logo
মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

  আফরোজা পারভিন   ১৯ মে ২০১৯, ০০:০০  

ইফতারে মজাদার কাবাব

ইফতারের পেস্নটে নিয়মিত আয়োজন ছোলা বেগুনি পেঁয়াজু খেতে খেতে মুখের স্বাদ বদলের জন্য চাইছেন অনেকে। এ সময় কাবাবের স্বাদ এনে দিতে পারে স্বাদ ও রসনার বৈচিত্র্য। আর বাচ্চাদের কাছে চিকেন কাবাব তো বেশ একটা লোভনীয় নাম। তাই পাঠকদের জন্য এবার থাকছে মজাদার স্বাদের নানা রকমের ঝটপট চিকেন কাবাবের রেসিপি।

ইফতারে মজাদার কাবাব
চিকেন শামী কাবাব

উপকরণ : চিকেন কিমা- ৪ পিস ব্রেস্ট (৪টা মুরগি/ দেড় কেজি ওজনের), ব্রেড পিস ২টা (আলু সেদ্ধ হলেও হবে), ফেটানো ডিম অর্ধেক (যা দরকার), জয়ত্রী গুঁড়ো- ১/২ চা চামচ, পেঁয়াজ কুচি- ২ টেবিল চামচ (বেশিও দিতে পারেন), কাঁচামরিচ কুচি- ৫-৬টা, লবণ- স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো- স্বাদমতো, ধনেপাতা- ইচ্ছা, তেল ভাজার জন্য। (আপনার পছন্দমতো বিভিন্ন সুগন্ধি মসলা ইউজ করতে পারেন)।

প্রণালি

বুকের মাংস একটু আদা-রসুন বাটা, গুঁড়ো মরিচ, তেল ও লবণ দিয়ে সেদ্ধ করে নিন। ঠান্ডা করে হাত দিয়ে কিমা করে নিন। এবার এই কিমার সঙ্গে তেল ছাড়া সব উপকরণ খুব ভালোভাবে মিশিয়ে নিন। মেশানো হলে শামী কাবাবের আকারে গড়ে নিন। প্যানে তেল গরম করে ডুবো তেলে গোল্ডেন করে ভেজে নিন।

** পোলাও দিয়ে পরিবেশন করুন।

চিকেন মালাই কাবাব

উপকরণ : ৫০০ গ্রাম বোনলেস চিকেন, ১০০ মিলি টকদই, ৪ কিউব চিজ গ্রেট করে রাখা, ১০০ মিলি ফ্রেশ ক্রিম, ১ চা চামচ কর্নফ্লাওয়ার, ২ চা চামচ আদা-রসুন বাটা, ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১টি কাঁচামরিচ কুচি, স্বাদমতো লবণ, আধা চা-চামচ গরম মসলা গুঁড়ো, ১ চা চামচ লেবুর রস, ২ চা চামচ ধনেপাতা কুচি, ১ চা চামচ মাখন, স্স্নাইস করে কাটা পেঁয়াজ ও ৪টি কাঁচামরিচ গার্নিশিংয়ের জন্য।

প্রণালি

সামান্য আদা-রসুন বাটা, লেবুর রস ও লবণ দিয়ে চিকেন ম্যারিনেট করে কয়েক মিনিট রেখে দিন। এবার আলাদা একটা পাত্রে টকদই ও গ্রেট করে রাখা চিজ দিয়ে ভালো করে মিশিয়ে নিন এবং তাতে ক্রিম দিয়ে খানিকক্ষণ ফেটিয়ে নিন। এবার ক্রিমের মিশ্রণে বাকি আদা-রসুন বাটা, লবণ, গোলমরিচ গুঁড়ো, কাঁচা মরিচ, গরম মসলা, কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রনটিকে ম্যারিনেট করে রাখা চিকেনের মধ্যে ঢেলে তাতে ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। চিকেনের প্রতিটি টুকরোতে ক্রিমের প্রলেপ ভালো করে লাগিয়ে আধ ঘণ্টা রেখে দিন। এবার একটা ওভেন প্রম্নফ প্যান বা তাওয়াতে মাখন লাগিয়ে তাতে চিকেনের টুকরোগুলো রাখুন। এবার ওভেনে ২৪০ ডিগ্রি সেলসিয়াস ঊষ্ণতায় রান্না করুন। মাঝেমধ্যে উল্টে-পাল্টে নিতে হবে। মাংস সেদ্ধ হলো কিনা দেখে নেবেন। ওভেন না থাকলে চুলাতেও ভেজে নিতে পারেন এই কাবাব। কিংবা তন্দুরেও সেঁকে নিতে পারেন।

চিকেন শিক কাবাব

উপকরণ : ২ কাপ মুরগির কিমা, ১টি মাঝারি আকৃতির পেঁয়াজ কুচি, ১টি কাঁচামরিচ কুচি, ২ বা ৩টি রসুনের কোয়া কুচি, ১ ইঞ্চি আদা কুচি, ১ টেবিল চামচ লেবুর রস, ২-৩ টেবিল চামচ মাখন, ১ চা চামচ এলাচ গুঁড়ো, ২ চা চামচ চাট মসলা, ১ চা চামচ গরম মসলা গুঁড়ো, ৪ টেবিল চামচ ধনে পাতা কুচি, ২-৩ টেবিল চামচ তেল।

প্রণালি

১। প্রথমে মুরগির কিমার সঙ্গে পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা কুচি, ধনে পাতা কুচি, কাঁচামরিচ কুচি, লেবুর রস, লবণ, এলাচ গুঁড়ো, চাট মসলা, এবং গরম মসলা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

২। এখন চুলায় গ্রিল প্যান বা তাওয়া বসান।

৩। গরম হয়ে এলে এতে তেল দিয়ে দিন।

৪। কাঠের স্টিকগুলো পানিতে ভিজিয়ে রাখুন। এতে কাঠি পুড়ে কালো হয়ে যাবে না।

৫। এখন মুরগির মাংসগুলো হাতে নিয়ে কাঠির মাঝে দিয়ে দিন।

৬। এখন কাঠিটি প্যানে দিয়ে দিন।

৭। মাঝারি আঁচে কাবাবগুলো রান্না করুন।

৮। একপাশ হয়ে গেলে অন্যপাশ পরিবর্তন করে নিন।

৯। বাদামি রং হয়ে গেলে নামিয়ে ফেলুন।

১০। ব্যস তৈরি হয়ে গেলে মজাদার চিকেন শিক কাবাব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে