শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ইলেকট্রিক এবং হাইব্রিড ফুয়েল ইঞ্জিনের গাড়ি

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  ২৪ নভেম্বর ২০১৮, ০০:০০

দেশের বাজারে হাইব্রিড আই পারফরমেন্সের প্লাগইন গাড়ি আনলো জামাির্নর বিলাসবহুল গাড়ি নিমার্তা প্রতিষ্ঠান বিএমডাবিøউ। হাইব্রিড প্লাগইন গাড়ির বড় সুবিধা হলো এটি জ্বালানির পাশাপাশি ব্যাটারিতেও চলে। এবং এই গাড়ির ব্যাটারি চাজর্ করা যায়। যেটা হাইব্রিড গাড়িতে নেই। হাইব্রিড গাড়ি জ্বালানিতে চলাকালে চাজর্ হয়। ফলে হাইব্রিড প্লাগইন গাড়ির জ্বালানি সাশ্রয়ী।

সম্প্রতি রাজধানীর তেজগঁাওয়ে বিএমডাবিøউর পরিবেশক প্রতিষ্ঠান এক্সিকিউটি মোটরস লিমিটেডের বিক্রয় ও প্রদশর্নী কেন্দ্রে এই গাড়ি অবমুক্ত করা হয়। তিনটি মডেলে নতুন এই প্রযুক্তির গাড়ি পাওয়া যাবে।

মডেলগুলো হলোÑ বিএমডাবিøউ ৫৩০ ই, বিএমডাবিøউ ৭৪০ এলই এক্সড্রাইভ এবং বিএমডাবিøউ এক্স ফাইভ এক্সড্রাইভ ৪০ ই।

বিলাসবহুল গাড়ি মানেই অধিক জ্বালানি খরচ। এই ধারণা বদলে দিয়ে ২০০৮ সালে টেসলা অটোমোবিলস বাজারে নিয়ে এসেছিল ফুল ইলেকট্রিক প্রিমিয়াম কার।

ইলেকট্রিক এবং হাইব্রিড ফুয়েল ইঞ্জিনের সমন্বয়ে বাংলাদেশে সবর্প্রথম ব্র্যান্ড নিউ গাড়ি নিয়ে এলো বিএমডাবিøউ।

আই পারফরমেন্সখ্যাত প্লাগইন মডেলগুলো বেশ নজরকাড়া।

এই গাড়িগুলোর অন্যতম বৈশিষ্ট্য হলো, এক ফেঁাটা জ্বালানি খরচ না করে ৪০ কিলোমিটার পযর্ন্ত চলতে সক্ষম।

এই গাড়ি পরিপূণর্ চাজর্ নিতে ৩ থেকে সাড়ে ৩ ঘণ্টা সময় নেয়।

এ ছাড়া গাড়িগুলোতে ফুয়েল সাশ্রয়ের জন্য হাইব্রিড ইঞ্জিন রয়েছে। ৩টি মোডে গাড়িগুলো ড্রাইভ করা যাবে।

এক্সিকিউট মোটর লিমিটেডের অপারেশন বিভাগের ডিরেক্টর দেওয়ান মুহাম্মদ সাজিদ বলেন, হাইব্রিড গাড়ির চেয়ে একধাপ এগিয়ে হাইব্রিড প্লাগইন গাড়ি।

কেননা, হাইব্রিড গাড়ির ব্যাটারি চাজর্ করা যায় না। কিন্তু হাইব্রিড প্লাগ গাড়ির ব্যাটারি চাজর্ দেয়া যায়। এতে জ্বালানি ছাড়াই ব্যাটারির সহায়তায় বেশ লম্বা দূরত্ব অতিক্রম করা যায়।

বিএমডাবিøউর নতুন তিনটি গাড়িতেই পঁাচ বছরের বিক্রয়োত্তর সেবা দেয়া হচ্ছে। এর মধ্যে রয়েছে সাভির্স ওয়ারেন্টি, রক্ষণাবেক্ষণ এবং বিনামূল্যে মেরামত সুবিধা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<23698 and publish = 1 order by id desc limit 3' at line 1