logo
  • Thu, 15 Nov, 2018

  ছবি ঘোষ   ২৭ আগস্ট ২০১৮, ০০:০০  

মানসিক ব্যায়াম মন ভালো রাখে

মানসিক ব্যায়াম মন ভালো রাখে
মডেল : দিয়া ছবি : সি ক্লিক
মানসিক ব্যায়ামের মধ্যে সেরা হচ্ছে হাসি। পেশির সুস্বাস্থ্যের জন্য যেমন কিছু ব্যায়াম রয়েছে, তেমনি মস্তিষ্কের বিকাশ ও স্মৃতিশক্তি প্রখর করারও কিছু মানসিক ব্যায়াম রয়েছে। মস্তিষ্ক পেশির মতোই। যত বেশি ব্যবহার করবেন, তত শক্তিশালী হবে। সেই ব্যায়ামগুলোর কথা পাঠকদের জন্য প্রকাশ করা হলো।

মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট বাজাতে শেখা কাজে আসবে। গবেষণায় দেখা গেছে, কোনো নতুন ও জটিল কিছু যেমনÑ গিটার, ভায়োলিন, পিয়ানো ইত্যাদি বাজাতে শিখলে মস্তিষ্কের বয়স বাড়ে না। মনে মনে অঙ্ক কষা ভালো। কলম, পেনসিল ও কাগজ ছাড়া মনে মনে একটি ফিগার তৈরি করুন। এবার হিসাব কষতে শুরু করুন। এতে একটু কসরত হবে, কিন্তু মস্তিষ্কের ঝালাইয়ে দারুণ কাজে দেবে।

নতুন রান্না শেখা ভালো। নতুন রেসিপি শিখলেও মস্তিষ্কের ব্যায়াম হয়। কারণ গন্ধ, স্বাদ, বণর্ ও স্পশর্ সবই মস্তিষ্কের ভিন্ন ভিন্ন অংশের সঙ্গে জড়িত।

পুনরায় মনে করা কাজে আসবে। বাজারের লিস্ট করুন। লিখুন ১০-১২টি আইটেম। লেখা প্রতিটি আইটেম মনে রাখার চেষ্টা করুন। এক বা দুই ঘণ্টা পর লিস্ট না দেখে ১০টি আইটেম মনে করার চেষ্টা করুন। সব হয়তো মনে পড়বে না। তবে চ্যালেঞ্জ নেবেন, যেন সব আইটেমের নামই মনে করতে পারেন।

নতুন ভাষা শেখা জরুরী। শব্দ শোনার সময় মস্তিষ্ক উদ্দীপ্ত হয়।

অদৃশ্য দৃশ্যায়ন করুন। মনে মনে যে কোনো একটি শব্দ ধরুন। ধরা যাক, শব্দটি অঢ়ঢ়ষব. মনে মনে শব্দটি ভালোভাবে দেখুন। এবার অঢ়ঢ়ষব এর শুরুর অ ও শেষের ঊ দিয়ে দুটো ভিন্ন শব্দ তৈরি করুন ও মনে মনে দেখার চেষ্টা করুন।

চোখ ও হাতের দক্ষতা বাড়ান । প্রিয় শখের তালিকায় বসিয়ে নিন আরও দু-চারটা আইটেম। উল বোনা, ছবি অঁাকা পাজল মেলানো ইত্যাদি। এগুলো মনোযোগ বাড়াতে সাহায্য করে।

নতুন খেলা আয়ত্ত করা । খেলাধুলা শরীর ও মন উভয়ের জন্যই উপাদেয়। ইয়োগা, গল্ফ ও টেনিস খেলায় পারদশীর্ হয়ে উঠতে পারেন। এগুলো মস্তিষ্কের জড়তা ও আবদ্ধতা দূর করে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে