logo
বৃহস্পতিবার ২৩ মে, ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৩ মার্চ ২০১৯, ০০:০০  

হোক মিষ্টি ভোগ

হোক মিষ্টি ভোগ
বুন্দিয়ার রাবড়ি

উপকরণ : রাবড়ির জন্য ঘন দুধ-২ কাপ চিনি-১/২ কাপ, কাঠবাদাম, পেস্তাবাদাম, কাজুবাদাম কুচি-১/২ কাপ।

বুন্দিয়ার জন্য বেসন-১ কাপ, ফুড কালার সামান্য, সয়াবিন তেল-১ চা চামচ।

সিরার জন্য চিনি- ১ কাপ, পানি- ১ কাপ, লেবুর রস-১ চা চামচ, এলাচ দানাগুঁড়া-সামান্য।

প্রস্তুত প্রণালি : বেসন, ১চা চামচ তেল, পরিমাণমতো পানি, সামান্য ফুড কালার মিশিয়ে মাঝারি ঘনত্বের ব্যাটার তৈরি করে নিন। একটি প্যানে পানি ও চিনি জ্বাল দিয়ে সিরা তৈরি করে নিন। এতে এলাচ দানাগুঁড়া-সামান্য লেবুর রস দিন। এবার অন্য একটি প্যানে তেল গরম করে ছিদ্রযুক্ত চামচের সাহায্যে ব্যাটার তেলের উপরে ফেলে বুন্দিয়া তৈরি করে নিন। এবার বুন্দিয়াগুলো তেল ঝরিয়ে চিনির সিরায় ডুবিয়ে রাখুন।

রাবড়ি : প্যানে দুধ জ্বাল দিন। এর মধ্যে সব বাদামকুচি, চিনি দিয়ে নাড়ুন। ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে নিন। পরিবেশন পাত্রে বুন্দিয়া এবং রাবড়ির মিশ্রণটি মিশিয়ে নিন। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

আলুর জিলাপি

উপকরণ : গোল আলু সিদ্ধ- ২টা, ময়দা-২৫০ গ্রাম, গুঁড়া দুধ-২ টেবিল চামচ, গ্রেড করা মাওয়া- ১ কাপ, তরল দুধ- ১ কাপ, লবণ-স্বাদমতো, বেকিং পাউডার- ১/২ চা চামচ সয়াবিন তেল (ঘি) ভাজার জন্য চিনি-৩০০ গ্রাম।

প্রস্তুত প্রণালি : প্রথমে ৩০০ গ্রাম চিনিতে

৩০০ মিলি পানি, সামান্য লবণ দিয়ে জ্বাল দিয়ে ঘন সিরা তৈরি করে নিন। এবার ময়দা পরিমাণ মতো দুধ দিয়ে সিদ্ধ করে খামির বানিয়ে নিই, এটি মথে নিই এবং এর মধ্যে চটকানো সিদ্ধ আলু, গুঁড়া দুধ, মাওয়া, বেকিং পাউডার দিয়ে আরও ভালোভাবে মথে নিই, এবার এই মন্ড থেকে ছোট ছোট লেচি নিয়ে পিঁড়িতে হাতের সাহায্যে লম্বা সুতলির মতো করে নিয়ে গোল করে পেঁচিয়ে নিই, অথবা সুতার মতো গিঁট দিয়ে নিন। এবার ডুবো তেলে অল্প আঁচে ভেজে চিনির সিরায় ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পরে সিরা থেকে তুলে পরিবেশন করুন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে