logo
রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

  রঙ বেরঙ ডেস্ক   ০৩ নভেম্বর ২০১৯, ০০:০০  

হিম-গরমে শিশুর যত্ন

হিম-গরমে শিশুর যত্ন
এ সময় বাড়তি যত্ন শিশুকে রাখবে হাসিখুশি -মডেল আরিয়ান
ষড়ঋতুর পালাবদলে প্রকৃতিতে এখন হেমন্তের দোলা। কার্তিক ও অগ্রহায়ণ এ দুমাসজুড়ে হেমন্তকাল। এ সময় কখনো হিমহিম শীত আবার কখনো গরম। মূলত রাতের শুরুতে গরম লাগলেও শেষ রাতে শীতে কাঁপুনি ধরিয়ে দেয়। তাই ঋতু পরিবর্তনের এ সময় আবহাওয়ার রূপ বদল হচ্ছে ক্ষণে ক্ষণে। সে জন্য ঋতু পরিবর্তনের এ সময় স্বাস্থ্যের দিক থেকে সবারই সতর্ক থাকা উচিত। বিশেষ করে শিশুদের বেলায় এখন একটু বেশি যত্ন নেয়া দরকার। আমাদের একটু অবহেলার কারণে অসুস্থ হতে পারে প্রিয় শিশুটি। তাই প্রতিটি মায়ের উচিত এখন শিশুর প্রতি বেশি বেশি নজর দেয়া। এ সময়ে শিশুর খাওয়া-দাওয়া থেকে শুরু করে পরিষ্কার-পরিচ্ছনা ও পোশাক নির্বাচনের সময় বিশেষ যত্নবান হওয়া।

আবহাওয়াটা এখন এমনই। ফ্যান ছেড়ে রাখলে কনকনে ঠান্ডা, আর বন্ধ করে দিলে ঘেমে ঝুপ! তবে বড়রা এতে তেমন ক্লান্ত না হলেও বাচ্চাদের ক্ষেত্রে এটি ভয়াবহ সমস্যা। এই ঘাম থেকে আপনার বাচ্চার লেগে যেতে পারে ভয়াবহ ঠান্ডা।

যদি শিশু ঘেমে যায়, তবে শিশুর কাপড় পাল্টে দিতে হবে, ঘেমে যাওয়া শরীর পাতলা ও নরম কাপড় দিয়ে মুছে দেয়া উচিত। শিশুকে প্রতিদিন গোসল করানো উচিত। আর গোসলে প্রতিবার সাবান ব্যবহার না করাই ভালো। শিশুর কোমল ত্বকের ওপর এক ধরনের সাহায্যকারী ব্যাক্টেরিয়া থাকে, তা অত্যধিক সাবান ব্যবহার করে নষ্ট না করাই ভালো। কারণ এরা নানারকম সংক্রমণ থেকে শিশুর ত্বককে রক্ষা করে। তবে শিশুর শরীর পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে- এমন ব্যবস্থা সব সময় রাখতে হবে।

হেমন্তের মিশ্র আবহাওয়ার এই সময় শিশুরা সাধারণত যে সব রোগে আক্রান্ত হয় তারমধ্যে উলেস্নখযোগ্য হচ্ছে- সর্দি-কাশি, জ্বর, নিউমোনিয়া, টনসিলাইটিস, চর্মরোগসহ নানান ব্যাধি। তাই খুব সাবধানে থাকতে হয় শিশুর মা-বাবাকে।

এ সময়ে শিশুকে হালকা সুতির জামা পরাবেন, এমনকি বেড়াতে যাওয়ার সময়ও। শিশু আরাম পাবে এমন পোশাক নির্বাচন করুন। আজকাল বেশির ভাগ মা বেড়াতে যাওয়ার সময় শিশুকে ডায়াপার পরিয়ে থাকেন। এ ক্ষেত্রে মনে রাখতে হবে, শিশুর ত্বকের যে স্থানে সবচেয়ে বেশি ফুসকুড়ি হয়, তা হলো- ডায়াপারে আবৃত স্থান। তাই ঘন ঘন ডায়াপার বদলে দেবেন, দীর্ঘক্ষণ ধরে এক ডায়াপার পরিয়ে রাখা যাবে না। কাপড়ের ডায়াপার ব্যবহার করলে সেটাকে পস্নাস্টিকের প্যান্ট দিয়ে ঢাকা ঠিক নয়। যদি ডায়াপার আবৃত স্থানটি লাল হয়, তাহলে ডায়াপার পরানো বন্ধ করতে হবে। অনেক মা শিশুর শরীরে পাউডার মাখিয়ে দেন, এটা অত্যন্ত ক্ষতিকর। অনেক সময় পাউডার শিশুর কোমল ত্বকের গভীরে প্রবেশ করে বিষক্রিয়া ঘটাতে পারে।

তাই শিশুর কোমল আর নাজুক ত্বকে ঋতুর বদল বৈরী নয় বরং খেলা করুক প্রকৃতির ছন্দে। একটু খেয়াল আর যত্নে আপনার শিশু এই হেমন্তে থাকুক হাসিখুশি আর প্রাণবন্ত।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে