মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বাহারি চিকেন রেসিপি

নতুনধারা
  ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

চিলি চিকেন মাশরুম রেসিপি

মুরগির মাংস ১ কেজি, বাটন মাশরুম ১০-১২টি

ক্যাপসিকাম ৩টি, কাঁচা মরিচ ১০টি, পেঁয়াজ ৫টি,

সয়াসস ৩ টেবিল চামচ, সিরকা ২ টেবিল চামচ,

তেল ১ কাপ, চিনি ১ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, টেস্টিং সল্ট হাফ টেবিল চামচ

প্রস্তুত প্রণালি :

প্রথমে পেঁয়াজ ৪ টুকরো করে ১ কাপ তেলে হালকা আঁচে ভেজে নিন। তারপর পরিমাণ মতো লবণ দিন। এরপর মুরগির মাংস দিয়ে ভালো করে ভেজে নিন। সয়া সস ৩ টেবিল চামচ দিন। ভালো করে নেড়ে নিন। তারপর ২ টেবিল চামচ সিরকা ও ১ টেবিল চামচ চিনি দিন। তারপর বাটন মাশরুম দিয়ে ভালো করে নেড়ে ঢেকে সিদ্ধ হতে দিন। তারপর টুকরো করা ক্যাপসিকাম দিন। হাফ টেবিল চামচ টেস্টিং সল্ট দিন। সবশেষে কাঁচা মরিচ দিয়ে ১০ মিনিট দমে দিয়ে নামিয়ে নিন। গরম গরম নানরুটি দিয়ে পরিবেশন করুন।

চিকেন ব্রেড লাজানিয়া

মুরগির মাংস ২৫০ গ্রাম, তেল পরিমাণ মতো, ঘি, পেঁয়াজ পরিমাণ মতো, লবণ হাফ চা চামচ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, চটপটি মসলা আধা চা চামচ, ক্যাপসিকাম পরিমাণমতো, টমেটো পরিমাণ মতো, টমেটো সস্‌ পরিমাণমতো, আদা-রসুন বাটা হাফ টেবিল চামচ, পাউরুটি, মেয়োনিজ, মোজারেলা চিজ

প্রস্তুত প্রণালি :

প্রথমে তেলে হালকা আঁচে পেঁয়াজ কুচি পরিমাণমতো ভেজে তাতে মুরগির কিমা দিন। এরপর লবণ, আদা-

রসুন বাটা, গরম মসলা গুঁড়া, চটপটি মসলা দিয়ে ১-২ মিনিট ভাজুন। এরপর টুকরো করে কেটে নেয়া টমেটো ও ক্যাপসিকাম দিয়ে ৪-৫ মিনিট ভাজুন এবং গ্রেভি করে নামিয়ে নিন। এরপর বেকিং ডিসে ঘি মাখিয়ে ২টি পাউরুটি বিছিয়ে তার উপর মেয়োনিজ, টমেটো সস্‌ মাখিয়ে গ্রেভি করা কিমা দিয়ে তার ওপর পনির ছিটিয়ে দিয়ে আবার তার ওপর ২টি পাউরুটি দিন। এরপর আবার তার ওপর মেয়োনিজ, টমেটো সস্‌ মাখিয়ে গ্রেভি করা কিমা দিয়ে দুই স্তর তৈরি করুন এবং তার ওপর পনির ছিটিয়ে দিন। সবশেষে ওভেনে ৩ মিনিট বেক করুন। গরম গরম পরিবেশন করুন।

লেমন চিকেন

মুরগির মাংস ৩০০ গ্রাম, তেল পরিমাণমতো, লবণ হাফ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, কালো গোলমরিচ গুঁড়া হাফ চা চামচ, টমেটো সস্‌ ১ চা চামচ, সয়া সস্‌ ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ১ চা চামচ, ১টি লেবুর রস, ময়দা ২ টেবিল চামচ, ১টি ডিমের অর্ধেক।

প্রস্তুত প্রণালি:

প্রথমে টুকরো করে নেয়া মুরগির মাংসে আদা-রসুন বাটা, মরিচের গুঁড়া, লবণ, কর্ন ফ্লাওয়ার, কালো গোলমরিচ গুঁড়া, সয়াসস্‌, টমেটো সস্‌, লেবুর রস, ফাটানো ডিমের অর্ধেক ও ২ টেবিল চামচ ময়দা দিয়ে ভালো করে মাখিয়ে ৩০ মিনিট মেরিনেট করে রাখুন। সবশেষে তেল গরম করে মেরিনেট করা মুরগির মাংসের টুকরোগুলো ময়দা দিয়ে মাখিয়ে ভাজুন। গরম গরম পরিবেশন করুন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<66738 and publish = 1 order by id desc limit 3' at line 1