশাখে আমরা সবাই একটু ট্র্যাডিশনাল অথচ স্মার্ট লুকে থাকতে চাই। এ ক্ষেত্রে আটপৌরে খুব ভালো। প্রথমে শাড়ি যেভাবে পরা হয় ওভাবেই এক পাঁক ঘুরিয়ে পরো। তারপর বড় করে আঁচল করে নিন। তারপর কুচি। এবার আঁচলটা বাঁদিকে যেভাবে পিস্নট করা হয়, সেভাবেই করে নিন। এবার পেছনের লম্বা বড় অংশটা ডান হাতের পেছন দিয়ে ঘুরিয়ে, ডান কাঁধের সামনে আনো। আঁচলের খুঁটিটা জাস্ট আটকে দাও।

পহেলা বৈশাখ ও শাড়ি বাঙালি নারীর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। আধুনিকতা যদি বাঙালির রন্ধ্রে রন্ধ্রে জায়গা দখল করে নিয়েছে তবুও বৈশাখে শাড়ির স্থান কিন্তু ঠিকই আছে। বৈশাখে ছোট-বড় সব নারীর গায়ে শোভা পায় বিভিন্ন রঙবেরঙের শাড়ি। বাঙালি মায়াবিনীদের আরও বেশি আকর্ষণীয় করে তোলে শাড়ি। আসুন জেনে নিই পহেলা বৈশাখে শাড়ি পড়ার কয়েকটি স্টাইল।

আমাদের দেশসহ সারা ভারতে খুবই পপুলার। এটাকে দেবদাস স্টাইলও বলা হয়। আর এভাবে শাড়ি পরার জন্য প্রথম ধাপে কোমর বরাবর নাভির সামনে থেকে শুরু করে বামে গিয়ে একটি ৩৬০ ডিগ্রি বৃত্তাকারে কোমরের চারদিকে ঘুরিয়ে পেটিকোটে শাড়ি গুঁজতে গুঁজতে আবার ডান দিক দিয়ে নাভির সামনে পর্যন্ত নিয়ে আসতে হবে। এই পর্যায় আবার উল্টা দিকে মানে আবার ডান দিকে গুঁজতে গুঁজতে পেছন পর্যন্ত আসতে হবে। পেছনে আসার পর শাড়ির যে অংশটি পেছনে মাঝামাঝি পেটিকোটের ভেতর গোঁজার কথা সেখানে শাড়িতে একটা গিঁট বানাতে হবে। এবং ওই গিঁটটা পেছনে মাঝামাঝি বা একটু বাম ঘেঁষে পেটিকোটের ভেতর গুঁজে দিতে হবে। এবার বাকি শাড়ি আড়াআড়ি করে বাম কাঁধের ওপর হাতের ওপর দিয়ে ঘুরিয়ে আবার ডান হাতের নিচ দিয়ে আঁচল সামনে এনে আবার বাম বা ডান কাঁধে ফেলতে হবে। খেয়াল রাখতে হবে শাড়ি যেন পঁ্যাচ না পড়ে যায় এবং নিচের প্রান্ত যেন সব সময় ফ্রি থাকে।

এটাতে প্রাথমিক সব কিছু নিভি স্টাইলের মতো হবে কিন্তু কুচি গোঁজার পর বাম হাতের নিচ দিয়ে পেছন ঘুরিয়ে সামনে না এনে ডান কাঁধের ওপর দিয়ে পেছন থেকে সামনে আনতে হবে। মানে বাম হাতের নিচ দিয়ে পেছন দিক দিয়ে আড়াআড়ি ডান কাঁধে উঠে যাবে এবং আঁচলটা পেছন দিকে না ঝুলে সামনে ঝুলবে। একদম শেষধাপ হলো ঝুলন্ত আঁচলের নিচের কোনা টেনে নিয়ে কোনাকুনিভাবে ডান সাইডে শাড়ির সঙ্গে সেফটিপিন দিয়ে আটকে দিতে হবে। আর একটা কোনা ফ্রি থাকবে।

শাড়ি পরে যদি রাজরানী হতে চাও, তা হলে পরো রাজরানী স্টাইল। পরা খুব সহজ। যেমন ভাবে শাড়ি পরা হয় ওভাবেই আগে পরে নিন। তারপর আঁচল করার সময় আঁচল সামনে পিস্নট না করে পেছনে নিয়ে যাও। তারপর আঁচলটা ডান কাঁধে নিয়ে এসো। পিস্নট করে নিন সরু করে। এবার আঁচলের শেষ খুঁটটা ধরে বাঁদিকে নিয়ে লাগাও। দেখতে ভি আকৃতি যেন হয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে