শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এই ফাগুনের হাওয়ায় হাওয়ায়

বসন্ত মানেই পূণর্তা। বসন্ত মানে নতুন প্রাণের কলরব। এ সময় শীতের জীণর্তা সরিয়ে ফুলে ফুলে সেজে ওঠে প্রকৃতি। গাছে গাছে নতুন পাতা, স্নিগ্ধ সবুজ কচি পাতার ধীরগতিতে বাতাসের সঙ্গে বয়ে চলা জানান দেয় নতুন কিছুর। তাই তো ঋতুরাজ বসন্তকে আপন করে নিতে পহেলা ফাল্গুনে বাঙালি সাজে নতুন সাজে। মনে লাগে বসন্তের হলদে ছেঁায়া। লাগে পলাশ শিমুলের আগুন রং। নয়ন জুড়ানো প্রকৃতির এই উৎসবে শামিল হতে কে না চায়! বসন্ত বরণের প্রস্তুতি কম-বেশি সবার মধ্যেই থাকে। তাই বসন্তের সাজ পোশাক নিয়েই আমাদের আজকের আয়োজন। এ নিয়ে লিখেছেন সোরিয়া রওনক
নতুনধারা
  ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

বেইজ মেকআপ

প্রথমত রোদের জন্য মুখে সানস্ক্রিন লোশন লাগিয়ে ৫-৮ মিনিট অপেক্ষা করুন। সানস্ক্রিন শুকিয়ে এলে আবার বেইজ মেকআপ শুরু করা যাবে। দিনের বেলার জন্য ফাউন্ডেশনকে না বলাটাই ভালো। তাই বেইজ মেকআপের জন্য বিবি ক্রিম বা টিন্টেড ময়েশ্চারাইজার লাগান। কন্সিলার দিয়ে মুখের ছোটখাটো দাগগুলো ঢেকে দিতে পারেন। ফাইনাল ফিনিশিং দিতে লুজ পাউডার বা ফেইজ পাউডার বুলিয়ে নিন। যখন আপনি বুঝবেন আপনার ত্বক শুষ্ক হয়ে গেছে, তাহলে আপনার বেইজ মেকআপ তৈরি হয়ে গেল। এরপর ইচ্ছা হলে হালকা পিচ বা গোলাপি রঙের বø্যাশন লাগাতে পারেন।

চোখের সাজ

চোখের সাজের জন্য প্রথমে একটু খানি আই প্রাইমার লাগিয়ে নিন (যদি থাকে) না দিলেও সমস্যা নেই। তাহলে আপনার আই মেকআপ দীঘর্ক্ষণ স্থায়ী হবে। চোখের সাজের জন্য ব্যবহার করুন উজ্জ্বল রংগুলো যেমন ব্রাউন, গোল্ডেন, কপার, সোনালি বাদামি, লালচে সোনালি ইত্যাদি রঙের আইশ্যাডো। এরপর চোখে মোটা করে কাজল লাগান এবং চোখের পাপড়িতে মাশকারা লাগান এক কোট। ব্যাস হয়ে গেল আপনার চোখের সাজ।

চুলের সাজ

আপনি যদি চুল খোলা রাখতে পছন্দ করেন তাহলে বেøা ডাই, আয়রন বা স্পাইরাল রোল করে চুল ছেড়ে রাখতে পারেন। চুলের এক পাশে ক্লিপ দিয়ে তাজা ফুল গুঁজে দিতে যেন না ভুলে যান। সামনে দুই পাশ থেকে চুল টুইস্ট করে টেনে পেছনে নিয়ে ক্লিপ দিয়ে আটকে নিতে পারেন। শাড়ি পরলে শাড়ির সঙ্গে চুলে খেঁাপা বা বেণি টাই বেশি ভালো লাগে। গঁাদা বা বেলি ফুলের মালা দিয়ে জড়িয়ে নিন আপনার বেণিটি। আবার ছোট ছোট ফুল বসিয়ে দিতে পারেন পুরো বেণিতে। খেঁাপা করলে খেঁাপার একপাশে দিতে পারেন বড় একটি ফুল যেমন জারবেরা বা গোলাপ ইত্যাদি। আবার ফুলের মালা দিয়ে ও জড়িয়ে নিতে পারেন আপনার খেঁাপাটি।

ফুলের সাজ

ফুলের সাজ বলতে, অনেকে গহনা হিসেবে ফুলকে বেছে নেয়। সে ক্ষেত্রে কানের দুল, গলায় মালা, মাথায় প্রিন্সেস ব্যান্ড বা চুলের সাজে ফুল কিংবা হাতে মালা পেঁচিয়ে নেয়া যায়। ফুলের সাজ বলতে, অনেকে গহনা হিসেবে ফুলকে বেছে নেয়। সে ক্ষেত্রে কানের দুল, গলায় মালা, মাথায় প্রিন্সেস ব্যান্ড বা চুলের সাজে ফুল কিংবা হাতে মালা পেঁচিয়ে নেয়া যায়। তবে প্রাধান্য পাবে গঁাদাফুল, বেলি, গন্ধরাজ, গোলাপ, জারবেরা ইত্যাদি। বাসন্তী রঙের কারণে পহেলা ফাল্গুন গঁাদা ফুলের সাজকে সবাই বেশি পছন্দ করে।

গহনা

যেহেতু সাজ পোশাক সম্পূণর্ই হালকা তাই গহনাটা ও হালকা মানের দেশীয় গহনাগুলো বেছে নিন। সালোয়ার-কামিজ, ফতুয়া, পাঞ্জাবির সঙ্গে মাটি, কাঠ কিংবা মেটালের দুল পরুন। গলায় কিছু না পরাটাই ভালো। হাতভতির্ চুড়ি পরুন। হাতের জন্য বেছে নিন কাঠ, মাটি, মেটাল বা কাচের রেশমি চুড়ি। শাড়ি পরলে গলায় পরতে পারেন লম্বা পুঁতির মালা। হাতভতির্ পরুন কাচের রেশমি চুড়ি।

জুতা

সারাদিনের সাজের জন্য বেছে নিন ¯িøপার বা অল্প উচ্চতার হিল। আর আপনি যদি হাই হিলে অভ্যস্ত থাকেন তাহলে হাই হিলকেও আপনার সঙ্গী করতে পারেন। সোজা কথা আপনি যেটায় আরামদায়ক মনে করেন।

সবশেষে, কপালে পরুন বড় একটি লাল টিপ বা কুমকুম দিয়ে ডিজাইন করে টিপ এঁকে নিতে পারেন। আপনার সাজে স্নিগ্ধতা আনতে ঠেঁাটের জন্য বাছাই করুন হালকা রঙের লিপস্টিক। এরপর ঠেঁাটে লিপগøস বুলিয়ে নিন এবং আপনার সাজে সজীবতা ধরে রাখতে ব্যবহার করুন হালকা সুগন্ধি।

পোশাক

বসন্ত বরণের ধারাবাহিকতা থেকে শুরু করে বিশ্ব ভালোবাসা দিবস, আছে শোক, শ্রদ্ধা, সিক্ত আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশ। শীত-গরমের এই মধ্য আবহাওয়ায় সবার চাহিদামতো পোশাকটি ফ্যাশনেবল হওয়ার সঙ্গে সঙ্গে কমফোটের্বলও হতে হবে। বিশেষ করে এই সময়ে ডিজাইনের নতুনত্ব থাকবে এরকম পোশাক পরিধান করতে হবে। দেশে ফাল্গুনী পোশাকের রঙে আছে বসন্ত উৎসববাহী সব ধরনের রঙের ছেঁায়া। পোশাকগুলোয় আছে সরিষা, গঁাদা আর শিমুল ফুলের বণির্ল সব রকমের রঙের উপস্থিতি। ভালোবাসার রং লাল আর তার পাশাপাশি আছে অন্যান্য রঙের ব্যবহার। শোক, শ্রদ্ধা, সিক্ত একুশের ডিজাইনে শান্তি শোকের সাদা-কালোর ব্যবহার আছে মাতৃভাষা দিবসের আবহ। আর এসবে যদি প্রিমিয়াম কটন, মারসেরাইজড কটন, লিনেন ও সিল্ক ফেব্রিক্স ব্যবহার থাকে তাহলে ভালো হয়। তা ছাড়া ছেলেরা যেসব পোশাক পরবে সেগুলো হলো, পলো শাটর্, টি-শাটর্, প্রিমিয়াম শাটর্, ক্যাজুয়াল শাটর্, পাঞ্জাবি, ডেনিম ও টুইল ট্রাউজারের নতুন নতুন সব কালেকশন।

বসন্ত শুধু অশোক-পলাশ-শিমুলেই উচ্ছ¡াসের রং ছড়ায় না, আমাদের ঐতিহাসিক রাষ্ট্রভাষা আন্দোলনে রক্ত রঙিন পুষ্পিত রক্তের স্মৃতির ওপরেও রং ছড়ায়। বাহান্নর ভাষা ৮ ফাল্গুন বা একুশের পলাশরাঙা দিনের সঙ্গে তারুণ্যের সাহসী উচ্ছ¡াস আর বঁাধভাঙা আবেগের জোয়ার যেন মিলেমিশে একাকার হয়ে যায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<34968 and publish = 1 order by id desc limit 3' at line 1