শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

স্মাটের্ফানে ভিডিও সম্পাদনার অ্যাপ

আলীজা ইভা
  ০১ ডিসেম্বর ২০১৮, ০০:০০

ভিডিও সম্পাদনার জন্য অ্যান্ড্রয়েডের জন্য রয়েছে অসংখ্য অ্যাপ। এর মধ্যে জনপ্রিয় কিছু অ্যাপের খবর থাকছে আজ।

শখের বসে অনেকেই তাদের স্মাটের্ফানে টুকটাক ভিডিও ধারণ করে থাকেন। তবে ধারণকৃত এসব ভিডিও কিছুটা সম্পাদনা করা হলে সেগুলোকে আরও আকষর্ণীয় করে তোলা যায়।

ফিল্মোরা গো (ঋরষসড়ৎধমড়)

অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য যেসব ভিডিও এডিটিং অ্যাপ রয়েছে, তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় এটি। অ্যাপটির সাধারণ ফিচারগুলোর মধ্যে আছে ট্রিমিং, কাটিং, থিম যুক্ত করা, ব্যাকগ্রাউন্ড মিউজিক যুক্ত করা প্রভৃতি। এ ছাড়া ভিডিওর অরিয়েন্টেশন পরিবতর্ন করা, রেশিও পরিবতর্ন করাসহ অনেক কিছুই করা যাবে এতে। ভিডিও উল্টো করে প্লে করা কিংবা ¯েøা মোশনে রূপান্তর, এ কাজগুলোও কিন্তু করা যাবে ফিল্মোরা গো ব্যবহার করে।

এসব সাধারণ ফিচারগুলো অ্যাপটিতে বিনামূল্যেই ব্যবহার করা যাবে। তবে কিছু বাড়তি প্রিমিয়াম ফিচার আছে যেগুলো ব্যবহার করতে চাইলে নিদির্ষ্ট পরিমাণ অথর্ পরিশোধ করতে হবে। সম্পাদনা শেষে সংরক্ষণের পাশাপাশি অ্যাপ থেকে শেয়ার করা যাবে সামাজিক যোগাযোগমাধ্যমে। অ্যাপটির ফ্রি সংস্করণ ব্যবহার করলে সম্পাদিত ভিডিওর শেষে একটি ওয়াটারমাকর্ দেখা যাবে।

ভিডিও শো (ঠরফবড় ঝযড়)ি

গুগল প্লে স্টোরে থাকা শীষর্স্থানীয় ভিডিও এডিটিং অ্যাপগুলোর একটি হলো ভিডিও শো। এতে আছে ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেস যার মাধ্যমে যে কেউ আগের অভিজ্ঞতা ছাড়াই সহজে ভিডিও সম্পাদনা করতে পারবে। অন্যান্য ফিচারের বাইরে কিছু বাড়তি ফিচার পাওয়া যাবে যার মধ্যে আছে টেক্সট, ইফেক্ট, মিউজিক এবং সাউন্ড ইফেক্ট। এ ছাড়া চাইলে ভিডিওতে লাইভ ডাবিংও করা যাবে অ্যাপটির মাধ্যমে। সম্পাদনা শেষে কমপ্রেস করে ভিডিওর আকার কমিয়ে নেয়ার সুবিধাও রয়েছে ভিডিও শোতে। তবে এ ক্ষেত্রে ভিডিওর মান খারাপ হবে।

কাইন মাস্টার (করহব গধংঃবৎ)

অ্যাপটি ইনস্টল করার পর এর আকষর্ণীয় ইউজার ইন্টারফেস সবার নজর কাড়বে। অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের কাছে বেশ জনপ্রিয় কাইন মাস্টার। সহজেই মিডিয়া ফাইল যুক্ত করার জন্য অ্যাপটিতে আছে ড্রাগ অ্যান্ড ড্রপ ফিচার। একটি প্রফেশনাল ভিডিও এডিটিং সফটওয়্যারের প্রায় সব ফিচারই আছে এতে। কিন্তু ফিল্মোরার মতো এ অ্যাপটিতে ফ্রি সংস্করণে ওয়াটারমাকর্ দেখা যাবে। ওয়াটারমাকর্ অপসারণের জন্য আপগ্রেড করতে হবে প্রিমিয়াম সংস্করণে।

অ্যাডবি প্রিমিয়ার ক্লিপ (অফড়নব চৎবসরবৎব ঈষরঢ়)

নাম দেখেই বুঝতে পারছেন এটি ফটোশপসহ বিভিন্ন জনপ্রিয় সফটওয়্যারের নিমার্তা প্রতিষ্ঠান অ্যাডবির তৈরি। এ অ্যাপটি অ্যান্ড্রয়েড ডিভাইসে দ্রæত ভিডিও সম্পাদনার সুবিধা দেবে। এর ব্যবহারও বেশ সহজ। অ্যাপটিতে আরও একটি দারুণ সুবিধা রয়েছে। আর তা হলো নিদির্ষ্ট করে দেয়া কিছু ছবির সমন্বয়ে একটি ভিডিও তৈরি করা যাবে ক্লিপ ব্যবহার করে। এ ছাড়া ভিডিও সম্পাদনার অন্যান্য সব সুবিধা তো থাকছেই। অ্যাপটি ব্যবহার করা যাবে সম্পূণর্ বিনামূল্যে। কোনো বিজ্ঞাপনের ঝামেলাও নেই এতে।

ভিভা ভিডিও (ঠরাধঠরফবড়)

কাজের অনেক ফিচার আছে এ অ্যাপে। অ্যান্ড্রয়েড ফোন থেকেই প্রফেশনাল গ্রেডের ভিডিও সম্পাদনায় অ্যাপটির জুড়ি নেই। রয়েছে কয়েক শো ইফেক্ট যা থেকে প্রয়োজন অনুসারে ব্যবহার করা যাবে ভিডিওতে। এ ছাড়া আছে স্টিকার, অ্যানিমেটেড ক্লিপ ও সাবটাইটেল। অ্যাপটিতে আরও রয়েছে বিল্ট-ইন ¯েøা মোশন ভিডিও মেকার এবং ¯øাইডশো মেকার।

এর বাইরে সাধারণ কিছু ফিচার যেমন- ট্রিমিং, কাটিং, মাজির্ংয়ের মতো কাজগুলোও করা যাবে খুবই সহজে।

কুইক (ছঁরশ)

দারুণ কিছু ভিডিও তৈরি করার জন্য আরও একটি জনপ্রিয় অ্যাপ কুইক। দ্রæততার সঙ্গে ভিডিও সম্পাদনার সুযোগ রয়েছে এ অ্যাপে। এ ছাড়া অ্যাপটিতে আছে বিল্ট-ইন ভিডিও তৈরি করার সুবিধা। ভিডিও সম্পাদনা শেষে রেজ্যুলেশন ঠিক করে সংরক্ষণের পাশাপাশি সরাসরি শেয়ার করার অপশনও রয়েছে। এ অ্যাপটিতেও বিরক্তিকর বিজ্ঞাপনের ঝামেলা নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<24889 and publish = 1 order by id desc limit 3' at line 1