logo
  • Thu, 20 Sep, 2018

  আলামিন হোসেন   ২৭ আগস্ট ২০১৮, ০০:০০  

সঠিক পরিকল্পনা করুন

সঠিক পরিকল্পনা করুন
যখনই আইডিয়া নিয়ে চিন্তা করছে অনেক কিছু মাথায় ভিড় করছে, কিন্তু সাজিয়ে লিখতে পারছে না। আবার দেখা গেল এত আইটেমের কথা লিখেছে, যেগুলো এক সপ্তাহে না, আসলে এক মাসের কাজ।

আমরা সবাই কাজ করি এবং অনেক সময়ই এমন পরিস্থিতির ভেতর দিয়ে যাই। আসলে পরিকল্পনা করে কাজ করলে অনেক গোছানোভাবে কাজটি হয়। আর পূবর্প্রস্তুতি থাকায় কাজের মানও অনেক ভালো হয়।

পাখি একটি মিডিয়া হাউসে কাজ করে। তার ওপর একটি বিভাগের দায়িত্ব। কাজ সে মোটামুটি করে যাচ্ছে। কিন্তু হঠাৎ করেই সে বেশ চিন্তিত, কারণ কী? অফিসের বস তাকে সপ্তাহের কাজের পরিকল্পনা আগেই জমা দিতে বলেছেন। আর এতেই বেশ চিন্তায় পড়েছেন পাখি। প্রথম দুই-এক সপ্তাহ তাকে এই পরিকল্পনা দিতে বেশ বেগ পেতে হলো।

পরিকল্পনা করার জন্য চাই পযার্প্ত সময়। অনেক কাজের সময় আপনি যদি সপ্তাহের কাজের পরিকল্পনা করতে চান তবে অনেক গুরুত্বপূণর্ বিষয় বাদ পড়তে পারে। এজন্য কিছুটা ফ্রি সময়ে ভেবে-চিন্তে একটি কাজের তালিকা তৈরি করুন। প্রতিটি কাজ করার জন্য যথেষ্ট সময় রাখুন নিজের হাতে। এতটুকু কাজই করার পরিকল্পনা করুন, যেটুকু করার সাধ্য এবং সব ধরনের প্রস্তুতি ও যোগাযোগ আপনার রয়েছে।

আগে আমরা অনেক কিছুই ডায়েরিতে লিখে রাখতাম। সময় পাল্টেছে এখন আমরা অনেকেই আর সঙ্গে ডায়েরি নিয়ে ঘুরি না। সেই জায়গাটা নিয়ে নিয়েছে হাতের মোবাইল ফোন, ট্যাব, ল্যাপটপ বা ডেস্কটপ। নিয়মিত কাজের তালিকা একটি ফোল্ডারে রাখুন। প্রয়োজনে গুরুত্বপূণর্ কাজের সময়টি অ্যালার্ট সেট করে নিন। সময় মতো রিমাইন্ডার পেয়ে যাবেন। কাজের কথা ভুলে যাওয়ার কোনো সুযোগ থাকবে না।

কাজের তালিকা করার সময় বিশেষভাবে লক্ষ্য রাখুন সামনের সময়গুলোয় আপনার অফিসের কোন কোন কাজ প্রয়োজন।

পরিকল্পনা করার সময়, কোন কাজগুলো আগে করা প্রয়োজন এবং কোন কাজগুলো পরে করলেও চলে এগুলোও বিবেচনায় রাখুন।

আপনার পরিকল্পনায় অফিসের বস কী ধরনের মন্তব্য করছেন, তা গুরুত্বের সঙ্গে দেখুন। চেষ্টা করুন নিজের কাজকে প্রতিদিনই একটু একটু করে আরো ভালো করতে।

কী উদ্দেশ্যে পরিকল্পনা করছেন, সেটা পরিষ্কার হওয়া খুব জরুরি। পরিকল্পনা করে আপনি কী অজর্ন করতে চান, সেটা প্রথমেই লিখে ফেলুন। খেয়াল করুন পরিকল্পনা করতে গিয়ে আপনি উদ্দেশ্য থেকে কখনো দূরে সরে যাচ্ছেন কিনা।

ছোট ছোট লক্ষ্য নিধার্রণ করুন। লক্ষ্য অজের্নর পুরো চেষ্টা করুন। দিন শেষে অবশ্যই মিলিয়ে দেখুন পুরো কাজটি ঠিকভাবে হয়েছে তো?
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে