logo
সোমবার ২৬ আগস্ট, ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৪ আগস্ট ২০১৯, ০০:০০  

ঈদুল আজহার বিশেষ রান্না

ঈদুল আজহার বিশেষ রান্না
রেসিপি দিয়েছেন: রেহানা আখতার পলি
লাহোরি মাটন মসালা

উপকরণ : খাসির মাংস- ১ কেজি, পেঁয়াজ বাটা- ১টি, টমেটো- ৩টি, আদা বাটা- ১ টেবিল চামচ, রসুন বাটা- ১ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা- ১/২ টেবিল চামচ, পুদিনা পাতা ও ধনে পাতা, লালমরিচ গুঁড়া- ১/২ চা চামচ, হলুদ গুঁড়া- ১/২ চা চামচ, গরম মসলা গুঁড়া- ১/২ চা চামচ, ধনে গুঁড়া- ১ টেবিল চামচ, তেল- ১/২ কাপ, টকদই- ১/২ কাপ।

প্রণালি

মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রসুন মেখে ১ ঘণ্টা রেখে দিন। কড়াইতে তেল গরম করে মাখানো মাংস দিয়ে কসিয়ে নিন। ভালো করে, আদা, কাঁচামরিচ বাটা, লবণ, পেঁয়াজ বাটা দিয়ে ভালো করে কসিয়ে ঢেকে দিন ৫, ৬ মিনিট। এবার মাংসে লালমরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, গরম মসলা গুঁড়া, টমেটো দিয়ে কসিয়ে ১/২ কাপ পানি দিয়ে ঢেকে ১০ মিনিট সেদ্ধ করে নিন। টকদই ও অল্প পানি দিয়ে দিতে হবে যাতে দই না ফেটে যায়। আবার ঢেকে দিন ১০ মিনিট। ধনে গুঁড়া দিয়ে দিন, ঝোল ঘন হলে নামিয়ে পুদিনা পাতা ও ধনে পাতা দিয়ে পরিবেশন করুন।

\হ

বার বি কিউ হট অ্যান্ড

স্পাইসি বিফ

উপকরণ : গরুর মাংস- ২ কেজি, তেল- ১/২ কাপ, পেঁয়াজ কুচি- ২টা, টমেটো- ৫টা, আদা, রসুন বাটা- ৩ চা চামচ, লালমরিচ গুঁড়া- ২ চা চামচ, লবণ- স্বাদমতো, ধনে- ২ চা চামচ, হলুদ গুঁড়া- ১ চা চামচ, গরম মসলা গুঁড়া- ১/২ চা চামচ, কাসুরি মেথি- ২ চা চামচ, জিরা- ১ চা চামচ, কাঁচামরিচ- ২টা, ধনেপাতা, পানি- ২ কাপ।

প্রণালি

প্যানে তেল গরম করে পেঁয়াজ গোল্ডেন করে ভেজে নিন। আদা, রসুন, টমেটো, লবণ, মরিচ, হলুদ বাদে বাকি উপকরণ দিয়ে মাংস মাখিয়ে ২ ঘণ্টা রেখে দিন। আদা, রসুন, টমেটো, লবণ, মরিচ, হলুদ দিয়ে কসিয়ে মাংস দিয়ে আবার কসিয়ে নিন। পানি দিয়ে ঢেকে দিন মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত। গরম মসলা, কাসুরি মেথি, ধনে, জিরা দিয়ে মাখা মাখা ঝোল করে নামিয়ে নিন।

বিফ লাজানিয়া

উপকরণ

স্টেপ ১

কিমা প্রিপারেসনের জন্য লাগবে, গরুর মাংসের কিমা- ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি- ১ কাপ, রসুন কুচি- ২ টেবিল চামচ, টমেটো মিহি কুচি- ১ কাপ, টমেটো পিউরে- ১ কাপ, ওরেগানো গুঁড়া- ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া- হাফ চা চামচ, লবণ স্বাদমতো, তেল- ২ টেবিল চামচ।

প্যানে তেল দিয়ে তেল গরম হলে তাতে পেঁয়াজ কুচি দিন লাল করে ভাজা হলে এতে মাংসের কিমা দিন সঙ্গে টমেটো কুচি দিয়ে রান্না করুন ১০ মিনিট। এখন এতে টমেটো পিউরে, ওরেগানো গুঁড়া, গোলমরিচ গুঁড়া আর রসুন কুচি দিয়ে নাড়াচাড়া করে ধিমি আঁচে রান্না করুন আরও ২০ মিনিট মাখা মাখা হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে নিন।

স্টেপ ২

বেসামেল সস বানাতে যা লাগবে, বাটার ৪ টেবল চামচ, ময়দা ১/৩ কাপ, দুধ ১/২ কাপ, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া হাফ চা চামচ।

প্যানে বাটার দিয়ে গলে এলে এতে ময়দা দিন চুলার আঁচ মিডিয়াম রাখবেন না হলে পুড়ে যাবে। ময়দা দিয়ে ঘন ঘন নাড়তে হবে। এবার ময়দা ঘন হলে এতে দুধ দিয়ে খুব ভালোভাবে নেড়ে মিশিয়ে নিন। একটু ঘন মসৃণ সস হবে এতে লবণ আর গোলমরিচ গুঁড়া দিয়ে দিন।

স্টেপ ৩ (প্রিপারেসন)

লাজানি নুডলস/পাস্তা

মোজারেলা চিজ গ্রেট করা ১ কাপ

একটি নন স্টিক বেকিং প্যানে হালকা তেল মাখিয়ে নিন এখন এতে প্রথমে অল্প কিছু কিমা দিয়ে ছড়িয়ে নিন। এর উপর অল্প বেসামেল সস দিন এর উপর লাজানি পাস্তার লেয়ার দিন এভাবে আরও দুইবার কিমা আর বেসামেল সস লেয়ার দিয়ে এর উপর গ্রেট করা মোজারেলা চিজ দিয়ে প্যানটি ফয়েল পেপার দিয়ে ঢেকে ১৮০ ডিগ্রিতে প্রি হিট করা ওভেনে বেক করুন ২৫ মিনিট। ২৫ মিনিট পর ফয়েল খুলে বেক করুন আরও ২০ মিনিট চিজ পুড়ে লাল হওয়ার আগ পর্যন্ত ওভেন থেকে বের করে ফ্রেশ সালাদের সঙ্গে পরিবেশন করুন লাজানিয়া।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে