logo
শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৮ জুলাই ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

নারীর নিরাপত্তা ও সুরক্ষায় ডিজিটাল অ্যাপস

নন্দিনী ডেস্ক

আমাদের সমাজে এখনও নারী ও শিশুর প্রতি সহিংসতা বিদ্যমান। দৈনিক পত্রিকার পাতা খুললেই আমরা দেখতে পাই, কোনো না কোনো নারীকে যৌন নিপীড়নের শিকার হতে হচ্ছে। বয়স এখানে কোনো বিবেচ্য নয়। শিশু থেকে বৃদ্ধা; কারোরই যেন এই নিপীড়নের হাত থেকে রেহাই নেই। ১৫ জুন ২০১৯ রবি টেলিকম তাদের গুলশানে করপোরেট অফিস থেকে রাস্তায় চলাচলরত নারীদের সুরক্ষা প্রদানের লক্ষ্যে 'ইচ্ছে ডানা' অ্যাপসটির উদ্বোধন করে। সেবাটি পাওয়ার জন্য ব্যবহারকারীকে *৫৫৫# ডায়াল করতে হবে। ইচ্ছে ডানা ব্যবহারকারীরা প্রতি মাসে দুবার ১০ মিনিট করে ফ্রি ইমারজেন্সি মিনিট পাবেন, যার সাহায্যে জরুরি প্রয়োজনের সময় তার নিকটতম আত্মীয় বা বন্ধুবান্ধবের সঙ্গে তিনি যোগাযোগ করতে পারবেন। আরো আছে 'জয়' নামের একটি মোবাইল অ্যাপস যা মূলত একটি ডিজিটাল অ্যাপিস্নকেশন সফটওয়্যার। ২০১৮ সালে নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টি সেক্টোরাল প্রোগ্রাম এবং তথ্যপ্রযুক্তি বিভাগের এটুআই প্রোগ্রামের যৌথ প্রয়াস হিসেবে 'জয়' মোবাইল অ্যাপসটির উদ্ভাবন হয়। এই অ্যাপসের কার্যকর প্রয়োগের মাধ্যমে নির্যাতনের শিকার নারী ও শিশুদের তাৎক্ষণিক সেবা প্রদানের মাধ্যমে সহিংসতা কমিয়ে আনা সম্ভব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের ৮ মার্চ টোল ফ্রি হেল্পলাইন '১০৯' জরুরি সেবার উদ্বোধন করেন। ইতোমধ্যে নির্যাতনের শিকার অনেক নারী ও শিশু এই জরুরি সেবা থেকে সেবা পেয়েছেন। ফোনকল পাওয়ার সঙ্গে সঙ্গে তাদের জরুরি সেবা দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়।

হিজাব পিন

গলায় আটকে

নন্দিনী ডেস্ক

দাঁত দিয়ে পিন কামড়ে রেখে হিজাব পরছিল সিলেটের জকিগঞ্জ উপজেলার খাদিমান গ্রামের ১১ বছর বয়সী মেয়ে সুমনা। এ সময় অসাবধানতায় গলায় আটকে গিয়েছিল হিজাব আটকে রাখার জন্য ব্যবহৃত পিন। পিনটি সরাসরি তার শ্বাসনালীর ভেতরে চলে যায়। অপারেশন ছাড়াই ২৫ মিনিটের চেষ্টায় ব্রঙ্কোসকপি দিয়ে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকরা এই পিন বের করতে সক্ষম হয়েছেন। বুধবার (৪ জুলাই) এই ঘটনা ঘটে। ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নাক-কান-গলা বিভাগের প্রধান অধ্যাপক ডা. নন্দ কিশোর সিনহার তত্ত্বাবধানে নাক-কান-গলা ও হেড নেক ক্যান্সার বিশেষজ্ঞ সার্জন ডা. নূরুল হুদা নাঈম মঙ্গলবার পিনটি বের করেন। এতে তাকে সহযোগিতা করেন নাক-কান-গলা বিভাগের সহকারী রেজিস্ট্রার ডা. আব্দুল হাফিজ শাফী, ডা. হাসনাত আনোয়ার, ডা. মনজুরুল হাসান, ডা. তারেক ও ডা. আয়েশা সিদ্দিকা। সার্জন ডা. নূরুল হুদা নাঈম বলেন, সুমনার শ্বাসনালিতে হিজাবের পিন আটকে গিয়েছিল। এটি বের করে আনা হয়েছে। বর্তমানে সে পুরোপুরি সুস্থ রয়েছে।

সংগ্রামী পাহাড়ি

নারী

নন্দিনী ডেস্ক

পাহাড়ে নারীদের সংগ্রাম সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকের। সেখানে সমতলের নারীদের সঙ্গে তাদের সংগ্রামকে মেলানো যাবে না। শুধুমাত্র পানি সংগ্রহের জন্য একজন নারীকে যে সংগ্রাম করতে হয় তা দেখলে জীবন থমকে যায়। পাহাড়ি দুর্গম পথে দুই থেকে ছয় মাইল হেঁটেও পানি আনতে হয়। তারপর অন্যান্য খাবার সংগ্রহ, কৃষিকাজ বা দোকান করা অথবা পিঠে ঝুড়ি ভরা কাঠ বা অন্যান্য কৃষিসামগ্রী সামনে সন্তানকে রেখে তার যত্ন করা এটা একজন আদিবাসী নারীর নিত্যদিনের কাজ। আদিবাসী নারী সমাজে এক সময় মাতৃতান্ত্রিক পরিবার থাকলেও নিয়মটা না বদলালেও সমাজ ক্রমশ পুরুষশাসিত হয়ে উঠছে। পুরুষ শাসিত জুম্ম সমাজে পুরুষের প্রধান্য বিরাজমান। তবে সংসারের কাজ ছাড়াও জুম্ম নারীদের অর্থনৈতিক কর্মকান্ডে সক্রিয় অংশগ্রহণ পুরুষের একক কর্তৃত্বের মাত্রাকে হ্রাস করেছে। পাহাড়ে জুম চাষে বন জঙ্গল কাটার কাজ এবং সমতল ভূমিতে জমি কর্ষণ ব্যতীত জুম্ম নারীরা অন্যান্য সব কৃষি কাজে প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করে
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে