logo
রোববার ১৮ আগস্ট, ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

স্ট্রবেরি জেলি চিজ কেক

আসছে ভালোবাসা দিবস। এ দিনকে সামনে রেখে প্রিয়জনের জন্য বাড়িতেই বানাতে পারেন ভালোবাসার লাভ কেক। তেমনি কিছু বিশেষ রেসিপি নিয়ে আজকের আয়োজন। রেসিপি পাঠিয়েছেন শ্রাবণী তিশমা

স্ট্রবেরি জেলি চিজ কেক
বেইস তৈরি :

উপাদান : একটি হাটর্ শেপ কেকপ্যান (যার তলা আলাদা করা যায়), ১ প্যাকেট বা ১২ পিস ডাইজেস্টিভ বা নাটি বিস্কুট, মাখন বা বাটার : ১/৪ কাপ (গলানো) বিস্কুট পিসগুলো গুঁড়ো করে নিতে হবে। এখন বিস্কুটের গুঁড়োর সঙ্গে গলানো মাখন মিশিয়ে নিতে হবে। একটি পলিব্যাগ অথবা প্লাস্টিক ব্যাগ কেটে কেক বানানোর প্যানটিতে বসাতে হবে। কেক প্যানটির মাঝের প্লাস্টিক ব্যাগের ওপর মাখন মেশানো বিস্কুটের গুঁড়ো চেপে সমানভাবে বিছিয়ে নিতে হবে। ফ্রিজে রেখে দিতে হবে ১৫ মিনিট।

হুইপড ক্রিম তৈরি :

হুইপড ক্রিম পাউডারÑ ২ প্যাকেট বা হেভি ক্রিম ২ কাপ।

হেভি ক্রিমের সঙ্গে চিনি মিশিয়ে ভালো মতো বিট করতে হবে যতক্ষণ না পযর্ন্ত ‘স্টিফ পিক’ হয় (৫ মিনিট), চ‚ড়ার মতো হয়ে এলে কম স্পিডে বিট করে ফ্রিজে রেখে দিতে হবে অথবা ক্রিমের প্যাকেটের নিদের্শ মতো বানাতে হবে অথবা ১ কাপ থেকে একটু কম খুব ঠাÐা দুধ নিয়ে হুইপড ক্রিম পাউডারের সঙ্গে মিশিয়ে ভালো মতো বিট করতে হবে যতক্ষণ না পযর্ন্ত ‘স্টিফ পিক’ হয় (৫ মিনিট), চ‚ড়ার মতো হয়ে এলে কম স্পিডে বিট করে ফ্রিজে রেখে দিতে অথবা ক্রিমের প্যাকেটের নিদের্শ মতো বানাতে হবে।

চিজ ফিলিং তৈরি :

ভ্যানিলা এসেন্স : ১ চা চামচ জেলাটিন পাউডার, ৩ চা চামচ ক্রিম চিজ, ১ কাপ, আইসিং সুগার ১/২ কাপ, ফ্রেশ স্ট্রবেরি কুচি ১/২ কাপ।

একটি পাত্রে ক্রিম চিজ, আইসিং সুগার ও ভ্যানিলা এসেন্স মিশিয়ে ১ মিনিট বিট করতে হবে। ১/৪ কাপ গরম পানিতে জেলাটিন গুলিয়ে নিন। অনবরত নাড়তে হবে। ক্রিম চিজের সঙ্গে মিশিয়ে বিট করুন। এর সঙ্গে হুইপড ক্রিম মিশিয়ে নিতে হবে। এখন এই ক্রিম মিশ্রণের সঙ্গে স্ট্রবেরি কুচি মিশিয়ে নিতে হবে। এই ফিলিং মিশ্রণ কেক প্যানের বেইসের ওপর ঢেলে সমান করে দিতে হবে। ফ্রিজে রেখে দিতে হবে ৮ ঘণ্টা।

জেলি টপিংস তৈরি

স্ট্রবেরি জেলো প্যাকেট ১/২, গরম পানি ১/২ কাপ, ঠাÐা পানি ১/২ কাপ একটি বাটিতে জেলো পাউডার ও গরম পানি ভালো করে মিশিয়ে নিতে হবে। গলে গেলে ঠাÐা পানি মিশিয়ে কেকের ওপর ঢেলে দিতে হবে। ফ্রিজে রেখে দিতে হবে ২ ঘণ্টা। এখন কেক প্যানের চারপাশ সাবধানে খুলে নিতে হবে। কেটে ঠাÐা পরিবেশন করতে হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে