শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ০৮ ডিসেম্বর ২০১৮, ০০:০০

ইউপিএসনিভর্র নিরবচ্ছিন্ন

বিদ্যুৎ সরবরাহ

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

বেসরকারি উদ্যোগে টায়ার-৩ মানের ডেটা সেন্টার স্থাপনের পাশাপাশি, দেশে প্রথমবারের মতো লিথিয়াম ব্যাটারির মাধ্যমে ইউপিএসনিভর্র নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ অবকাঠামো তৈরি করছে দেশের প্রতিশ্রæতিশীল প্রযুক্তি ব্যবসায় প্রতিষ্ঠান টেক রিপাবলিক লিমিটেড। নগরীর গুলশানে স্থাপিত হচ্ছে মোবিল যমুনা লিমিটেডের (এমজেএল) এই ডেটা সেন্টারটি।

ভবিষ্যৎ প্রযুক্তি সুবিধা কাজে লাগিয়ে দেশের বৃহৎ এই বেসরকারি প্রতিষ্ঠানটি তথ্য সংরক্ষণাগারকে সচল রাখতে টেক রিপাবলিক লিমিটেড কেবল ডেটা সেন্টারই নয়, সেন্টারটির পুরো ভবনকে একটি সেন্ট্রাল ইউপিএস অবকাঠামোর অধীনে নিয়ে আসছে বলে জানান, টেক রিপাবলিক ব্যবস্থাপনা পরিচালক এইচ এম ফয়েজ মোরশেদ।

তিনি জানান, উদ্যোগ বাস্তবায়নে এমজেএল বাংলাদেশ লিমিটেডের কপোের্রট অফিসে সম্প্রতি একটি সমঝোতা চুক্তি হয়েছে। তিনি ছাড়াও ওই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এমজেএল বাংলাদেশের সিইও এম মুকুল হুসাইন, সিটিও শাফকাত মাহমুদ ফাহমি, ম্যানেজার শেখ এমডি জাভেদ হাসান এবং টেক রিপাবলিক লিমিটেডের নিবার্হী পরিচালক মেহেদি হাসান ও প্রকল্প ব্যবস্থাপক মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

ডিজিটাল মাকেির্টং

অ্যাওয়াডর্

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম আয়োজিত ডিজিটাল মাকেির্টং অ্যাওয়াডের্র দ্বিতীয় আয়োজন অনুষ্ঠিত হয়ে গেল ২৪ নভেম্বর। রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কৃত করা হয় দেশের বিভিন্ন ব্র্যান্ড ও এজেন্সির ৭৮টি ক্যাম্পেইনকে।

সেরা সব ক্যাম্পেইনের এই আসরে দেশের অন্যতম ডিজিটাল মাকেির্টং এজেন্সি ম্যাগনিটো ডিজিটাল জিতে নিয়েছে সম্মানজনক ৯টি অ্যাওয়াডর্। গ্রামীণফোনের ই-কমাসর্ সাইট শপারু-এর জন্য বেস্ট ইউজ অফ আন্ডার টেন সেকেন্ড ভিডিও এবং ফ্যাশন ব্র্যান্ড শিকোযো-এর জন্য বেস্ট ইউজ অফ ইন্সটাগ্রাম এই দুটি ক্যাটাগরিতে ম্যাগনিটো সবোর্চ্চ অ্যাওয়াডর্ ‘গ্র্যান্ড প্রি’ অজর্ন করে।

এ ছাড়া বেস্ট ইউজিসি, বেস্ট ভিডিও, বেস্ট ইউজ অফ মোবাইল, বেস্ট ইউজ অফ ফেসবুক ক্যাটাগরিগুলোতে বিভিন্ন ক্যাম্পেইনের জন্য ম্যাগনিটো গোল্ড ও সিলভার অ্যাওয়াডর্ অজর্ন করে।

ম্যাগনিটো ডিজিটালের ভিন্নধমীর্ কাজগুলো বিভিন্ন প্লাটফমের্ প্রশংসিত হয়েছে। জমকালো এই পুরস্কার অনুষ্ঠানের আগে দিনব্যাপী অনুষ্ঠিত হয় ডিজিটাল মাকেির্টং সামিট।

ওয়াইফাই কিভাবে

ব্যবহার করলে ভালো

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

একটি কেন্দ্রীয় অবস্থানে রাউটার স্থাপন করতে হবে। পাশ্বর্বতীর্ এরিয়ায় ধাতব বস্তু রাখা যাবে না। কংক্রিট বা ইটের দেয়ালও বাধার কারণ। মাইক্রোওয়েভের কাছাকাছি রাউটার রাখা যাবে না। ভালো ওয়াইফাই সংযোগ পেতে রাউটার স্থাপনের উপযুক্ত স্থান রয়েছে। উঁচু জায়গায় সেটআপ করতে হবে।অনুভ‚মিক নাগালের জন্য অ্যান্টেনা ঊধ্বর্গামী করে এবং উল্লম্ব^ নাগালের জন্য পাশ্বাির্ভমুখে রাখতে হবে।

সাধারণ রাউটারের হিসাব অনুযায়ী ২.৪ গিগাহাটর্জ বিদ্যুৎস্পন্দনের ইলেকট্রোম্যাগনেটিক রেডিয়েশন সৃষ্টি করেন ও ম্যাক্সওয়েল সমীকরণের সাহায্যে ইলেকট্রোম্যাগনেটিক তরঙ্গপ্রবাহ নিণর্য় করে স্মাটের্ফানে ওয়াইফাই সিগনালের একটি ম্যাপ তৈরি করতে সক্ষম হন। আর এতেই বের হয়ে আসে রাউটার রাখার উপযুক্ত স্থান কোনটি হতে পারে। একই প্রক্রিয়ায় ওয়াইফাই তরঙ্গের ম্যাপ তৈরি করতে পারবে এমন একটি অ্যান্ড্রয়েড অ্যাপও তৈরি করেছেন তিনি। ‘ওয়াইফাই সলভার এফটিডিটি’ নামক ওই অ্যাপটির সাহায্যে রাউটার রাখার উপযুক্ত স্থান বের করা সম্ভব হবে। ৭৪ সেন্টের বিনিময়ে অ্যাপস্টোর থেকে সংগ্রহ করা যাবে অ্যাপটি।

মিরর নিউরন

মনোযোগে জড়িত

য়বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

মস্তিষ্কের যে কোনো কাযর্ক্রম ব্যাখ্যার জন্য কাজটির সঙ্গে সম্পকির্ত স্নায়বিক সাকির্ট আবিষ্কার অত্যন্ত তাৎপযর্পূণর্। যেমন ভাষার সঙ্গে জড়িত স্নায়বিক সাকির্ট আবিষ্কার করে বিজ্ঞানী স্টেভেন পিঙ্কার হয়েছেন পৃথিবী বিখ্যাত। আবার স্মৃতি ও শিক্ষার সঙ্গে জড়িত স্নায়বিক সাকির্ট আবিষ্কার করে বিজ্ঞানী এরিক ক্যান্ডেল পেয়েছেন নোবেল পুরস্কার। তাই অনায়াসেই বলা যায়, মিখাইল পসনারের মনোযোগ প্রক্রিয়ার সঙ্গে জড়িত স্নায়বিক সাকির্ট বিশেষ গুরুত্বপূণর্।

এক বা একাধিক সুনিদির্ষ্ট কাযর্ক্রম পরিচালনার জন্য যখন বেশ কিছু স্নায়ু পরস্পরের সঙ্গে সিন্যাপস বরাবর সংযুক্ত হয় তখন ওই সংযুক্ত স্নায়ুগুলোকে একত্রে স্নায়বিক সাকির্ট বলে। স্নায়বিক সাকির্ট কাজ করে সাকিের্ট থাকা স্নায়ুগুলোর মধ্যে বিরাজমান জিনের সাহায্যে। তাই কোনো স্নায়বিক সাকির্ট সম্পকের্ ভালোভাবে জানতে হলে ওই স্নায়বিক সাকিের্টর সঙ্গে জড়িত জিনগুলো সম্পকের্ ভালোভাবে জানতে হবে। মনোযোগের স্নায়বিক সাকিের্টর সঙ্গে জড়িত প্রায় ১৮৫টি জিন আবিষ্কারে ভ‚মিকা রেখে মিখাইল পসনার কতটা গুরুত্বপূণর্ কাজ করেছেন তা আর বলার অপেক্ষা রাখে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<25948 and publish = 1 order by id desc limit 3' at line 1