শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ঘরোয়া স্টাইলে চাইনিজ রেসিপি

নতুনধারা
  ২০ অক্টোবর ২০১৯, ০০:০০

সুইট অ্যান্ড সাওয়ার প্রণ বল

চিংড়ি মাছ বাটা ২৫০ গ্রাম

আদা-রসুন বাটা হাফ

টেবিল চামচ

চটপটির মসলা ১ টেবিল চামচ গোল মরিচ গুঁড়া হাফ

টেবিল চামচ,

টেস্টিং সল্ট হাফ টেবিল চামচ,

লবণ পরিমাণ মতো,

ডিম ১টি,

ময়দা ১ কাপ,

কর্নফ্লাওয়ার পরিমাণ মতো,

টমেটো সস পরিমাণ মতো,

পেঁয়াজ ৪টি, কাঁচামরিচ,

তেল।

প্রস্তুত প্রণালি

প্রথমে বাটা চিংড়ি মাছের মধ্যে আদা-রসুন বাটা, লবণ, গোলমরিচ গুঁড়া, চটপটির মসলা, ময়দা ও ডিম দিয়ে ভালো করে মেশাতে হবে। তেল গরম হলে চিংড়ি মাছগুলো বড়ার মতো করে ভাজুন। ভাজা হলে আলাদা করে তুলে রাখুন। এরপর আবার তেল দিয়ে টুকরো করে নেয়া পেঁয়াজগুলো হালকা করে ভেজে টমেটো সসের সঙ্গে লবণ ও টেস্টিং সল্ট দিয়ে আধা মিনিট নাড়ুন। ভাজা চিংড়ি মাছগুলো দিয়ে তাতে কর্নফ্লাওয়ার গুলে ঘন হলে কাঁচামরিচ দিয়ে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন।

চিকেন ভেজিটেবলস

\হমুরগি ৪০০ গ্রাম,

\হগাজর মাঝারি ২টি,

\হপেঁপে ১ কাপ,

\হবরবটি ১ কাপ,

\হচিচিঙ্গা ১ কাপ,

ক্যাপসিকাম ১ কাপ,

পেঁয়াজ ৬টি,

পেঁয়াজ পাতা ১০টি,

লবণ আধা চা চামচ,

চিনি ১ চা চামচ,

গোলমরিচ গুঁড়া আধা চা চামচ,

সয়াসস ১ টেবিল চামচ,

সয়াবিন তেল আধা কাপ,

অ্যারারুট ৩ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি

প্রথমে গাজর, পেঁপে, বরবটি, চিচিঙ্গা ও ক্যাপসিকাম পাতলা স্স্নাইস করতে হবে। পেঁয়াজ দুই টুকরা করে ভাজে ভাজে ছাড়াতে হবে। পেঁয়াজপাতা ৪ সেন্টিমিটার লম্বা করে কাটতে হবে। হাড় ছাড়িয়ে মুরগির মাংস ছোট স্স্নাইস করতে হবে। হাড় দুই কাপ পানিতে সিদ্ধ করতে হবে। আধা কাপ পানিতে অ্যারারুট গুলে রাখতে হবে। মাংসে স্বাদমতো কিছু লবণ, চিনি, গোলমরিচ ও দুই চা চামচ সয়াসস দিয়ে ভিজিয়ে রাখতে হবে। কড়াইয়ে তেল গরম করে মৃদু আঁচে মাংস দিয়ে নাড়তে হবে। ৮-১০ মিনিট পর সবজি দিয়ে আঁচ বাড়িয়ে দিয়ে ৪-৫ মিনিট ভাজতে হবে। এরপর মুরগির স্টক দিতে হবে। সবজি দেয়ার পরে ২-৩ মিনিটের বেশি উনুনে রাখলে পানি বেরিয়ে সবজি বেশি সিদ্ধ হয়ে যেতে পারে। এক চা চামচ সয়াসস দিতে হবে। অ্যারারুট দিয়ে সঙ্গে সঙ্গে নাড়তে হবে। ঘন হয়ে উঠলে নামাতে হবে। গরম গরম পরিবেশন করুন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<71815 and publish = 1 order by id desc limit 3' at line 1