বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কানাডায় নারী এমপি ডলি বেগম

নন্দিনী ডেস্ক
  ০২ জুলাই ২০১৮, ০০:০০

কানাডার অন্টারিও প্রাদেশিক সংসদ নিবার্চনে বিজয়ী হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ডলি বেগম। ৭ জুন নিবার্চনে তিনি ১৯ হাজার ৭৫১ ভোট পেয়ে স্কারবোরো সাউথ ওয়েস্ট আসন থেকে বিজয়ী হন। এ জয়ের মধ্য দিয়ে মৌলভীবাজারের মেয়ে ডলি বেগম লিবারেল পাটির্র দীঘর্ ১৫ বছরের শাসনের অবসান ঘটালেন।

নিউ ডেমোক্রেটিক পাটির্র (এনডিপি) প্রাথীর্ ডলি বেগমের সঙ্গে শক্ত প্রতিদ্ব›িদ্বতা গড়ে তোলেন পিসি পাটির্র প্রাথীর্ গেরি এলিস, তিনি পান ১৩ হাজার ৫৯২ ভোট। আর ২০০৩ সাল থেকে আসনটিতে বিজয়ী হয়ে আসা লিবারেল পাটির্র প্রাথীর্ লরেঞ্জো বেরাডিের্নটি ৮ হাজার ২১৫ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন।

ডলি মৌলভীবাজার জেলার সদর উপজেলার মনুমুখ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. সুজন মিয়ার নাতনি। এর আগে যুক্তরাজ্যে বাংলাদেশি রুশনারা আলী, রূপা হকের পর বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক এমপি নিবাির্চত হয়েছেন। নরওয়েতে সায়রা খান এবং ক’দিন আগে মালয়েশিয়ায় এমপি হয়েছেন বাংলাদেশি আবুল হুসেন। এদের সারিতে এবার যুক্ত হলো ডলি বেগমের নাম। উল্লেখ্য, এর আগে কানাডায় ভারতীয়, পাকিস্তানি, আফগানি নারী এমপি নিবাির্চত হয়েছেন। কিন্তু, বাংলাদেশি কেউ কখনো হননি। এবারই প্রথম একজন বাংলাদেশি হিসেবে কানাডার সংসদে নিজের নাম লেখালেন ডলি বেগম।

স্কারবোরো সাউথউয়েস্টে ১ লাখ ১০ হাজার ২৮০ মানুষের বসবাস। ডলি বেগম শিশু বয়সে বাবা-মা ও ছোট ভাইয়ের সঙ্গে কানাডায় আসেন। বেশিরভাগ সময় তিনি স্কারবোরোতেই কাটিয়েছেন। ডলি বেগম রাজ্যজুড়ে জলবায়ু ক্যাম্পেনের প্রধান সমন্বয়ক হিসেবে কাজ করেছেন। তিনি স্বারবোরোর স্বাস্থ্য সমন্বয়ক ছাড়াও ওয়ারডেন উডস কমিউনিটি সেন্টারের ভাইস-চেয়ারের দায়িত্বে আছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে