বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
উৎসব হোক প্রাণবন্ত

আফসানা সুমি

নতুনধারা
  ২৫ নভেম্বর ২০১৮, ০০:০০

সারা দিন শুধু কাজ কাজ আর কাজ! পুরো দিনজুড়ে অফিসের কাজের চাপ এক ধরনের ক্লান্তির ছাপ ফেলে চোখেমুখে। ‘দিন শেষে সন্ধ্যায় পাটির্। অ্যাটেন্ড করা হবে না হয়তো!’ সারাদিন শেষে কমর্ব্যস্ত ক্লান্ত নারীদের অনেকেরই এ ধরনেরই একটা তিক্ত অভিজ্ঞতার মধ্যদিয়ে যেতে হয়। অফিস শেষে সন্ধ্যার দাওয়াতে যাওয়াটা সত্যি বেশ দুরূহ বলে মনে হয়। কিন্তু একটু প্রস্তুতি নিয়ে রাখলে অফিস শেষেও আপনি থাকবেন একেবারে ঝরঝরে আর প্রাণবন্ত। তাই দাওয়াত বাদ না দিয়ে আজ থেকেই ফলো করুন গুরুত্বপূণর্ কিছু টিপস।

কমর্স্থলের পরিবেশের কথা মাথায় রেখে হালকা টিয়া, নীল, বেগুনি, সবুজ, বাদামি, বাঙ্গি রঙের শাড়ি পরতে পারেন। কমর্স্থলে যেহেতু সারাক্ষণ ব্যস্ত থাকতে হয়, তাই নিজের কাজের সুবিধাথের্ সুতি, লিলেন, জুট, তঁাতের সালোয়ার-কামিজ অনেকে পরে থাকেন। এ সময় মেয়েদের শাড়ি, সালোয়ার-কামিজ আর ছেলেদের স্ট্রাইপ ফেব্রিকের ফরমাল শাটর্ ও নরমাল প্যান্টে ফরমাল লুককেই বেশি প্রাধান্য দেয়া উচিত। তা ছাড়া সময়ভেদে ছেলেরা ফরমাল শাটর্-প্যান্টের সঙ্গে বেøজারও ব্যবহার করতে পারেন। অফিসে যে ধরনেরই পোশাক পরা হোক না কেন, নিজের মেকআপ ও গেটআপে অবশ্যই থাকতে হবে ফিটফাট ভাব।

তাই বাসা থেকে বেরুনোর আগে প্রয়োজনীয় সাজের সামগ্রী যেমন কাজল, আইলাইনার, মাশকারা, আইশ্যাডো, লিপস্টিক, লিপলাইনার, লিপগøস, কনসিলার, বøাশন, ব্রোঞ্জার ও ফাউন্ডেশন সঙ্গে রাখুন। এসব রাখার জন্য আলাদা ব্যাগ বা পাউচ পাওয়া যায়। বড় ব্যাগের মধ্যে এ রকম একটি ব্যাগ সবসময় রেখে দেবেন। তাহলে আপনাকে বিব্রতকর অবস্থায় পড়তে হবে না। এ ছাড়া সুগন্ধি, আয়না ও চিরুনি রাখতে ভুলবেন না। এমন ধরনের পোশাক বেছে নিন, যা আরামদায়ক। কেননা, সারাদিন অফিসে এই পোশাক পরেই থাকতে হবে। যারা নিয়মিত সালোয়ার-কামিজ পরেন, কোনো অনুষ্ঠান থাকলে সেদিন শাড়ি পরতে পারেন। জামদানি, শিফন অথবা মসলিন বেছে নিতে পারেন। সকালে ঘুম থেকে উঠে গোসল করে নিন। এতে আপনার শরীর ও মন দুই-ই সতেজ থাকবে। সারা শরীরে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। সানস্ক্রিন বা কনসিলার ভালোভাবে মুখে মেখে নিন। এরপর হালকা করে একটু প্রেসড পাউডার ব্যবহার করুন। চোখের ওপরে ধূসর বা বাদামি অথার্ৎ হালকা রঙের আইশ্যাডো ব্যবহার করতে হবে। আর কাজল চোখের বাইরে না লাগিয়ে ভেতর দিকে লাগালে ছড়িয়ে পড়বে না। হালকা কোনো লিপগøস বা লিপস্টিক ব্যবহার করুন ঠেঁাটে। যেহেতু এখন শীত তাই ম্যাট ধরনের লিপস্টিকও ব্যবহার করতে পারেন। এভাবে সেজে বেরিয়ে পড়ুন অফিসের উদ্দেশে। কমর্ব্যস্ত দিনের শেষে নিজেকে আবার একটু গুছিয়ে নিন। ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার না করে ফেসিয়াল ওয়াইপস দিয়ে মুখ মুছে নিন। পানি দিয়ে মুখ পরিষ্কার করলে সকালের পুরো মেকআপ তুলতে হবে, যা সময়সাপেক্ষ। তাই ওয়েট টিস্যু বা ফেসিয়াল ওয়াইপস ব্যবহার করুন। এরপর নিজের ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে কনসিলার বা ফাউন্ডেশন ব্যবহার করুন। পোশাকের রংয়ের সঙ্গে মিলিয়ে অথবা কালো ও নীল আইশ্যাডো মিশিয়ে স্মোকি করতে পারেন চোখের সাজটা। চোখের নিচের পাতার বাইরে দিয়ে গাঢ় করে কাজল অঁাকতে হবে। ওপরের পাতায় আইলাইনার আর মাশকারা দিয়ে নিন। ঠেঁাটে গাঢ় বা হালকা রঙের লিপস্টিকের ওপরে শাইনি লিপগøস ব্যবহার করুন। এ ক্ষেত্রে লিপলাইনার দিয়ে ঠেঁাট আগে এঁকে নিতে হবে। তাহলে লিপস্টিক ছড়িয়ে পড়বে না। রাতের অনুষ্ঠানের জন্য একটু গাঢ় রংয়ের বøাশন ব্যবহার করা যেতে পারে। এরপর সারা মুখে ও চিবুকে সামান্য পরিমাণে ব্রোঞ্জার ব্যবহার করুন। এতে আপনার চেহারার ক্লান্তি ঢেকে উজ্জ্বলতা ফুটে উঠবে। এবার আসা যাক চুলের সাজে। সুন্দর হেয়ারকাট করা থাকলে চুল ছেড়ে দিতে পারেন। খেঁাপাও করতে পারেন। সবশেষে প্রিয় সুগন্ধির ছেঁায়া নিয়ে বেরিয়ে পড়–ন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<23856 and publish = 1 order by id desc limit 3' at line 1