logo
রোববার ২২ সেপ্টেম্বর, ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

  রঙ বেরঙ ডেস্ক   ১৮ আগস্ট ২০১৯, ০০:০০  

দাগহীন উজ্জ্বল ত্বক

ধুলোবালির কারণে ত্বকে বেশকিছু ধরনের সমস্যা হয়। তার মধ্যে বস্ন্যাক হেডস অন্যতম। ছেলে কিংবা মেয়ে উভয়েরই নাকের ত্বকে বস্ন্যাক হেডস হতে পারে। বস্ন্যাক হেডস হলে নাকের ত্বকে কালো গুঁড়ি গুঁড়ি ছোপ পড়ে। ত্বকের উজ্জ্বলতা অনেকখানি কমে যায়।

মূলত মুখ ভালোভাবে পরিষ্কার না করলে বস্ন্যাক হেডস হয়। ধুলোবালি ও ত্বকের মৃত কোষ জমে লোমকূপ বন্ধ হয়ে এ সমস্যা হয়। প্রথমে অনেকেই এই হালকা কালো ছোপ ছোপ দাগকে গুরুত্ব দেয় না। শুরুর দিকে বস্ন্যাক হেডসের ছিদ্র কম থাকে। সময়মতো যত্ন না নিলে এই দাগ সারা মুখে ছড়িয়ে যায়। সারা মুখে ছড়িয়ে পড়লে যতই তুলে ফেলা হোক না কেন, আবার দ্রম্নত সারা মুখে ছড়িয়ে যায়।

তবে এতে ভয় পাওয়ার কারণ নেই। বস্ন্যাক হেডস প্রতিরোধের কথাও বলেছেন রূপবিশেষজ্ঞরা। সবচেয়ে সহজ উপায় হলো, ঘরে কয়েক ধরনের প্যাক তৈরি করে ব্যবহার করা। পরিমাণমতো লেবুর রস, মধু, কর্নফ্লাওয়ার, ভিনেগার ও চিনি মিশিয়ে একটা প্যাক তৈরি করে মুখ, বিশেষ করে নাকের চারপাশের অংশ ম্যাসাজ করা যেতে পারে। আবার দুই চা-চামচ ডিমের সাদা অংশ, চন্দনের গুঁড়া, কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করে এই পদ্ধতিতে ম্যাসাজ করা যেতে পারে। প্রতিদিন দুবার এই প্যাক ব্যবহার করলে বস্ন্যাক হেডস অনেকাংশে কমে যায়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে