logo
বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬

  রঙ বেরঙ ডেস্ক   ১৬ জুন ২০১৯, ০০:০০  

গরমে স্বাস্থ্যোজ্জ্বল ত্বক

গরমে স্বাস্থ্যোজ্জ্বল ত্বক
গরমে সুস্থ, সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে সবাই চায়। কিন্তু তার জন্য সবসময় পার্লারে যাওয়া সম্ভব নাও হতে পারে। তাই ঘরে বসেই ত্বকের যত্ন নিতে বানিয়ে নিতে পারেন কিছু সহজ ফেসপ্যাক। এসব ফেসপ্যাক বানাতে খুব বেশি জিনিসেরও প্রয়োজন নেই, ঘরে থাকা জিনিসপত্র দিয়েই বানিয়ে নিতে পারেন নানারকম ফেসপ্যাক। আসুন দেখে নিই সহজেই ঘরে বানানো যায় এমন কয়েকটি ফেসপ্যাক সম্পর্কে।

গরমের দিনে রোদে আর ঘামে অস্বস্তি দূর করতে পুদিনার ঘ্রাণই যথেষ্ট। এদিকে কাঁচা হলুদ আর পুদিনা দুটোই ত্বকের নানারকম র?্যাশ, ব্রণ ও দাগ দূর করে উজ্জ্বলতা বাড়ায়।

শসা পেস্ট করে তাতে এক চিমটি চিনি মিশিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করুন। ফ্রিজ থেকে বের করে সরাসরি মুখে, গলায়, কাঁধে দিন এই মিশ্রণটি। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

লেবু এবং মধু দুটোই আলাদা করে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। এক চামচ মধু আর এক চামচ লেবুর রস মিশিয়ে মুখ, গলা, হাত ও কাঁধে মেখে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। আরও ভালো ফলাফল পেতে এই মিশ্রণের সঙ্গে মেশাতে পারেন ডিমের সাদা অংশ। হালকা কুসুম গরম পানি অথবা স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

রোদে পোড়া দাগ দূর করতে বেসন আর টকদইয়ের মিশ্রণ ব্যবহার করুন। শরীরের যেসব অংশ অনাবৃত থাকে অর্থাৎ হাত, পা, গলা, মুখ, কাঁধ ইত্যাদি সব জায়গাতেই ব্যবহার করতে পারবেন এই মিশ্রণটি।

আপনার ত্বক যদি একই সঙ্গে তেলতেলে ও রোদে পোড়া হয়, তবে আপনার জন্য সুখবর বয়ে আনবে টমেটো। খোসা ছাড়ানো টমেটোর পেস্টের সঙ্গে কয়েক ফোঁটা মধু মিশিয়ে মিশ্রণ বানান। ত্বকের রোদে পোড়া অংশে মেখে পনেরো মিনিট রেখে স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে