logo
  • Tue, 13 Nov, 2018

  অনলাইন ডেস্ক    ২৬ আগস্ট ২০১৮, ০০:০০  

মাংসের নানা পদ

আপনি যতই রসনাবিলাসী হোন না কেন, খাবার খেতে হবে পরিমিত। তবে রান্নাটাও হওয়া চাই যুতসই। রেসিপি পাঠিয়েছেন তানিয়া সুলতানা

মাংসের নানা পদ
পট রোষ্ট

উপকরণ: হাড় ছাড়া গরুর মাংসের চাকা ১ কেজি, গোলমরিচ ২০-২৫টা, লবণ পরিমাণমতো, ময়দা ১ টেবিল-চামচ, কনর্ ফ্লাওয়ার ২ টেবিল-চামচ, ছোট আলু ৮-১০টা, মাখন ৩ টেবিল-চামচ, ক্যাপসিকাম স্বাদমতো।

প্রণালি: প্রথমে মাংসের চাকাটাকে ভালোভাবে ধুয়ে নিয়ে পরিষ্কার কাপড় দিয়ে ধুয়ে মুছে নিতে হবে, যাতে কোনো পানি না থাকে। এরপর ময়দার সঙ্গে লবণ মিশিয়ে নিয়ে তার মধ্যে মাংসের টুকরা আলতোভাবে গড়িয়ে নিতে হবে। বড় পাতিলে কম অঁাচে মাখন গলিয়ে নিয়ে তাতে ময়দা মাখানো মাংস হালকা বাদামি করে ভাজতে হবে। এরপর পাতিলে প্রচুর পানি দিয়ে মাংস কম অঁাচে সেদ্ধ করতে হবে। সাত-আট ঘণ্টা সেদ্ধ করে পানি কমে গেলে আবার একটু একটু করে পানি দিতে হবে। মাংস সেদ্ধ হয়ে গেলে এবং পানি মাখা মাখা হলে চুলা বন্ধ করে দিতে হবে। এরপর ফ্রাইপ্যানে মাখন গলিয়ে তাতে ছোট সেদ্ধ আলু এবং ক্যাপসিকাম গোটা গোটা করে কেটে হালকা ভাজতে হবে। এরপর মাংসে যতটুকু পানি ছিল, তা আলাদা করে নিয়ে তাতে একটু কনর্ফ্লাওয়ার এবং গুঁড়ো দুধ মিশিয়ে ঘন করতে হবে। এরপর একটা বড় কাচের ডিশের মাঝখানে মাংসের টুকরাটা রেখে তার চারধারে সবজিগুলো বিছিয়ে দিতে হবে। তার ওপর বানানো ঘন ঝোল ঢেলে দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

আচার মাংস

উপকরণ : গরু অথবা খাসির মাংস ২ কেজি, আদাবাটা ২ টেবিল-চামচ, রসুনবাটা ২ টেবিল-চামচ, পেঁয়াজকুচি ২ কাপ, টকদই ২ কাপ, টমেটোকুচি আড়াই কাপ, কঁাচা মরিচ (বড়) ১০-১৫টা, লবণ পরিমাণমতো, তেল দেড় কাপ, লেবুর রস ২ টেবিল-চামচ।

আচার মসলার উপকরণ: ধনে ২ চা-চামচ, জিরা ১ চা-চামচ, কালো জিরা ১ চা-চামচ, মেথি আড়াই চা-চামচ, রঁাধুনি ১ চা-চামচ, মৌরি ১ চা-চামচ, হলুদ গুঁড়ো দেড় চা-চামচ, শুকনা মরিচ ১০-১২টা, লবণ দেড় চা-চামচ। সব উপকরণ হালকা ভেজে গুঁড়ো করে নিতে হবে। ২ চা-চামচ আচার মসলা লেবুর রসের সঙ্গে মিশিয়ে পুর বানানোর জন্য রেখে দিতে হবে।

প্রণালি: চুলায় বড় হঁাড়িতে তেল গরম করে তাতে মাংস ধুয়ে, পানি নিংড়ে ভাজতে হবে পঁাচ মিনিট। এরপর এতে পেঁয়াজ ছেড়ে আরো ভাজতে হবে ১০ মিনিট। এরপর আদাবাটা, রসুনবাটা দিয়ে আরো পঁাচ মিনিট ভাজতে হবে। একে একে টকদই, টমেটো এবং আচার মসলা দিয়ে মাংস কষাতে হবে সাত-আট মিনিট। এরপর পরিমাণমতো পানি দিয়ে মাংস ঢেকে কম অঁাচে রান্না করতে হবে। মাংস সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিতে হবে। বড় বড় কঁাচা মরিচ ১০-১৫টা মাঝখানে ফালি করে তাতে আচার মসলার পুর ভরে রান্না মাংসের ওপর বিছিয়ে পরিবেশন করতে হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে