শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ঈদ বাহারি ঝাল-মিষ্টি

ঈদের দিনে সবাই চায় একটু মুখরোচক, একটু বাহারি স্বাদের অতিথি আপ্যায়ন করতে। খুব অল্প সময়ে ঝটপট তৈরি করা যায় এমন কিছু রেসিপি থাকলে সহজেই মেলে নানা ঝুটঝামেলা থেকে মুক্তি। তাই পাঠকদের জন্য এবার থাকছে মজাদার স্বাদের নানা রকমের ঝাল-মিষ্টি রেসিপি। রেসিপিগুলো দিয়েছেন আফরোজা পারভিন
নতুনধারা
  ২৬ মে ২০১৯, ০০:০০

কলিজার দোপেঁয়াজা

উপকরণ

খাসির কলিজা ৫০০ গ্রাম, আলু ৪টি (মাঝারি), পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজবাটা ২ টেবিল-চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, হলুদের গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, এলাচ ৪টি (থেঁতো করা), দারুচিনি ৩ টুকরা, তেজপাতা ২টি, দুধ আধা কাপ, ভাজা জিরার গুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচ ৪-৫টি, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো।

প্রণালি

প্রথমে কলিজা ডুমো করে কেটে ভালো করে ধুয়ে দুধ, লবণ, আদা-রসুনবাটা দিয়ে মাখিয়ে রাখতে হবে ১০ মিনিট। আলু ডুমো করে কেটে হলুদ ও লবণ মাখিয়ে লাল করে ভেজে তুলে রাখতে হবে। ১ কাপ পেঁয়াজ বেরেস্তা করে নিতে হবে। এবার ফ্রাইপ্যানে তেল দিয়ে ভাজা জিরার গুঁড়া ছাড়া বাকি সব মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। মসলা কষানো হলে দুধসহ কলিজা মসলায় দিয়ে একটু নাড়াচাড়া করে ঢেকে দিতে হবে পাঁচ মিনিট। সেদ্ধ হলে পেঁয়াজ বেরেস্তা দিতে হবে। ভাজা জিরার গুঁড়া ছড়িয়ে দিয়ে পরিবেশন করা যায়।

মোরগ পোলাও

উপকরণ : হাড়সহ মোরগের মাংস (বড় টুকরা করা) ২ কেজি, গরম ও তরল দুধ ২ কাপ, আদাবাটা ১ টেবিল-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, কাঁচা মরিচবাটা ১ টেবিল-চামচ, কাঁচা মরিচ (আস্ত) ৫-৬টি, পেঁয়াজ কুচি ১ কাপ, গরম মসলার গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল ১ কাপ, টক দই ৪ টেবিল-চামচ।

মসলা ও মোরগের স্টক : পানি দেড় লিটার, মোরগের হাড় ৪-৫ টুকরা, শাহি জিরা আধা চা-চামচ, এলাচ (থেঁতো করা) ৪টি, লবঙ্গ ১০-১২টি, গোলমরিচ ১২-১৪টি, তেজপাতা ২টি, দারুচিনি ৪ টুকরা। সব উপকরণ জ্বাল দিয়ে পানি দেড় লিটার থেকে ১ লিটার করে ছেঁকে নিতে হবে।

পোলাও : পোলাওর চাল ৫০০ গ্রাম, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, কিশমিশ ও বাদামের কুচি ১ টেবিল-চামচ, আলুবোখারা ৭-৮টি, ঘি ১ কাপ, লবণ স্বাদমতো, মাওয়া (গুঁড়া করা) আধা কাপ।

প্রণালি : মাংস ধুয়ে দই ও বাটা মসলা মাখিয়ে ১ ঘণ্টা মেরিনেট করে রাখতে হবে। সসপ্যানে তেল দিয়ে পেঁয়াজের কুচি একটু ভেজে মাখানো মাংস দিয়ে ভালো করে কষিয়ে সেদ্ধ করতে হবে এবং অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে।

চাল ধুয়ে পানি ঝরাতে হবে। মাংস রান্না করার সসপ্যানে মুরগির স্টক দিয়ে তাতে গুঁড়া দুধ, গরম মসলা ও চাল দিয়ে নাড়তে হবে, যেন সব দিকের চাল সমান তাপ পায়। চাল ফুটে উঠলে কিশমিশ, বাদাম কুচি, আলুবোখারা, লবণ, পেঁয়াজ বেরেস্তা দিয়ে ঢেকে দমে রাখতে হবে। ১০ মিনিট পর ঢাকনা খুলে রান্না করা মাংস সাজিয়ে নিচ থেকে কিছু পোলাও ও মাওয়া দিয়ে ঢেকে আরও ১৫ মিনিট দমে রাখতে হবে। সবশেষে সার্ভিং ডিশে সাজিয়ে পরিবেশন করা যায় মজাদার মোরগ পোলাও।

জর্দা সেমাই

উপকরণ

সেমাই ২৫০ গ্রাম, চিনি ২ কাপ, ঘি আধা কাপ, চালকুমড়ার মোরব্বা কুচি ১ টেবিল-চামচ, এলাচ ৪টি, দারুচিনি ৪ টুকরা, কিশমিশ ও বাদাম কুচি ১ টেবিল-চামচ।

প্রণালি

প্রথমে সসপ্যানে ২ টেবিল-চামচ ঘি দিয়ে সেমাই মৃদু আঁচে ভালো করে ভেজে তুলে রাখতে হবে। ২ কাপ চিনিতে আধা কাপ পানি দিয়ে জ্বাল দিয়ে সিরা তৈরি করতে হবে। সসপ্যানে ঘি দিয়ে তাতে দারুচিনি, এলাচ ও সেমাই দিয়ে চুলায় বসিয়ে চিনির সিরা দিয়ে একটু নাড়াচাড়া করতে হবে এবং পাঁচ মিনিট ঢেকে মৃদু আঁচে দমে রাখতে হবে। ঘি ওপরে উঠে এলে কাঁটা চামচ দিয়ে একটু নেড়ে সেমাই আলগা করে দিতে হবে। সবশেষে মোরব্বা, কিশমিশ ও বাদাম ছড়িয়ে দিয়ে পরিবেশন করা যায় সেমাইয়ের জর্দা।

ম্যাকারনি সালাদ

উপকরণ

ম্যাকারনি ২৫০ গ্রাম, সেদ্ধ চিংড়ি মাছ ১০০ গ্রাম, সেদ্ধ ডিম ২টি, সেদ্ধ মুরগির মাংস (লবণ ও আদাবাটা দিয়ে), আধা কাপ, গাজর ৫০ গ্রাম, কাঁচা পেঁপে ৫০ গ্রাম, আলু ১টি, বরবটি ৫০ গ্রাম (সব সবজি লবণ-পানি দিয়ে হালকা সেদ্ধ করা), শসা ১ কাপ, টমেটো ১টি, কাঁচা মরিচ মিহি কুচি ২টি, পেঁয়াজের কুচি ১ টেবিল-চামচ, গোলমরিচ গুঁড়া সিকি চামচ, লেবুর রস ২ টেবিল-চামচ, মেয়োনেজ ৪ টেবিল-চামচ, চিনি ও লবণ স্বাদমতো।

প্রণালি

ম্যাকারনি ফুটন্ত পানিতে ১ টেবিল-চামচ তেল ও পরিমাণমতো লবণ দিয়ে সেদ্ধ করে পানি ঝরাতে হবে। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করা যায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<51134 and publish = 1 order by id desc limit 3' at line 1