logo
শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৭ নভেম্বর ২০১৯, ০০:০০  

ভিন স্বাদে তিন মিষ্টি

ভিন স্বাদে তিন মিষ্টি
লাউয়ের ফিরনি

উপকরণ :

লাউ- ২ কাপ মিহি কুচি, দুধ- ২ লিটার, ঘি- ২ টেবিল চামচ, এলাচ- ৪টা, দারুচিনি- ২ টুকরো, চিনি- আন্দাজ মতো, ফ্রেশ ক্রিম- ৩ টেবিল চামচ, কনডেন্স মিল্ক- হাফ টিন, কিশমিশ, পেস্তা, বাদাম আন্দাজ মতো।

\হ

প্রস্তুত প্রণালি :

লাউ ভালোভাবে ধুয়ে মিহি কুচি করে ১০-১৫ মিনিট ভাপ দিয়ে পানি ঝরিয়ে চিপে নিন। ঘিয়ের ভেতর ভুনে নিন। ২ লিটার দুধ জ্বাল দিয়ে ১ লিটার করে ভাপানো লাউ, এলাচ, দারুচিনি দিয়ে বলক তুলে ঘন করতে হবে। কনডেন্স মিল্ক, চিনি ও ফ্রেশক্রিম দিন। কিশমিশ, বাটা পেস্তা বাদাম দিন ঘন হলে নামান। কিশমিশ, পেস্তা বাদাম দিয়ে পরিবেশন করুন।

\হমালাই ব্রেড রোল

উপকরণ: ১ কাপ মালাই বা দুধের সর, ৬টা ব্রেড, হাফ লিটার দুধ, হাফ কাপ চিনি, ১ কাপ গুঁড়ো দুধ, ১ টেবিল চামচ ঘি, ১ চিমটি লবণ, জাফরান (অপশনাল)।

প্রস্তুত প্রণালি

মাওয়া

একটা পাত্রে ঘি দিয়ে দিন। ঘি গরম হলে হাফ কাপ দুধ দিন। দুধটা গরম হলে দিয়ে দিন হাফ কাপ মালাই। মালাই দেওয়ার পর বলক এলেই গুঁড়ো দুধ দিয়ে দিন। দুধ যখন প্যানের গা ছেড়ে দিবে তখন তুলে ঠান্ডা করে নিন।

দুধের ক্ষীর

এবার দুধের ক্ষীর তৈরি করার জন্য একটা পাতিল নিয়ে নিন। এর মধ্যে দিন বাকি দুধ। দুধটা বলক এলে বাকি মালাইটা দিয়ে দিন। সবকিছু মিশিয়ে একটু ভালো করে ফুটিয়ে নিন। তারপর বাকি গুঁড়ো দুধ দিন। দুধটা যখন ঘন হয়ে আসবে তখন এর মধ্যে দিন জাফরান মিশানো দুধ (অপশনাল)। দিয়ে এটাকে কুসুম গরম করে ঠান্ডা করে নিন। এরপর ৬টি ব্রেড নিয়ে সাইডের ব্রাউন অংশ কেটে নিন। তারপর বেলন দিয়ে ব্রেডটাকে পাতলা করে বেলে নিন। বেলার পর চারদিকে ছড়িয়ে দিন তৈরি করা মাওয়া। এরপর চাইলে বাদাম কিশমিশ দিতে পারেন (অপশনাল)। এরপর ব্রেডটা রোল করে নিন। এভাবে বাকি সব রোল বানিয়ে নিন।

এখন যে পাত্রে সার্ভ করবেন রোলগুলোকে সাজিয়ে দিন। এখন উপরে ছড়িয়ে দিন তৈরি করা ক্ষীর। আর সাজানোর জন্য ব্যবহার করতে পারেন বিভিন্ন বাদাম, চেরি ইত্যাদি। এর পর ফ্রিজে ২ ঘণ্টা রেখে মনমতো পরিবেশন করুন।

টোস্ট

বিস্কুটের সেমাই

উপকরণ :

দুধ ৪ কাপ, ৩-৪টি আস্ত সবুজ এলাচ, ৩টি ছোট দারুচিনি টুকরা, দুই টেবিল চামচ গুঁড়া দুধ, চিনি আধা কাপ, ৪ টেবিল চামচ কনডেন্স মিল্ক, টোস্ট বিস্কুট ৮টি, আধা কাপ কোরানো নারকেল, কিছু বাদাম কুচি আর কিছু কিশমিশ।

যেভাবে বানাতে হবে-

চুলায় একটি হাঁড়ি বসিয়ে এলাচ আর দারুচিনি দিয়ে দিতে হবে। গুঁড়া দুধ দিয়ে ভালো করে নেড়ে দিতে হবে। এরপর অল্প আঁচে জ্বাল দিতে হবে দুধ। জ্বাল দিতে দিতে দুধ প্রায় ৪ কাপ থেকে তিন কাপ করে ফেলতে হবে। এরপর দুধ থেকে এলাচ আর দারুচিনি উঠিয়ে ফেলতে হবে। চিনি আর কনডেন্স মিল্ক দিয়ে ৩-৪ মিনিট জ্বাল দিতে হবে। এরপর টোস্ট বিস্কুট দিয়ে দিতে হবে আর কোরানো নারকেল দিতে হবে। হালকা করে দুধের মধ্যে নেড়ে দিতে হবে বিস্কুট আর নারকেল। ৩ থেকে ৪ মিনিটের মতো জ্বাল দিতে হবে, এর থেকে বেশি জ্বাল দিলে বিস্কুট ভেঙে যাবে। বিস্কুট নরম হবে কিন্তু আস্ত থাকবে। চুলা থেকে নামিয়ে বাদাম কুচি আর কিশমিশ দিয়ে গরম গরম বা ঠান্ডা পরিবেশন করা যাবে ভিন্ন স্বাদের টোস্ট বিস্কুটের সেমাই।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে