logo
বৃহস্পতিবার ২৪ জানুয়ারি, ২০১৯, ১১ মাঘ ১৪২৫

  অনলাইন ডেস্ক    ১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০  

বিয়ের থিম-এ কেক

বিয়ের থিম-এ কেক
পালকি কেক

উপকরণ : ময়দা ১/২ কাপ, মাখন ১০০ গ্রাম, ডিম ৪টা, চিনি ৬ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, বেকিং সোডা ১/২ চামচ, গুঁড়া, দুধ ২ টেবিল চামচ, কোকো পাউডার ১/২ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, চকোলেট সিরাপ ১ টেবিল চামচ (যে কোনো সুপারশপে পাওয়া যায়), কফি গরম পানিতে গোলানো ২ টেবিল চামচ, ভিনেগার ১ চা চামচ, লবণ ১/২ চামচ, রেড ফুড কালার।

ক্রিম তৈরির উপকরণ : হুইপ ক্রিম ২ কাপ, ক্রিম চিজ ১ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, মেল্টেড হোয়াইট চকোলেট ২ টেবিল চামচ।

আইসিং সুগার ২০০ গ্রাম

প্রণালি : ইলেকট্রিক বিটার দিয়ে ডিমের সাদা অংশ ভালো করে বিট করে নিতে হবে ৭-৮ মিনিট। অন্য আরেকটি পাত্রে মাখন, ডিমের কুসুম, চিনি, চকোলেট সিরাপ ও এসেন্স মিক্সড করতে হবে। ফোম তৈরি হলে এর সঙ্গে অন্য মিশ্রণটি দিয়ে ৪-৫ মিনিট বিট করুন। কিছুক্ষণ বিট করার পর কফির মিশ্রণ ও ভিনেগার দিয়ে আবার বিট করুন।

এবার একটি পাত্রে ময়দা, কোকো পাউডার, গুঁড়া দুধ, লবণ, বেকিং পাউডার ও বেকিং সোডা মিক্সড করে একসঙ্গে চেলে নিন। এবার লম্বা চামচ দিয়ে ময়দার মিশ্রণটি অল্প অল্প করে কেকের বেটারের মধ্যে মিক্সড করুন। ময়দা দেয়ার পরে কোনো বিট করবেন না বা চামচ দিয়েও বেশি মিক্সড করবেন না। মিশে গেলেই হবে। এরপর এতে কয়েক ফেঁাটা রেড ফুড কালার মিশান।

বেকিং ট্রে-তে কাগজ বসিয়ে তেল ব্রাশ করে নিন। এতে কেকের মিশ্রণটি ঢালুন। ওভেন ১৮০ ডিগ্রি সেলসিয়াসে (৩২০ ফারেনহাইট) প্রিহিট করুন ১৫ মিনিট (বোথসাইড মানে ওপর ও নিচের দুটি শিকই হিট করতে হবে)।

প্রিহিট হয়ে গেলে বেকিং ট্রে ওভেনে দিয়ে ১৬০ ডিগ্রি সেলসিয়াসে ৩০ মিনিট দিন। মনে রাখতে হবে ট্রে ওভেনে দেয়ার পর শুধু নিচের শিক অন করতে হবে। বেক হওয়ার পরে ওভেনেই কেক ১০-১৫ মিনিট রেখে দিন সেট হওয়ার জন্য। তারপর বের করে নরমাল টেম্পারেচারে ঠাÐা করুন।

ক্রিম তৈরির প্রণালি : প্রথমে হুইপ ক্রিম ও ক্রিম চিজ ইলেকট্রিক বিটারে ভালোমতো বিট করুন। তারপর ভ্যানিলা এসেন্স ও আইসিং সুগার ফুল স্পিডে ৩-৪ মিনিট বিট করুন। এরপর মেল্টেড হোয়াইট চকোলেট দিয়ে ৭-৮ মিনিট ভালো মতো বিট করুন।

এরপর কেক ঠাÐা হলে সমান করে মাঝখানে কাটুন। তারপর ক্রিমের স্তরের ওপর দিয়ে অন্য টুকরা রাখুন। পালকির মোটামুটি একটা শেপ দিন। এরপরের কাজটা ক্রিমের। হলুদ ও লাল কালারের ক্রিম দিয়ে সান্তা কেকটাকে আরও সুন্দর শেপে ঢেকে দিন ও ফ্রিজে সেট হতে দিন। এবার পছন্দমতো ডিজাইন করে সাজান।

বর কনে কেক

ময়দা ২.১/২ (আড়াই) কাপ, ডিম ২টা, চিনি ১ কাপ, লবণ ১ চা চামচ, বাটার ১ কাপ, ভ্যানিলা সেন্ট ১ চা চামচ, বেকিং সোডা ১ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, দুধ ১/২ কাপ।

ডেকোরেশনের জন্য লাগবে : বাটার ১/২ কাপ, আইসিং সুগার (পাউডার চিনি) ২ কাপ, হলুদ ফ্রুট কালার ১ চা চামচ, লাল ফ্রুট কালার ১ চা চামচ, চকোলেট সস ৩ টেবিল চামচ, ১/২ কাপ কেক ডেকোরেশন বল।

প্রণালি

ময়দার সঙ্গে বেকিং পাউডার, সোডা, লবণ মিক্স করুন। এরপর আলাদা বাটিতে ১/২ কাপ বাটার ও চিনি একসঙ্গে ফেটে ক্রিম করে নিন। ক্রিম হলে ডিম ফেটে ভালো করে মিক্সড করুন। এবার ময়দা মিক্সড করুন। এরপর ভ্যানিলা সেন্ট ও দুধ দিয়ে হালকা মিক্সড করে পরিমাণ মতো কেক ডিসে দিয়ে ওভেনে ১৮০ ডিগ্রি মাত্রায় ৩০ মিনিট বেক করুন। এবার নামিয়ে ঠাÐা করে নিন।

ডেকোরেশন : বাটারের সঙ্গে আইসিং সুগার ভালো করে মিক্সড করুন। এবার সাদা ক্রিম হয়ে এলে ক্রিমকে তিন ভাগে ভাগ করুন। এক ভাগের সঙ্গে ১/২ চা চামচ হলুদ ফ্রুট কালার মিক্সড করে কেকের ওপর চুরি দিয়ে সমান করে মেখে নিন। আর একভাগ ১ চা চামচ হলুদ ফ্রুট কালার মিক্সড একটু গাঢ় হলুদ ক্রিম করে নিন। এরপর ক্রিমে ১ চা চামচ রেড ফ্রুট কালার মিক্সড করে লাল ক্রিম করুন। এবার পছন্দমতো বর ও কনের আদলে ছবি বানান। এরপর চকোলেট সস দিয়ে চুল ও চোখ বানিয়ে নিন। পরে রেড ফ্রুট কালার ক্রিম দিয়ে নাম লিখে নিন। এতে কেক ডেকোরেশন বল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন বিয়ের গায়ে হলুদের কেক।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে