logo
বৃহস্পতিবার ২০ জুন, ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬

  শাবানা হক   ০৮ এপ্রিল ২০১৯, ০০:০০  

রান্না যখন সৃষ্টি করে উদ্যোক্তা

'আমার উদ্দেশ্যে সবসময় মেয়েদের নিয়ে কিছু করার। মেয়েরা যাতে রান্না শিখে আমার মতো ক্যাটারিং বিজনেস করতে পারে, নিজেরাও রান্নার ক্লাস নিতে পারে'

রান্না যখন সৃষ্টি করে উদ্যোক্তা
রান্না একটি চমৎকার শিল্প। আর রান্নার সঙ্গে নারীর যে মধুর সম্পর্ক ওতপ্রোতভাবে জড়িয়ে আছে তা আর বলার অপেক্ষা রাখে না। পুষ্টিসম্মতভাবে রান্না-বান্না এবং নিয়মতান্ত্রিক খাওয়া-দাওয়ার ওপর গড়ে ওঠে একটি সুখী পরিবার।

তবে বর্তমানে রন্ধনশিল্পটি কেবলই 'প্যাশন' নয় বরং অনেক নারীর 'অকুপেশন' বা কর্মযজ্ঞের কথাই সাক্ষ্য দেয়। ভালো রান্নার শক্তিশালী গ্রহণযোগ্যতা থেকে বর্তমানে তৈরি হচ্ছেন অনেক দক্ষ নারী রন্ধনশিল্পী। পাশাপাশি অনলাইনের মাধ্যমে খাবার ক্রয় এ শিল্পের প্রসারে আরও ভূমিকা রাখছে। উঠে আসছেন দারুণ সব নারী উদ্যোক্তা।

নারী উদ্যোক্তা তৈরি ও রন্ধনশিল্পকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যেতে যুক্ত হয়েছে সফল রন্ধনশিল্পী এবং স্বনামধন্য শেফ শাহনাজ ইসলামের একটি চমৎকার উদ্যোগ। আয়োজিত হয়েছে দারুণ একটি ফ্রি কুকিং ক্লাস। ঝটপট প্রেজেন্টস 'চটপট রান্না' ফ্রি কুকিং ওয়ার্কসপটি গত ৬ এপ্রিল খিলখেত লেক সিটি কনকর্ডে সফলভাবে সম্পন্ন করেছেন তিনি। প্রোগ্রামটি সম্পর্কে তিনি বলেন, 'প্রোগ্রামটি করার পিছনে আমার ও ঝটপট ফ্রজেন ফুডের প্রধান উদ্দেশ্য ছিল যে সব মেয়েরা ঘরে বসে কিছু করতে চায় তারা যেন সহজেই রান্না শিখে ঘরে বসেই খাবারের বিজনেস করতে পারেন ও নিজেও রান্নার ক্লাস নিয়ে স্বাবলম্বী হতে পারেন।'

দর্শকদের ভালো ভালো রিভিও পেয়ে তিনি সবার কাছে কৃতজ্ঞ। ফ্রি কুকিং ক্লাসে যারা অংশ নিয়েছিলেন তারা আবার দ্বিতীয়বার এমন একটি সুন্দর আয়োজন আশা করছেন। প্রোগ্রামটিতে উপস্থিত ছিলেন ঝটপট ফ্রজেন ফুডের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সব কর্মী। শেফ শাহনাজ ইসলাম আরও বলেন, 'আমার উদ্দেশ্যে সবসময় মেয়েদের নিয়ে কিছু করার। মেয়েরা যাতে রান্না শিখে আমার মতো ক্যাটারিং বিজনেস করতে পারে, নিজেরাও রান্নার ক্লাস নিতে পারে। সবচেয়ে ভালো লেগেছে এই অনুষ্ঠানে ছাত্রী থেকে শুরু করে বিভিন্ন বয়সের নারীরা এসেছিলেন রান্না শিখতে। এতে বোঝা যায় রান্নাশিল্পের মাধ্যমে নারীরা নিজেদের এগিয়ে নিয়ে যেতে চায় সফলতার চরম শিখরে। আরও ভালো লেগেছে একটা ছোট ১৬ বছরের মেয়ে কাছে এসে বলেছে, ম্যাম আমি আপনার মতো একজন শেফ হতে চাই।' প্রোগ্রামটিতে আরও ছিল কুইজের মাধ্যমে পুরস্কারের ব্যবস্থা। আমি বিশেষ ধন্যবাদ জানাই ঝটপট ফ্রজেন ফুডের পুরো টিমকে যারা এত সুন্দর একটা অনুষ্ঠানের আয়োজন করেছেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে