logo
বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৪ আগস্ট ২০১৯, ০০:০০  

ঈদ স্পেশাল শেফ স্পেশাল

ঈদের দিনে কমবেশি সব বাড়িতেই রান্না হবে গরু-খাসি। কিন্তু বাড়িতে আসা অতিথিদের বাড়তি কিছু স্বাদের তৃপ্তি দিতে আপনি তৈরি করতে পারেন চিকেন কিংবা চিংড়ির স্পেশাল ডিশ। তাই শেফ জাকির আপনাদের জন্য দিয়েছেন চিকেন এবং চিংড়ির দারুণ দুইটি রেসিপি। ঝটপট রেসিপি দুইটি তৈরি করে ঈদের দিন চমকে দিতে পারেন আগত অতিথিদের। জেনে নিন ঈদ স্পেশাল শেফ স্পেশাল রেসিপি

ঈদ স্পেশাল শেফ স্পেশাল
জাকির হোসেন, সু্য শেফ, হলিডে ইন রেস্টুরেন্ট
চিকেন মাকলুবা

মুরগি প্রস্তুত উপকরণ

মুরগি ১ কেজি আস্ত, রসুন কুচি ১টি, আধা কুচি অল্প পরিমাণে, তেল ১০০ গ্রাম, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, কাবাব মসলা গুঁড়া ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, লালমরিচের গুঁড়া আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি

সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এরপর প্রস্তুতকৃত পেস্ট মুরগির গায়ে ভালোভাবে মেখে নিন, এরপর ২ ঘণ্টা ফ্রিজে সংরক্ষণ করুন। ২ ঘণ্টা পর অল্প তেলে এবং অল্প আগুনে ফ্রাই পেনে ভালো করে মুরগি ভেজে নিন।

মাকলুবা চাল প্রস্তুতির উপকরণ

বাসমতি চাল ১ কেজি, তেল ১ কাপ, পানি ১ কেজি ৪০০ গ্রাম, ঘি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজ আস্ত ২টি, রসুন কোয়া ৫টি, বেগুন ১টি, গাজর ১ কাপ গোল করে কাটা, গরম মসলা মিক্স অল্প পরিমাণে, লবণ পরিমাণ মতো, লেবু রাউন্ড করে কাটা, টমেটো রাউন্ড করে কাটা।

প্রস্তুত প্রণালি

গাজর, পেঁয়াজ বড় টুকরো, লেবু রাউন্ড করে কাটা, বেগুন রাইন্ড করে কাটা, সব সবজি একে একে ডুবো তেলে ভেজে নিতে হবে। ৩০ মিনিট আগেই বাসমতি চাল ধুয়ে পানিতে ভিজিয়ে রাখুন।এরপর বড় পাত্রে তেল, পেঁয়াজ কুচি রসুনের কোয়া ভালো করে ভেজে নিতে হবে এরপর গরম মসলা দিতে হবে। হালকা বাদামি কালার হয়ে এলে পাত্রে পানি দিয়ে ঢেকে দিন। পানি উত্তপ্ত হলে পানিতে চাল ছেড়ে দিন, চাল ৮০% হয়ে এলে ১ম এ ভাজা সবজি বিছিয়ে দিন এর উপরে ভাজা মুরগির উপরে ১ চামচ ঘি দিয়ে অল্প আগুনে দমে রেখে দিন। ২০ মিনিট পর গরম গরম সুস্বাদু চিকেন মাকলুবা পরিবেশন করুন প্রিয়জনের থালায়।

গ্রিল চিংড়ি লেমন বাটার সস

উপকরণ

চিংড়ি- ৮ পিস, রসুন- ১০ গ্রাম, সাদা গোল মরিচ- অল্প পরিমাণে, লেবুর রস ১০ গ্রাম।

লেমন বাটার সস

উপকরণ

বাটার- ৫০ গ্রাম, রসুন ২০ গ্রাম, ক্রিম- ১০০ গ্রাম, লেমন জুস- ৩০ গ্রাম, ক্যাপসিকাম লাল ১টি, ক্যাপসিকাম হলুদ ১টি, ক্যাপসিকাম সবুজ ১টি।

প্রস্তুত প্রণালি

প্রথমে চিংড়িতে লবণ, সাদা গোলমরিচ ও লেবুর রস দিয়ে মেরিনেট করে নিন। মেরিনেট করা চিংড়ি হালকা তেলে ভেজে উঠিয়ে নিন। এবার ৩ ধরনের ক্যাপসিকাম কুচি করে কেটে নিন। কুচি করা মিক্স কেপসিক্যাম পেস্নটের নিচে সাজিয়ে নিন এবং এর উপর ভেজে রাখা চিংড়ি দিয়ে পরিবেশন করুন। অন্য ফ্রাইপেনে ৫০ গ্রাম বাটার ২০ গ্রাম রসুন হালকা করে ভেজে নিন এরপর ১০০ গ্রাম কুকিং ক্রিম এবং ৩০ গ্রাম লেবুর রস দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। অল্প কিছুক্ষণ নেড়ে ভেজে রাখা চিংড়ির উপর ছড়িয়ে দিন লেমন বাটার সস।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে