বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ভিন্ন স্বাদে চিকেন

নতুনধারা
  ১৫ ডিসেম্বর ২০১৯, ০০:০০

মোগলাই ক্রিমি চিকেন

উপকরণ :

মুরগির মাংস- ১ কেজি, পেঁয়াজ কুচি- ৩টি, কাজু বাদাম- ৫০ গ্রাম, টকদই- ১ কাপ, দুধ- ১ কাপ, ঘি- ১ কাপ, আদা-রসুন বাটা- ১ চা চামচ, আদা কুচি- ১ পিস, কাঁচামরিচ- ৩টি, কাসুরি মেথি- ১ চা চামচ, হলুদ গুঁড়া- ১/২ চা চামচ, লাল মরিচ গুঁড়া- ১/২ চা চামচ, শুকনা মরিচ- ৪টি, কালো গোলমরিচ - ১ চা চামচ, লবঙ্গ- ১টি, ধনে- ১ চা চামচ, জিরা- ১ চা চামচ।

প্রণালি :

কাজু বাদাম, শুকনা মরিচ, ধনে, জিরা, লবঙ্গ, কালো গোলমরিচ ১ মিনিট রোস্ট করে নিতে হবে। সবকিছু একসঙ্গে বেস্নন্ডারে বেস্নন্ড করে নিতে হবে। মাংস ভালো করে ধুয়ে তার সঙ্গে ১/২ কাপ টকদই, লবণ, হলুদ, লাল মরিচ গুঁড়া, আদা-রসুন বাটা দিয়ে মাখিয়ে ১৫ মিনিট একপাশে রাখুন। প্যান গরম করে ঘি দিন, পেঁয়াজ ভেজে গোল্ডেন কালার করে উঠিয়ে রাখুন। এবার পেঁয়াজ ভাজার তেলে মাখানো মাংস দিয়ে ফ্রাই করে, বেস্নন্ড করা মসলাগুলো দিয়ে ১ মিনিট কষিয়ে নিন। এবার ১/২ কাপ টকদই, দুধ, ১ কাপ পানি, দিয়ে ঢেকে মাংস সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে এলে কাঁচামরিচ, কাসুরি মেথি ও পেঁয়াজ ভাজা দিয়ে দিন। ঝোল ঘন হয়ে এলে ক্রিম দিয়ে নামিয়ে নিয়ে, রুটি বা পোলাওর সঙ্গে পরিবেশন করুন।'

পাইনঅ্যাপেল জুসি চিকেন

উপকরণ :

চিকেন ছোট টুকরা করে কাটা ১ কেজি, পাইনঅ্যাপেল জুস ৪ কাপ, মাটি থেকে সদ্য তোলা পেঁয়াজ বাটা ১ কাপ, আদা বাটা ২ চামচ, রসুন বাটা ২ চামচ, জিরা বাটা ২ চামচ, ধনিয়া বাটা ১ চামচ, গরম মসলার গুঁড়া ১ চামচ, হলুদ গুঁড়া ২ চামচ, মরিচ গুঁড়া ৩ চামচ, তেল ১/২ কাপ, লবণ পরিমাণ মতো।

প্রণালি :

\হপ্রথমে চিকেনগুলোকে টুকরা করে নিতে হবে। তারপর চিকেনগুলোকে ভালো করে ধুয়ে নিয়ে এরপর চুলায় একটি কড়াই দিয়ে তেল গরম করে একে একে সব মসলা ও লবণ দিয়ে কষিয়ে নিতে হবে। কষানো মসলার মধ্যে চিকেন দিয়ে নেড়ে অল্প অল্প করে পাইনঅ্যাপেল জুস দিয়ে কষিয়ে নিতে হবে। তারপর বাকি জুসটা দিয়ে ঢেকে দিতে হবে। চিকেনগুলো সেদ্ধ হয়ে মাখা মাখা ঝোল হয়ে তেলটা উপরে উঠে এলে নামিয়ে নিতে হবে।

গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার পাইনঅ্যাপেল জুসি চিকেন।

চিকেন সাসলিক

উপকরণ:

মুরগির মাংস (কিউব করে কাটা) ৫০০ গ্রাম, পেঁয়াজ কিউব করে কাটা ১০ টুকরা, ক্যাপসিকাম কিউব করে কাটা ২টি (কালার ইচ্ছা মতো), গাজর কিউব করে কাটা ১টি, গোল মরিচের গুঁড়া ২ চা চামচ, রসুন বাটা ৩ টেবিল চামচ, আদা বাটা ২ চা চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, টমেটো সস ৪ টেবিল চামচ, সয়াসস ২ চা চামচ, বাটার সামান্য, ওয়েস্টার সস ২ চা চামচ, অলিভ অয়েল তেল ৩চা চামচ, অরিগেনো ১/২ চা চামচ, মোজোরোলা চিজ পরিমাণ মতো, লবণ পরিমাণমতো।

প্রণালি :

সব মসলার সঙ্গে অল্প অলিভ অয়েল তেল দিয়ে মাংসের টুকরাগুলো ম্যারিনেট করে রাখুন ১/২ ঘণ্টা। কাবাবের কাঠিতে একে একে প্রথমে একটি মুরগির টুকরা, ক্যাপসিকাম ও পেঁয়াজ গাঁথুন। ফ্রাইপ্যানে অল্প অলিভ অয়েল তেল গরম করে নিন। অল্প আঁচে সাসলিকগুলোর দুই পাশ হালকা বাদামি রং করে ভেজে নিন।

ভাজা হলে নামিয়ে সাসলিকের ওপর সামান্য বাটার ব্রাশ করে আগুনে ঝলসিয়ে নিন। সবশেষে গরম থাকা অবস্থায় সাসলিকের উপরে মোজোরোলা চিজ গ্রেট করে ছড়িয়ে দিই। সাসলিক এতই গরম অবস্থায় রাখতে হবে যেন চিজ সঙ্গে সঙ্গে গলে যায়। রুটি বা পোলাওর সঙ্গে পরিবেশন করুন মজাদার চিকেন সলিক।

রঙ বেরঙ ডেস্ক

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<79905 and publish = 1 order by id desc limit 3' at line 1