logo
সোমবার ২৫ মার্চ, ২০১৯, ১১ চৈত্র ১৪২৫

  ফারহানা ইভা   ১৬ মার্চ ২০১৯, ০০:০০  

স্টার্টআপ প্রতিযোগিতায় বাংলাদেশ

স্টার্টআপ প্রতিযোগিতায় বাংলাদেশ
বাংলাদেশের প্রযুক্তি উদ্যোগ বা স্টার্টআপগুলোর জন্য সিলিকন ভ্যালির বৈশ্বিক মঞ্চে নিজেকে প্রকাশের সুযোগ করে দিতে শুরু হচ্ছে স্টার্টআপ ওয়ার্ল্ড কাপের বাংলাদেশ পর্ব। বৈশ্বিক পর্বে বিজয়ী ১০ লাখ মার্কিন ডলারের বিনিয়োগ পাবে। বাংলাদেশ পর্বের বিজয়ী স্টার্টআপ ওই ওয়ার্ল্ডকাপে অংশ নেয়ার সুযোগ পাবে।

ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল ও ইজেনারেশন লিমিটেডের আয়োজনে প্রথমবারের মতো বাংলাদেশি প্রযুক্তি স্টার্টআপদের নিয়ে স্টার্টআপ ওয়ার্ল্ড কাপের আঞ্চলিক পর্ব শুরু হচ্ছে। দলগতভাবে এতে অংশগ্রহণ করা যাবে। যে সব উদ্যোগ কোম্পানি হিসেবে গড়ে উঠেছে এবং সম্ভাবনাময় উদ্যোক্তারা এতে আবেদনের সুযোগ পাবেন। ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল হলো সিলিকন ভ্যালির অন্যতম শীর্ষ ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান। সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে কাজ করা ইজেনারেশন লিমিটেড দেশের অন্যতম সফটওয়্যার কোম্পানি।

আগামী ৬ এপ্রিল এই আঞ্চলিক প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বাংলাদেশের ৫টি সেরা স্টার্টআপকে নির্বাচন করা হবে। আগ্রহী ব্যক্তিরা িি.িবমবহবৎধঃরড়হ.পড়/ভবহড়ীংপি লিংকে গিয়ে ২০ মার্চের মধ্যে প্রতিযোগিতায় অংশ নিতে আবেদন করতে পারবেন।

স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ আয়োজন সম্পর্কে জানাতে বুধবার রাজধানীর ডেইলি স্টার কনফারেন্স হলে 'মিট দ্য প্রেস' অনুষ্ঠানের আয়োজন করা হয়। ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের জেনারেল পার্টনার ও ইজেনারেশন গ্রম্নপের চেয়ারম্যান শামীম আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন (ভিসিপিয়াব) পরিচালক ওয়ালি উল মারুফ মতিন, ইজেনারেশন গ্রম্নপের নির্বাহী ভাইস চেয়ারম্যান এসএম আশরাফুল ইসলাম, ইও বাংলাদেশের সভাপতি ফারজানা চৌধুরী, আরটিভির প্রধান নির্বাহী সৈয়দ আশিক রহমান, টাই ঢাকার সভাপতি রুবাবা দৌলা এবং বাংলাদেশ ইনোভেশন ফোরাম (বিআইএফ) সভাপতি আরিফুল হাসান অপু।

এ বছর ৬টি মহাদেশ থেকে বাংলাদেশসহ অন্তত ৪০টি দেশের ৪০টি স্থানে আঞ্চলিক স্টার্টআপ প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ফেনক্স আঞ্চলিক প্রতিযোগিতার সব বিজয়ীর চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ থাকবে।

শামীম আহসান বলেন, 'আমরা আন্তর্জাতিক প্রচার, আন্তর্জাতিক মেন্টরশিপ ও বিশাল অঙ্কের পুরস্কার পেতে আগ্রহী উদ্ভাবনী সলিউশনের স্টার্টআপদের প্রতিযোগিতায় অংশ নিতে জোরালো আহ্বান জানাচ্ছি। দেশের দারুণ সব উদ্ভাবন ও প্রযুক্তি আন্তর্জাতিক পর্যায়ে উপস্থাপন এবং যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে চূড়ান্ত প্রতিযোগিতায় দেশকে তুলে ধরতে বাংলাদেশের স্টার্টআপ ইকোসিস্টেমের জন্য এটি একটি অসাধারণ সুযোগ।

এর আগে স্টার্টআপ ওয়ার্ল্ড কাপের চূড়ান্ত পর্বে উদ্যোক্তা কমিউনিটিতে স্টিভ ওজেনিয়াক (অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা) ডায়মন্ড জন (এবিসি শার্কট্যাংকের তারকা এবং ফুবুর প্রতিষ্ঠাতা), অ্যালেক্সিস ওহানিয়ান (রেডিটের সহপ্রতিষ্ঠাতা) এবং গাই কাওয়াসাকির (অ্যাপলের সাবেক প্রধান ইভানজেলিস্ট) মতো উদ্যোক্তারা উপস্থিত ছিলেন। এ বছর ইয়াহুর সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা মারিসা মেয়ার, ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ প্রমুখ বক্তারা উপস্থিত থাকবেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে