বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আহারে বাহারি স্বাদ

প্রকৃতিতে এখন চলছে পরিবর্তনের ধারা। তাই এ সময় আপনারও হয়তো ইচ্ছা করছে গতানুগতিক রসনার বাইরে একটু ভিন্ন কিছু চেখে দেখার। পরিবারের সবার জন্য সাধারণ উপকরণ দিয়েই আপনি তৈরি করে ফেলতে পারবেন অসাধারণ কোনো রেসিপি। আপনার জন্য তাই শিরিনা রহমান মুরগি এবং ডিমের একেবারেই ভিন্নধর্মী দুটি রেসিপি দিয়েছেন। যাতে করে আপনার সহজ রান্না হয়ে উঠবে আরও মজাদার।
নতুনধারা
  ০১ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

বাসমতি চালের পায়েস

উপকরণ : বাসমতি চাল ১ কাপ, চিনি ৪ কাপ, পেস্তা বাদাম ১ চামচ, কাঠ বাদাম ১ চামচ, কাজু বাদাম ১ চামচ, কিশমিশ ১ চামচ, এলাচ ৩টা, দারুচিনি ২টা, কেওড়া জল ১ চামচ, গোলাপ জল ১ চামচ, জাফরান এক চিমটি, দুধ ২ কেজি।

প্রণালি : দুধ ঘন করে জ্বাল দিয়ে নিতে হবে। চাল ধুয়ে ২০ মিনিট ভিজিয়ে রাখতে হবে আর অন্যদিকে দুধ জ্বাল দিতে থাকতে হবে। দুধ যখন ফুটতে থাকবে তখন চাল, চিনি, লবণ দুধের মধ্য দিয়ে দিতে হবে। এরপর চাল ভালো করে সেদ্ধ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। একটু পর পর নেড়ে দিতে হবে যেন চাল হাঁড়ির তলায়ে লেগে পুড়ে না যায়। চাল সেদ্ধ হয়ে গেলে কেওড়া জল, গোলাপ জল, বাদাম, কিশমিশ, জাফরান দিয়ে সাজিয়ে পরিবেশন করলেই তৈরি বাসমতি চালের পায়েস।

রেসিপি : পাইনঅ্যাপেল জুসি চিকেন

উপকরণ : চিকেন ছোট টুকরা করে কাটা ১ কেজি, পাইনঅ্যাপেল জুস ৪ কাপ, মাটি থেকে সদ্য তোলা পেঁয়াজ বাটা ১ কাপ, আদা বাটা ২ চামচ, রসুন বাটা ২ চামচ, জিরা বাটা ২ চামচ, ধনিয়া বাটা ১ চামচ, গরম মসলার গুঁড়া ১ চামচ, হলুদ গুঁড়া ২ চামচ, মরিচ গুঁড়া ৩ চামচ, তেল ১/২ কাপ, লবণ পরিমাণ মতো।

প্রণালি : প্রথমে চিকেনগুলোকে টুকরা করে নিতে হবে। তারপর চিকেনগুলোকে ভালো করে ধুয়ে নিয়ে এরপর চুলায় একটি কড়াই দিয়ে তেল গরম করে একে একে সব মসলা ও লবণ দিয়ে কষিয়ে নিতে হবে। কষানো মসলার মধ্যে চিকেন দিয়ে নেড়ে অল্প অল্প করে পাইনঅ্যাপেল জুস দিয়ে কষিয়ে নিতে হবে। তারপর বাকি জুসটা দিয়ে ঢেকে দিতে হবে। চিকেনগুলো সেদ্ধ হয়ে মাখা মাখা ঝোল হয়ে তেলটা উপরে উঠে এলে নামিয়ে নিতে হবে। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার পাইনঅ্যাপেল জুসি চিকেন।

ডিমের শাহী কোরমা

উপকরণ : সিদ্ধ করা ডিম ৮টি, পেঁয়াজ বাটা ১ কাপ, রসুন বাটা হাফ চামচ, আদা বাটা হাফ চামচ, জিরা গুঁড়া ১ চামচ, লবণ পরিমাণ মতো, তেল হাফ কাপ, ঘি ১ চামচ, টকদই হাফ কাপ, নারকেলের দুধ ১ কাপ, চিনি ২ চামচ, দারুচিনি, এলাচ, তেজপাতা।

প্রস্তুত প্রণালি : প্রথমে ডিমগুলোকে সেদ্ধ করে নিতে হবে। খোসা ছাড়িয়ে ডিমগুলোকে হালকা ভেজে নিতে হবে। চুলায় একটা পাতিল গরম করে তেল ও ঘি দিয়ে একে একে সব মসলা দিয়ে কষিয়ে নিতে হবে। তারপর টকদই দিয়ে আবার ৫ মিনিট কসিয়ে নিতে হবে। এরপর এলাচ, দারুচিনি, তেজপাতা, চিনি, লবণ ও নারকেলের দুধ দিয়ে ও ডিম দিয়ে ১০ থেকে ১৫ মিনিট রান্না করতে হবে। যখন উপরে তেল ভেসে উঠবে তখন নামিয়ে পরিবেশন করুন ডিমের শাহী কোরমা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<64816 and publish = 1 order by id desc limit 3' at line 1